Advertisement
২০ জুলাই ২০২৪
News of the Day

কোথায় কোথায় তাপপ্রবাহ, কোথায় একটু স্বস্তি! কুয়েত-অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বাড়বে? আর কী নজরে

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ তিনটি ম্যাচ। প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ মুখোমুখি নিউ জ়িল্যান্ডের। এই ম্যাচ জিতলেই সুপার ৮-এ চলে যাবে ক্যারিবিয়ানরা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ০৭:০২
Share: Save:

কুয়েতের এক বহুতলে অগ্নিকাণ্ডের জেরে মৃত্যু হয়েছে ৪০ জন ভারতীয়-সহ মোট ৪১ জনের। দগ্ধ অবস্থায় হাসপাতালে ভর্তি করানো হয় আরও প্রায় ৫০ জনকে। বুধবার দক্ষিণ কুয়েতের মাঙ্গাফ শহরে ঘটনাটি ঘটেছে। ওই ভবনে ভারতীয় অনেক শ্রমিকের বাস। প্রাথমিক ভাবে অনুমান করা হচ্ছে, এক তলায় থাকা সিলিন্ডারে আগুন ধরে যাওয়ার কারণেই ঘটনাটি ঘটেছে। কুয়েতের স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত বিবৃতি অনুযায়ী, অগ্নিদগ্ধদের মধ্যে কয়েক জনের অবস্থা গুরুতর। চিকিৎসার জন্য নিকটবর্তী কয়েকটি হাসপাতালে ভর্তি করানো হয় তাঁদের। অগ্নিকাণ্ডে আহতদের যথাযথ চিকিৎসা দেওয়ার জন্য মেডিক্যাল দলগুলি চেষ্টা করছে বলেও কুয়েতের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে।

কুয়েতের অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা কি বাড়বে?

কুয়েতে অগ্নিকাণ্ডে যে ভারতীয়দের মৃত্যু হয়েছে, তাঁদের মধ্যে অনেকেই দক্ষিণ ভারতের বাসিন্দা বলে জানা গিয়েছে। কুয়েতের স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, যে বাসভবনটিতে আগুন লেগেছিল, সেখানে কেরলের অনেক মানুষ বাস করতেন। এই ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও শোকজ্ঞাপন করেছেন। এই অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা আরও বাড়বে কি? আজ নজর থাকবে এই খবরে।

টি২০ বিশ্বকাপ: কে যাবে সুপার ৮-এ, কে টিকে থাকবে?

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ তিনটি ম্যাচ। প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ মুখোমুখি নিউ জ়িল্যান্ডের। এই ম্যাচ জিতলেই সুপার ৮-এ চলে যাবে ক্যারিবিয়ানরা। আন্দ্রে রাসেল, রোভম্যান পাওয়েলরা কি আজই শেষ আটে চলে যাবেন? এই ম্যাচ ভোর ৬টা থেকে। পরের দু’টি ম্যাচ রাত্রে। বাংলাদেশ খেলবে নেদারল্যান্ডসের বিরুদ্ধে। এই গ্রুপ থেকে দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যেই শেষ আটে চলে গিয়েছে। আজ শাকিব বা উইলিয়ামসনদের মধ্যে যাঁরাই জিতবেন, সুবিধাজনক জায়গায় চলে যাবেন। হারলেই বিপদ। এই ম্যাচ রাত ৮টা থেকে। শেষ ম্যাচ রাত সাড়ে ১২টা থেকে। খেলবে ইংল্যান্ড এবং ওমান। এই ম্যাচে হারলেই বিশ্বকাপ থেকে বিদায় নেবে গত বারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। তিনটি ম্যাচই দেখা যাবে স্টার স্পোর্টস এবং হটস্টারে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ পরিস্থিতি

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী তিন থেকে চার দিন তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তন হবে না। তাপপ্রবাহের জন্য দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় কমলা সতর্কতাও জারি করা হয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে কবে বর্ষা ঢুকবে তা নিয়ে এখনও নিশ্চিত ভাবে কিছু জানায়নি হাওয়া অফিস। শুক্রবারের পর বৃষ্টির গতিপ্রকৃতি জানা যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। বুধ এবং বৃহস্পতিবার পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহের কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে। এই তিন জেলার পাশাপাশি দক্ষিণের অন্যান্য জেলায় রবিবার পর্যন্ত গরম এবং অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। বর্ষা না হলেও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও বইতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও। তবে ক্ষণিকের বৃষ্টিতে স্বস্তি মিললেও, তার রেশ বেশি ক্ষণ থাকবে না বলেও জানিয়েছে হাওয়া অফিস।

পর পর দুই ডাকাতির তদন্ত কোন পথে?

রানিগঞ্জের সোনার দোকানে ডাকাতির ঘটনার রেশ কাটার আগেই একই ঘটনা ঘটেছে হাওড়ার ডোমজুড়ে। ডাকাতি সেরে বাইক নিয়ে শহরের অলিগলি ধরে চম্পট দেয় ডাকাতদলটি। প্রাথমিক ভাবে পুলিশের অনুমান, ভিন্‌রাজ্যের কোনও গ্যাং এই কাজের সঙ্গে জড়িত। আর সেই কারণেই, মুখ ঢাকার প্রয়োজন পর্যন্ত মনে করেনি ডাকাতদলটি। নিজেদের মধ্যে হিন্দিতে কথা বলছিল ডাকাতেরা। পুলিশের অনুমান, ডাকাতদলটি বিহার বা ঝাড়খণ্ডের হতে পারে। যদিও এখনও পর্যন্ত তাঁদের হদিস নেই পুলিশের কাছে। এই ঘটনার তদন্তের দিকে আজ নজর থাকবে।

অরুণাচলে পেমা খান্ডু মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন

টানা তৃতীয় বার অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী হতে চলেছেন বিজেপি নেতা পেমা খান্ডু। বুধবার রাজধানী ইটানগরে নবনির্বাচিত বিজেপি বিধায়কদের বৈঠকে সর্বসম্মত ভাবে তাঁকে পরিষদীয় দলনেতা নির্বাচিত করা হয়েছে। আজ মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন পেমা। নজর থাকবে এই খবরের দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE