Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

বিশ্বকাপ আসবে? মিঠুন কেমন আছেন? পাকিস্তানে কার সরকার? দিনভর নজরে আর কী কী থাকবে

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে নামবে ভারত। প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। আজ খেলা শুরু দুপুর দেড়টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:৩১
Share: Save:

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে নামবে ভারত। প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। এই নিয়ে টানা পাঁচ বার ছোটদের বিশ্বকাপের ফাইনালে উঠল ভারত। শেষ চার বারের মধ্যে দু’বার বিশ্বকাপ জিতেছে তারা। দু’বার হেরেছে। গত বছর দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছিল ভারতকে। স্বপ্নভঙ্গ হয়েছিল সমর্থকদের। দেশের মাটিতে বিরাট কোহলি, রোহিত শর্মাদের হারের বদলা দক্ষিণ আফ্রিকার মাটিতে নেওয়ার সুযোগ রয়েছে উদয় সাহারান, সচিন ধাসদের কাছে। এ বারের প্রতিযোগিতায় ধারাবাহিক ভাবে ভাল ক্রিকেট খেলেছে ভারত। একমাত্র সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা চাপে ফেলেছিল তাদের। তাতেও হারানো যায়নি ভারতকে। চাপের মধ্যে থেকেও উদয় ও সচিনের জুটি ভারতকে জিতিয়েছে। তাই আত্মবিশ্বাসী ক্রিকেটারেরা। ভিভিএস লক্ষ্মণের কোচিংয়ে বিশ্বকাপ জিততে তৈরি তারা।

ছোটদের বিশ্বকাপ ফাইনাল: ভারত বনাম অস্ট্রেলিয়া

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে নামবে ভারত। প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। আজ খেলা শুরু দুপুর দেড়টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে।

কেমন আছেন মিঠুন?

শনিবার সকালে শারীরিক ভাবে অসুস্থ বোধ করায় শহরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয় অভিনেতা মিঠুন চক্রবর্তীকে। তাঁর শরীরের ডান দিকের কিছু অংশ অবশ হয়ে গিয়েছে। তবে আপাতত চিকিৎসায় সাড়া দিচ্ছেন অভিনেতা। তরল খাবারও খাচ্ছেন। শনিবার সন্ধ‍্যায় মিঠুনকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন অভিনেতা দেব এবং সোহম। আজ মিঠুনের শারীরিক পরিস্থিতি কেমন থাকে, সে দিকে নজর থাকবে।

সন্দেশখালি পরিস্থিতি

বুধবার রাত থেকেই উত্তপ্ত সন্দেশখালি। তৃণমূল নেতা শাহজাহান শেখ এবং তাঁর ঘনিষ্ঠ শিবু হাজরা, উত্তম সর্দারকে গ্রেফতারির দাবিতে পথে নেমেছেন গ্রামবাসীদের একাংশ। তিন দিন পর শনিবারও সেই বিক্ষোভ অব্যাহত থেকেছে। সন্দেশখালিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। শুক্রবার রাত থেকেই বিস্তীর্ণ এলাকায় চলছে পুলিশের টহলদারি। শনিবার সকালে নতুন করে আবার উত্তেজনা ছড়ায় সন্দেশখালির সিতুলিয়া গ্রামে। বিক্ষোভরত মহিলাদের অভিযোগ, ভুজঙ্গ দাস নামে এক গ্রামবাসীর বাড়িতে রাতের অন্ধকারে হামলা চালায় দুষ্কৃতীরা। এই হামলার ঘটনায় পুলিশের মদত রয়েছে বলেও অভিযোগ। সেই ভাঙচুরের ঘটনার প্রতিবাদে বিক্ষোভ দেখান গ্রামবাসীরা। অন্য দিকে, সন্দেশখালি থানায় যাওয়ার পথে রামপুরের কাছে বিজেপির প্রতিনিধি দলকে পুলিশ আটকে দেয়। শনিবার বারাসতের ডিআইজি সুমিত কুমার জানান, সন্দেশখালিতে নতুন করে গোলমাল বা ঝামেলা পাকানোর চেষ্টা যাঁরা করবেন, তাঁদের কপালে কষ্ট আছে। অন্য দিকে, শনিবারই সন্দেশখালির তৃণমূল নেতা তথা জেলা পরিষদের সদস্য উত্তমকে দল থেকে সাসপেন্ড করেছে তৃণমূল।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ত্রিশঙ্কু পাকিস্তানে সরকার গড়বে কে?

পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলির ২৬৫টি আসনের মধ্যে এখনও পর্যন্ত নওয়াজের পিএমএল-এন ৭১টি এবং পিপিপি ৫৩টিতে জিতেছে। প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরানের পিটিআই সমর্থিত নির্দলেরা ৯১ এবং নির্দল ও অন্যেরা এখনও পর্যন্ত ৩৫ আসনে জয়ী হয়েছে। বর্তমান পরিস্থিতিতে ১৩৩ জন জয়ীর সমর্থন পেলেই পার্লামেন্টের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতার ‘জাদুসংখ্যা’ ছোঁয়া সম্ভব হবে। ইমরানের দল সমর্থিত নির্দল প্রার্থীদের দখলে সবচেয়ে বেশি সং‌খ্যক আসন গেলেও পাক সেনার ‘উদ্যোগে’ নওয়াজ-বিলাবলের জোট সরকারই ক্ষমতায় আসতে চলেছে বলে মনে করছেন সে দেশের রাজনৈতিক শিবিরের একটি বড় অংশ। শনিবার পাক সেনাপ্রধান একটি বিবৃতিতে বলেছেন, “দেশে সুস্থির নেতৃত্ব প্রয়োজন। যে নেতৃত্বের ছোঁয়ায় পরিস্থিতি সুস্থির হবে।’’ ঘটনাচক্রে, এখনও সে দেশে ভোটগণনা শেষ হয়নি। তবে মোটের উপর স্পষ্ট যে ফলাফল ত্রিশঙ্কু হতে চলেছে। এই পরিস্থিতিতে ইসলামাবাদের কুর্সিতে কে বসবেন, কোনও নাটকীয় পরিস্থিতি তৈরি হবে কি না, সে দিকে আজ নজর থাকবে।

রঞ্জিতে কেরলের বিরুদ্ধে কি ফিরতে পারবে বাংলা?

কেরলের বিরুদ্ধে দ্বিতীয় দিনই চাপে বাংলা। কেরলের ৩৬৩ রানের জবাবে বাংলা প্রথম ইনিংসে ৮ উইকেটে ১৭২ রান। দ্বিতীয় দিনের শেষে ১৯১ রানে পিছিয়ে রয়েছেন মনোজ তিওয়ারিরা। তৃতীয় দিন কি খেলায় ফিরতে পারবে বাংলা? তার জন্য দলের বোলারদের গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে। খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে।

আবহাওয়া কেমন?

শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের পূর্বাভাস, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম এবং দুই বর্ধমান কনকনে ঠান্ডা হাওয়ায় কাঁপতে পারে। পুরুলিয়াতে রবিবারও শৈত্যপ্রবাহ চলতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। পারদ পতন হয়েছে কলকাতাতে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও আগামী কয়েক দিন শীত জাঁকিয়েই পড়বে বলে জানিয়েছেন আবহবিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE