Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

আনন্দবাজার অনলাইনকে কী বললেন অভিষেক? সন্দেশখালি শান্ত হল? আর কী রয়েছে দিনভর

তিন দিন ধরে সন্দেশখালি আবার উত্তপ্ত। তৃণমূল নেতা শাহজাহান শেখ, শিবু হাজরা এবং উত্তম সর্দারকে গ্রেফতার করার দাবিতে সন্দেশখালিতে বিক্ষোভ দেখাচ্ছেন স্থানীয়েরা। বুধবার থেকে অশান্ত উত্তর ২৪ পরগনার এই এলাকা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:৫৮
Share: Save:

অভিষেকের মুখোমুখি আনন্দবাজার অনলাইন। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সাক্ষাৎকার আজ সন্ধ্যা ৭টায় আনন্দবাজার অনলাইনের ইউটিউব চ্যানেল এবং ফেসবুক পেজে দেখা যাবে। সম্পাদক অনিন্দ্য জানাকে বলা অভিষেকের নানা কথার দিকে যেমন নজর থাকবে, তেমনই নজর থাকবে সন্দেশখালির পরিস্থিতির দিকে।

তিন দিন ধরে সন্দেশখালি আবার উত্তপ্ত। তৃণমূল নেতা শাহজাহান শেখ, শিবু হাজরা এবং উত্তম সর্দারকে গ্রেফতার করার দাবিতে সন্দেশখালিতে বিক্ষোভ দেখাচ্ছেন স্থানীয়েরা। বুধবার থেকে অশান্ত উত্তর ২৪ পরগনার এই এলাকা। বৃহস্পতিবার শাহজাহানদের গ্রেফতারের দাবিতে দিনভর উত্তপ্ত থেকেছে সন্দেশখালি। বিক্ষোভের নেতৃত্বে ছিলেন মূলত মহিলারা। বাঁশ, দা, কাটারি নিয়ে রাস্তায় নেমেছিলেন তাঁরা। ঘেরাও করা হয় থানাও। বিক্ষোভকারীদের দাবি, শাসকদলের নাম ভাঙিয়ে এলাকায় অত্যাচার চালান শাহজাহানেরা। জোর করে জমি দখল করে নেওয়া হয়। কাজ করিয়ে টাকা দেওয়া হয় না গ্রামবাসীদের। টাকা চাইতে গেলে জোটে মার। তৃণমূল নেতাদের অবিলম্বে গ্রেফতার করে তাই জমি ফেরত চেয়েছেন গ্রামবাসীরা। শুক্রবার সকালে শিবু হাজরার পোলট্রি ফার্মে আগুন ধরিয়ে দেয় উত্তেজিত জনতা। শিবুর বাড়ি এবং বাগানবাড়িতেও আগুন লাগিয়ে দেওয়া হয়। যাকে কেন্দ্র করে সারা দিন অগ্নিগর্ভ ছিল সন্দেশখালির জেলিয়াখালি এলাকা। পরে বিক্ষোভকারীদের পাল্টা মারধর করার অভিযোগ উঠেছে তৃণমূল নেতার অনুগামীদের বিরুদ্ধে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এলাকায় র‌্যাফ নামানো হয়। সন্দেশখালি পরিস্থিতি নিয়ে শুক্রবার রাতে সুজিত বসু, পার্থ ভৌমিক-সহ দলের উত্তর ২৪ পরগনার নেতাদের সঙ্গে বৈঠকে বসেন অভিষেক।

আনন্দবাজার অনলাইনের মুখোমুখি অভিষেক

আজ সন্ধ্যা ৭টায় আনন্দবাজার অনলাইনের মুখোমুখি হবেন অভিষেক। আনন্দবাজার অনলাইনের ইউটিউব চ্যানেল এবং ফেসবুক পেজে এই অনুষ্ঠান দেখা যাবে। অভিষেক কী বলেন, সে দিকে নজর থাকবে।

সন্দেশখালি পরিস্থিতি

সন্দেশখালির ঘটনায় বৃহস্পতিবার পাঁচ জনকে গ্রেফতার করে পুলিশ। শুক্রবার আরও আট জনকে গ্রেফতার করা হয়। আজ সেখানকার পরিস্থিতি কেমন থাকে, সে দিকে নজর থাকবে।

ছোটদের বিশ্বকাপ ফাইনালের প্রস্তুতি

রবিবার অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের ফাইনাল। ৮৪ দিন পর আবার ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি ভারত ও অস্ট্রেলিয়া। দু’দলের প্রস্তুতির সব খবর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

লক্ষ্মীর ভান্ডার: মহিলা তৃণমূলের মিছিল

বৃহস্পতিবার রাজ্য বাজেটে ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পে অর্থ বৃদ্ধির ঘোষণা করেছে রাজ্য সরকার। সেই ঘোষণার পর আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানাতে রাজ্য জুড়ে মিছিলের আয়োজন করছে মহিলা তৃণমূল। প্রতিটি জেলায় এই মিছিলের আয়োজন করতে নির্দেশ দেওয়া হয়েছে। আজ দক্ষিণ কলকাতার গোলপার্ক থেকে হাজরা পর্যন্ত মিছিল করবে পশ্চিমবঙ্গ মহিলা তৃণমূল। সেই সংক্রান্ত খবরে নজর থাকবে।

বিধানসভায় অধিবেশন

বিধানসভার বাজেট অধিবেশন হবে শনিবারও। আজ অবশ্য প্রশ্নোত্তর পর্ব ও উল্লেখপর্ব রাখা হয়নি। কেবলমাত্র বাজেট প্রসঙ্গে বক্তৃতা করবেন শাসক ও বিরোধী দলের বিধায়কেরা। শনিবার বিধানসভায় বক্তৃতা করবেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সেই সংক্রান্ত খবরে নজর থাকবে।

বাংলার রঞ্জি ম্যাচ

শুরুতে বাগে পেয়েও সুবিধা করতে পারল না বাংলা। কেরলের বিরুদ্ধে রঞ্জি ট্রফিতে সমস্যায় মনোজ তিওয়ারির দল। প্রথম দিনের শেষে কেরল ৪ উইকেটে ২৬৫ রান তুলেছে। ১১২ রানে ৪ উইকেট পড়ে গিয়েছিল কেরলের। কিন্তু তার পর আর সুবিধা করতে পারেননি বাংলার বোলারেরা। আজ কী হবে? দ্বিতীয় দিনের খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে।

সংসদে বাজেট অধিবেশনের শেষ দিন

লোকসভা নির্বাচনের আগে আজই শেষ হচ্ছে সংসদের অধিবেশন। এ বারে বাজেট অধিবেশন শুক্রবারই শেষ হওয়ার কথা ছিল। মেয়াদ এক দিন বৃদ্ধি করা হয়। মোদী সরকারের তরফে দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে একটি শ্বেতপত্র প্রকাশ করা হবে বলে। আজই তা প্রকাশ করা হতে পারে। নজর থাকবে সে দিকে।

আইএসএলে ইস্টবেঙ্গল ও মোহনবাগান

ডার্বির পর আজ আবার মাঠে নামছে ইস্টবেঙ্গল ও মোহনবাগান। আইএসএলে ইস্টবেঙ্গলের প্রতিপক্ষ নর্থইস্ট ইউনাইটেড। কার্লেস কুয়াদ্রাতের দলের খেলা বিকেল ৫টা থেকে। মোহনবাগান খেলবে হায়দরাবাদ এফসির বিরুদ্ধে। আন্তোনিয়ো হাবাসের দলের খেলা সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। দু’টি ম্যাচই দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

পাকিস্তানের নির্বাচনী ফল

ব্যালট পেপারেই সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে পাকিস্তানে। ফলে ভোটের ফলগণনায় সময় লাগছে অনেকটাই। বৃহস্পতিবার ভারতের প্রতিবেশী রাষ্ট্রে সারা দিনই গণনা চলে। এখনও পর্যন্ত যা প্রবণতা তাতে, জেলবন্দি প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের অনুগামীরাই এগিয়ে রয়েছেন। পরেই রয়েছে নওয়াজ শরিফের দল পিএমএলএন। টক্কর শেষ পর্যন্ত কোন পথে এগোয় সে দিকে নজর থাকবে আমাদের।

আবহাওয়া কেমন?

শুক্রবার এক ধাক্কায় অনেকটা নেমেছে পারদ। আগামী তিন দিন কলকাতা-সহ সারা রাজ্যেই ঠান্ডা থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে আগামী সপ্তাহের গোড়া থেকে ধীরে ধীরে তাপমাত্রা বৃদ্ধি পাবে। সে ক্ষেত্রে মাঘের সঙ্গে বিদায় নেবে শীতও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE