Advertisement
০৬ মে ২০২৪
News Of The Day

কংগ্রেসের পথ চেয়ে থাকা বামেদের অপেক্ষা শেষ হবে? বদলা কি নিতে পারবে বাগান? দিনভর আর কী কী

তৃণমূল রাজ্যের ৪২ আসনে প্রার্থীদের নাম ঘোষণা করে দিলেও, কংগ্রেসের তরফে এখনও পর্যন্ত জোট নিয়ে কোনও তৎপরতা শুরু হয়নি মঙ্গলবার রাত পর্যন্ত। বাম শিবির আশা করছে, বুধবার কিছু একটা শুরু হবে অন্তত।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ০৭:০২
Share: Save:

বাম শরিকদের সঙ্গে বৈঠকে অস্বস্তিতে সিপিএম। তৃণমূল রাজ্যের ৪২ আসনে প্রার্থীদের নাম ঘোষণা করে দিলেও, কংগ্রেসের তরফে এখনও পর্যন্ত জোট নিয়ে কোনও তৎপরতা শুরু হয়নি মঙ্গলবার রাত পর্যন্ত। বাম শিবির আশা করছে, বুধবার কিছু একটা শুরু হবে অন্তত। তবে আশা থাকলেও ভরসা করে সে কথা কেউই বলে উঠতে পারছেন না। স্বয়ং বিমান বসু অন্য তিন বাম দলের কাছে একদিন সময় চেয়েছেন। কথা শুরু করানোর চেষ্টায় মহম্মদ সেলিমও।

এর মধ্যেই বুধবার জেলায় নিজের নির্বাচনী প্রচার শুরু করে দিচ্ছেন মমতা। তৃণমূল প্রার্থী দেব প্রচার শুরু করছেন তাঁর কেন্দ্র ঘাটালে। বিজেপিও নেমে পড়েছে জেলায় জেলায়। নানা দিকের নির্বাচনী নড়াচড়া ছাড়াও আজ নজরে থাকবে অন্যান্য আরও কিছু খবরে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

দিল্লিবাড়ির লড়াই

• মমতার জনসভা শিলিগুড়িতে

শিলিগুড়িতে নরেন্দ্র মোদী যে মাঠে সভা করে গিয়েছিলেন, আজ সেখানেই মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক জনসভা। গত রবিবার কলকাতার ব্রিগেড সমাবেশ থেকে নির্বাচনী প্রচার শুরু করেন তিনি। জেলায় জেলায় এত দিন প্রশাসনিক সভাই করছিলেন মুখ্যমন্ত্রী। আজ শিলিগুড়িতে প্রশাসনিক সভার পাশাপাশি থাকছে তাঁর রাজনৈতিক কর্মসূচিও। দার্জিলিং কেন্দ্রের তৃণমূল প্রার্থী গোপাল লামাকে ওই কর্মসূচিতে উপস্থিত থাকতে বলা হয়েছে।

• দ্বিতীয় প্রার্থিতালিকা ঘোষণা করবে বিজেপি?

আজ প্রকাশ হতে পারে লোকসভা নির্বাচনে বিজেপির দ্বিতীয় দফার প্রার্থী তালিকা। মঙ্গলবার রাতে নিজেদের দ্বিতীয় প্রার্থী তালিকা প্রকাশ করেছে কংগ্রেস । তাই বুধবার বিজেপির দ্বিতীয় তালিকায় নজর রয়েছে রাজনৈতিক মহলের। প্রথম দফায় ১৯৪টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। সেই তালিকায় রয়েছে বাংলার ১৯টি আসন। বুধবার দ্বিতীয় তালিকায় বাংলার বাকি ২৩টি আসনে বিজেপি প্রার্থী ঘোষণা করে কি না, সেদিকে নজর রয়েছে বাংলার রাজনীতির কারবারিদের। পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল ৪২ আসনে প্রার্থীদের নাম ঘোষণা করে ভোটের প্রচার শুরু করে দিয়েছে। সোমবার রাতে দিল্লিতে বিজেপির সংসদীয় কমিটির বৈঠক হয়েছে। তাই মনে করা হয়েছিল মঙ্গলবার তাদের দ্বিতীয় তালিকাটি প্রকাশ করা হবে। কিন্তু তেমনটা হয়নি, তাই বুধবারেই বিজেপির দ্বিতীয় তালিকা প্রকাশের সম্ভাবনা ক্রমশ উজ্জ্বল হচ্ছে।

• বাম-কংগ্রেস জোট প্রক্রিয়া কি শুরু হবে?

মঙ্গলবার বামফ্রন্টের বৈঠকে কংগ্রেসের সঙ্গে আলোচনা কত দূর এগোল সেই প্রশ্ন উঠেছিল। বলা ভাল শরিকদের প্রশ্নের মুখে পড়তে হয়েছিল সিপিএমকে। ফ্রন্ট চেয়ারম্যান তথা বর্ষীয়ান সিপিএম নেতা বিমান বসু শরিকদের থেকে ২৪ ঘণ্টা সময় চেয়েছিলেন। বুধবার বাম-কংগ্রেস আলোচনা শুরু হওয়ার কোনও লক্ষণ দেখা যায় কি না, সে দিকে নজর থাকবে। পাশাপাশি, সিপিএম রাজ্য সম্পাদকমণ্ডলীর বৈঠক রয়েছে। তার পর আলিমুদ্দিন কী জানায় সেই খবরেও নজর থাকবে।

• দেবের প্রচার শুরু ঘাটালে।

রাজনীতি ছাড়ব ছাড়ব করেও ছাড়া হয়নি তৃণমূল সাংসদ দীপক অধিকারী তথা দেবের। ফের তাঁকে ঘাটালে প্রার্থী করেছে শাসকদল। ব্রিগেডে তিনি ছিলেন না। বুধবার তিনি প্রথম প্রচারে নামছেন। বিকেলে ঘাটাল পার্টি অফিস থেকে বিদ্যাসাগর মোড় পর্যন্ত রোড শো রয়েছে তাঁর। সেই খবরে নজর থাকবে।

• অর্জুনের গতিবিধি।

মঙ্গলবার জগদ্দলে তাঁর বাড়ির অফিস থেকে মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছবি সরিয়ে দিয়েছিলেন অর্জুন সিংহ। তার পর দুপুরেই সেই জায়গায় চলে এসেছিল নরেন্দ্র মোদীর ছবি। ব্যারাকপুরের সিংহ বুধে কী করেন সেই খবরে নজর থাকবে।

সিএএ বিতর্ক

সোমবারই দেশ জুড়ে কার্যকর হয়েছে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)। কোথায়, কী ভাবে আবেদন করা যাবে, তার বিস্তারিত তথ্য মঙ্গলবারের মধ্যেই জানিয়েছে অমিত শাহের দফতর। কেন্দ্রের এই ঘোষণার পর থেকেই দেশ জুড়ে আবারও আলোচনায় চলে এসেছে সিএএ। কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে সরব বিরোধীরা। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার সিএএ বিরোধিতা করে সুর চড়িয়েছেন হাবড়া এবং শিলিগুড়ির সভা থেকে। বুধবারও সেই একই বিরোধিতা শোনা যেতে পারে মমতার মুখে। অন্য দিকে, অসমে শুরু হয়েছে বিক্ষোভ। মঙ্গলবার সেখানে বন্‌ধ চলছে। বুধবারও নজর থাকবে সিএএ বিতর্কের দিকে।

শাহজাহান ও সন্দেশখালি সংবাদ

সন্দেশখালিতে ইডির উপর হামলার ঘটনায় তৃণমূলের পঞ্চায়েত প্রধান গিয়াসুদ্দিন মোল্লা-সহ তিন জনের ১০ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিয়েছে বসিরহাট মহকুমা আদালত। মঙ্গলবার আদালতে সিবিআই দাবি করেছে, গত ৫ জানুয়ারি ইডি আধিকারিকদের উপর হামলা হয় তৃণমূল নেতা গিয়াসুদ্দিনের নির্দেশে। ধৃত ফারুক আকুঞ্জি শাহজাহান শেখকে আশ্রয় দেন। আর দিদারবক্স মোল্লার সঙ্গে যোগাযোগ ছিল গিয়াসুদ্দিনের। সংশ্লিষ্ট মামলার তদন্ত জারি রয়েছে। মঙ্গলবার নিজ়াম প্যালেসে ডেকে সিদ্দিক মোল্লা নামে আরও এক তৃণমূল নেতাকে জিজ্ঞাসাবাদ করা হয়। অন্য দিকে, মঙ্গলবার কলকাতা হাই কোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রসিদির ডিভিশন বেঞ্চ সিবিআই হেফাজতে থাকা সন্দেশখালির নেতার জামিন-আর্জি খারিজ করে দিয়েছে। বুধবার সন্দেশখালির ঘটনাপ্রবাহের দিকে নজর থাকবে।

আইএসএল: মোহনবাগান বনাম কেরালা ব্লাস্টার্স

প্রথম পর্বের খেলায় যুবভারতীতে এসে মোহনবাগানকে হারিয়েছিল কেরালা ব্লাস্টার্স। তার বদলা নেওয়ার সুযোগ বাগানের সামনে। পয়েন্ট তালিকায় সবার উপরে পৌঁছে গিয়েছে সবুজ-মেরুন। কেরলের মাঠে আজকের ম্যাচ জিতলে লিগ শীর্ষে নিজেদের জায়গা আরও মজবুত করবেন আন্তোনিয়ো লোপেজ় হাবাসের ছেলেরা। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে শুরু খেলা। দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রঞ্জি ট্রফি ফাইনাল, চতুর্থ দিন

বিদর্ভের সামনে ৫৩৮ রানের লক্ষ্য রেখেছে মুম্বই। দ্বিতীয় ইনিংসে শতরান করেন মুশির খান। ৯৫ রান করেন শ্রেয়স আয়ার। বড় রানের লিড নিল মুম্বই। বিদর্ভের হাতে সময় রয়েছে দু'দিন। কিন্তু চতুর্থ ইনিংসে ৫৩৮ রান তুলে ম্যাচ জেতা সহজ নয়। প্রথম ইনিংসে পিছিয়ে থাকায় জয় ছাড়া গতি নেই বিদর্ভের। ৪২তম রঞ্জি জয়ের স্বপ্ন দেখতে শুরু করে দিয়েছে মুম্বই। সেই ম্যাচ শুরু সকাল ৯.৩০ থেকে। জিয়োসিনেমায় দেখাবে সেই ম্যাচ।

আবহাওয়া কেমন?

বুধবার থেকেই বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বুধবার হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে কলকাতাতে কোনও রকম বৃষ্টির পূর্বাভাস নেই। আবহাওয়া দফতর জানিয়েছে, মূলত শুষ্ক আবহাওয়া থাকবে। ঝড়-বৃষ্টির পর্ব মিটলে চলতি সপ্তাহে ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে শুরু করবে শহরে এবং রাজ্যের অন্য জেলাগুলিতে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE