Advertisement
০৩ মে ২০২৪
News of the Day

সিএএ বিতর্ক: পর্ব ২, মুখ্যমন্ত্রী কী বলবেন হাবড়ায়, নির্বাচনী বন্ড: তথ্য জমা পড়বে? দিনভর নজরে কী কী

সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক একটি বিজ্ঞপ্তি জারি করে সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর করার কথা জানিয়ে দেয়। আজ থেকে অনলাইনে নাগরিকত্বের জন্য আবেদন করতে করা যাবে। এ জন্য কেন্দ্রের তরফে বিশেষ পোর্টাল চালু হয়ে যাওয়ার কথা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ০৭:০১
Share: Save:

দ্বিতীয় বার ক্ষমতায় এসে সিএএ বিল পাশ করিয়েছিল নরেন্দ্র মোদীর সরকার। কিন্তু তা কার্যকর হল সাড়ে চার বছর পর। ঠিক লোকসভা নির্বাচনের আগে। ভোটের মুখে এই আইন কার্যকর হওয়ায় তা বিজেপির পালে হাওয়া দেবে বলে ভোট কারবারিদের একাংশের মত। এই পদক্ষেপের তীব্র বিরোধিতা করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সমালোচনা করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল-সহ বিরোধী দলগুলির নেতারা।

সিএএ: কার্যকর পরবর্তী পরিস্থিতি

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক একটি বিজ্ঞপ্তি জারি করে সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর করার কথা জানিয়ে দেয়। আজ থেকে অনলাইনে নাগরিকত্বের জন্য আবেদন করতে করা যাবে। এ জন্য কেন্দ্রের তরফে বিশেষ পোর্টাল চালু হয়ে যাওয়ার কথা।

হাবড়ায় মুখ্যমন্ত্রীর প্রশাসনিক সভা

উত্তর ২৪ পরগনার হাবড়ায় আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনিক সভা রয়েছে। দেশ জুড়ে সোমবার চালু হয়েছে সিএএ। তার পরেই মমতা বলেছিলেন, ‘‘আগে নিয়মকানুন দেখে নিই। সিএএ নিয়ে যা বলার তা হাবড়ার সভায় গিয়ে বলব।’’ এই সভা থেকে মুখ্যমন্ত্রী সরকারি পরিষেবা প্রদানের পাশাপাশি বেশ কিছু প্রকল্পের সূচনাও করবেন। এই হাবড়ার বিধায়ক জ্যোতিপ্রিয় মল্লিক। রেশন দুর্নীতি মামলায় তিনি বর্তমানে ইডির হেফাজতে। জ্যোতিপ্রিয়ের অনুপস্থিতিতে হাবড়ায় মমতার এই সভা যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। আজ সকাল ১১টা নাগাদ হাওড়ার ডুমুরজলা হেলিপ্যাড গ্রাউন্ড থেকে মুখ্যমন্ত্রী হেলিকপ্টারে হাবড়ার উদ্দেশে রওনা হবেন। হাবড়ার সভা সেরেই উত্তরবঙ্গ রওনা হওয়ার কথা মমতার।

নজরুল মঞ্চে দলীয় বৈঠকে অভিষেক

তফসিলি জাতি ও জনজাতি সম্প্রদায়ের তৃণমূল নেতা-কর্মীদের নিয়ে আজ বৈঠক করবেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে হবে এই বৈঠক হওয়ার কথা। গত ফেব্রুয়ারিতে অভিষেকের দফতর থেকে প্রত্যেক বিধানসভা কেন্দ্র থেকে ১৫ জন তফসিলি জাতি ও জনজাতি সম্প্রদায়ের দলীয় কর্মীর নাম চেয়ে পাঠানো হয়েছিল। নামের সেই তালিকা বাছাই করে আজ বৈঠকে বসবেন অভিষেক।

নির্বাচনী বন্ড: কমিশনে তথ্য জমা দেবে এসবিআই

নির্বাচনী বন্ডের তথ্য প্রকাশ করার জন্য অতিরিক্ত সময় চেয়ে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)-র আর্জি সোমবার খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। সোমবার দেশের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ জানিয়েছে, এক দিনের মধ্যে নির্বাচনী বন্ড সংক্রান্ত সমস্ত তথ্য জাতীয় নির্বাচন কমিশনের কাছে তুলে দিতে হবে এসবিআইকে। আজ এই তথ্য তুলে দেওয়ার কথা রাষ্ট্রায়ত্ত ওই ব্যাঙ্কের। অন্য দিকে, নির্বাচনী বন্ড নিয়ে কলকাতায় স্টেট ব্যাঙ্কের পূর্বাঞ্চলীয় সদর দফতরের সামনে সিপিএমের বিক্ষোভ সমাবেশ রয়েছে আজ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শাহজাহান সংবাদ

রেশন দুর্নীতি মামলায় শাহজাহান শেখ আগাম জামিনের আবেদন করেছিলেন কলকাতা হাই কোর্টে। কিন্তু ধৃত শাহজাহানের আগাম জামিনের আবেদনের বিরোধিতা করে ইডি। আদালতে তাদের যুক্তি, রেশনকাণ্ডে এখনও শাহজাহানকে তারা গ্রেফতারই করেনি। তদন্তের আগেই জামিন চাইছেন অভিযুক্ত। বস্তুত, রেশন কাণ্ডে প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের গ্রেফতারের পর সন্দেশখালির নেতা শাহজাহানের নাম উঠে আসে। গত ৫ জানুয়ারি তাঁর বাড়িতে হানা দেয় ইডি। কিন্তু তদন্তকারীরা শাহজাহানের ‘শাগরেদ’দের হাতে মার খেয়ে ফেরেন। ওই ঘটনায় সোমবার মোট তিন জনকে গ্রেফতার করেছে সিবিআই। বেড়মজুরের তৃণমূল পঞ্চায়েত প্রধানকে জিজ্ঞাসাবাদের জন্য আজ নিজ়াম প্যালেসে ডাকা হয়েছে। অন্য দিকে, আগাম জামিনের মামলায় দু’পক্ষের বক্তব্য শোনার পর উচ্চ আদালত হলফনামা জমা দেওয়ার জন্য শাহজাহানকে এক দিন সময় দিয়েছে। বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রশিদির ডিভিশন বেঞ্চ জানায়, আজ এই মামলার শুনানি হবে।

দিল্লিবাড়ির লড়াই

আজ নিজের রাজ্য গুজরাতে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সাবরমতীতে কর্মসূচি রয়েছে তাঁর। সেখান থেকে তিনি যাবেন রাজস্থানে। পোখরান এবং জয়সলমেরেও যাওয়ার কথা রয়েছে তাঁর। অন্য দিকে, এ রাজ্যে বিভিন্ন দল ও প্রার্থীদের ভোটপ্রচারের দিকেও নজর থাকবে আজ।

রঞ্জি ফাইনাল

রঞ্জি ট্রফি ফাইনালের দ্বিতীয় দিনের শেষেই জয়ের আশা মুম্বই শিবিরে। সোমবার দিনের শেষে মুম্বইয়ের দ্বিতীয় ইনিংসের রান ২ উইকেটে ১৪১। প্রতিপক্ষ বিদর্ভের থেকে ২৬০ রানে এগিয়ে রয়েছেন অজিঙ্ক রাহানেরা। আজ তৃতীয় দিনের খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে। খেলা দেখা যাবে জিয়োসিনেমায়।

আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, চলতি সপ্তাহে বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গের সমস্ত জেলা। বৃষ্টি হলেও সারা রাজ্যের তাপমাত্রা এক লাফে অনেকটা বৃদ্ধি পেতে পারে। বুধবার পর্যন্ত রাজ্যের জেলাগুলিতে আবহাওয়া মূলত শুষ্ক থাকলেও বৃহস্পতিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত। দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় বৃষ্টি হলেও উত্তরবঙ্গের জেলাগুলিতে আবহাওয়া শুকনোই থাকবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE