Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

১৪৩১, পশ্চিমবঙ্গ দিবস, বিজেপির ইস্তাহার, সিপিএম ‘লেডিস স্পেশাল’, কেকেআর-লখনউ ম্যাচ... আর কী কী

উত্তরবঙ্গের চালসায় রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের জনসভা। বিজেপি নেতা তথা অভিনেতা মিঠুন চক্রবর্তীও প্রচার করবেন উত্তরবঙ্গে। অন্য দিকে, আজই বিজেপির ইস্তাহার প্রকাশ করার কথা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ০৭:১৩
Share: Save:

বাংলা নববর্ষের আজ প্রথম দিন। এই দিনটিকেই ‘পশ্চিমবঙ্গ’ দিবস হিসাবে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। রাজ্য জুড়েই এই উপলক্ষে নানা অনুষ্ঠান আয়োজিত হবে। সেই আবহে ভোটপ্রচারে নামবে রাজনৈতিক দলগুলি। আজ উত্তরবঙ্গের চালসায় রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের জনসভা। বিজেপি নেতা তথা অভিনেতা মিঠুন চক্রবর্তীও প্রচার করবেন উত্তরবঙ্গে। অন্য দিকে, আজই বিজেপির ইস্তাহার প্রকাশ করার কথা। আজ পয়লা বৈশাখের দিন ইডেনে খেলতে নামছে কলকাতা নাইট রাইডার্সও।

বাংলা নববর্ষ

আজ পয়লা বৈশাখ। ১৪৩১ বঙ্গাব্দের সূচনা। বিশ্বনাগরিক বাঙালি আজ মেতে উঠবে বাঙালিয়ানায়। সঙ্গী হবে নতুন পোশাক, ভূরিভোজ, আড্ডা।

পশ্চিমবঙ্গ দিবস

পয়লা বৈশাখকে মুখ্যমন্ত্রী ‘পশ্চিমবঙ্গ দিবস’ হিসাবে ঘোষণা করেছেন। কিন্তু আদর্শ আচরণবিধি কার্যকর থাকায় শাসকদলের কোনও নেতা এই দিনটি উদ্‌যাপনে অংশ নিতে পারবেন না। রাজ্য সরকারের তরফে দিনটি পালন করতে চেয়ে নির্বাচন কমিশনে আবেদন করা হয়েছিল। সম্প্রতি সেই আবেদনে সাড়া দিয়ে অনুমতি দিয়েছে কমিশন। তাই রাজ্য সরকারের সব দফতরই দিনটি পালন করবে। কলকাতা পুরসভাতেও ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন করা হবে।

চালসায় মমতার সভা

ফের উত্তরবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা। আজ পয়লা বৈশাখ তিনি সভা করবেন জলপাইগুড়ির চালসায়। দার্জিলিং লোকসভা কেন্দ্রের প্রার্থী গোপাল লামা এবং আলিপুরদুয়ারের প্রার্থী প্রকাশ চিক বরাইকের সমর্থনে তিনি সভা করবেন। শনিবার কলকাতায় ফিরেছিলেন মমতা। সন্ধ্যায় পরিবারের কয়েক জন সদস্যকে নিয়ে কালীঘাট মন্দিরে পুজো দিয়েছিলেন। কিন্তু আজ প্রচারের জন্য ফের উত্তরবঙ্গে মমতা। প্রথম দফা ভোটের আগে আজ শেষ রবিবারের প্রচার।

মিঠুনের রোড-শো ও সভা আলিপুরদুয়ারে

দিল্লিবাড়ির লড়াই মানে ২০২৪ সালের লোকসভা ভোট। তবে বাঙালির কাছে এটা ১৪৩১ বঙ্গাব্দেরও ভোট। কারণ, বৈশাখ-জ্যৈষ্ঠ জুড়েই চলবে ভোটপর্ব। শুরুতেই উত্তরবঙ্গের তিন আসন কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে ভোটগ্রহণ আগামী ১৯ এপ্রিল। আর নতুন বাংলা বছরের সেই ভোটে পয়লা বৈশাখে প্রচারে নামছেন মিঠুন চক্রবর্তী। পয়লায় রবিবার আলিপুরদুয়ারের জয়গাঁয় রোড-শো, তার পর জটেশ্বরে জনসভা। দোসরায় সোমবার জলপাইগুড়ির ডাবগ্রাম-ফুলবাড়িতে রোড-শো। তার পর জলপাইগুড়িতে জনসভা। তেসরায় মঙ্গলবার কোচবিহারের পুন্ডিবাড়িতে রোড-শো এবং তার পর ঘোকসাডাঙায় জনসভা করবেন তিনি।

ইডেনে জয়ে ফিরবে কলকাতা?

আজ ইডেনে খেলতে নামছে কলকাতা নাইট রাইডার্স। প্রতিপক্ষ লখনউ সুপার জায়ান্টস। প্রথম তিনটি ম্যাচ জেতার পর চতুর্থ ম্যাচে হেরে গিয়েছে গৌতম গম্ভীর, শ্রেয়স আয়ারের কলকাতা। লখনউও পর পর তিনটি ম্যাচ জেতার পর শেষ ম্যাচে হেরে গিয়েছে। কলকাতার শিল্পপতি সঞ্জীব গোয়েন্‌কার লখনউয়ের বিরুদ্ধে কি ঘুরে দাঁড়াতে পারবে কেকেআর? চার ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে তারা দ্বিতীয় স্থানে রয়েছে। পাঁচ ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে লখনউ চার নম্বরে। ইডেনে কলকাতা-লখনউ খেলা শুরু বিকেল সাড়ে ৩টে থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। এ ছাড়াও জিয়ো সিনেমা অ্যাপেও দেখা যাবে খেলা।

রোহিত বনাম ধোনি

আইপিএলে আজ দু’টি ম্যাচ। প্রথম ম্যাচে কলকাতা, লখনউ মুখোমুখি হওয়ার পর দ্বিতীয় ম্যাচে লড়াই রোহিত শর্মা ও মহেন্দ্র সিংহ ধোনির। দু’জনের কেউই এ বার অধিনায়ক নন। তবু নজর থাকবে এঁদের দিকেই। রোহিতের মুম্বই ও ধোনির চেন্নাইয়ের খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস ও জিয়ো সিনেমা অ্যাপে।

সিপিএমের লেডিস স্পেশাল

মুখ্য ভূমিকায় মিনাক্ষী মুখোপাধ্যায়। সঙ্গে থাকবেন সিপিএমের পাঁচ জন প্রার্থী— জাহানারা খান, দীপ্সিতা ধর, সায়রা শাহ হালিম, সোনামণি টুডু (মুর্মু) এবং শ্যামলী প্রধান। আজ সিপিএমের এই মহিলা ব্রিগেড লোকসভা নির্বাচনকে সামনে রেখে সাংবাদিক বৈঠক করবে। সেখানে মহিলাদের বিষয়ে প্রতিশ্রুতি প্যাকেজ ঘোষণা করা হবে বলে খবর। যাকে ঘরোয়া আলোচনায় সিপিএম নেতারা বলছেন ‘লেডিস স্পেশাল’।

বিজেপির ইস্তাহার প্রকাশ

আজ পয়লা বৈশাখে নির্বাচনী ইস্তাহার প্রকাশ করবে বিজেপি। এই কর্মসূচিতে হাজির থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ বিজেপির শীর্ষ নেতৃত্ব। দিন বাছাইয়ের কারণেই জল্পনা তৈরি হয়েছে, ইস্তাহারে বাংলাকে নিয়ে কি বিশেষ কিছু চমক থাকবে? আজ অম্বেডকর জয়ন্তীও। স্বভাতই কৌতূহল তৈরি হয়েছে যে, দলিত বা পিছিয়ে পড়া সম্প্রদায়ের জন্যেও কি বিশেষ কোনও ঘোষণা থাকবে বিজেপির নির্বাচনী ইস্তাহার ‘সংকল্পপত্রে’?

রাজ্যের আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ থেকে দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আগামী কয়েক দিনে তাপমাত্রা বৃদ্ধি পাবে ৩-৫ ডিগ্রি সেলসিয়াস। উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙে হালকা বৃষ্টি হতে পারে। উত্তরের ওই তিন জেলায় কমবেশি বৃষ্টি চলবে আগামী সোমবার পর্যন্ত। মঙ্গলবার থেকে উত্তরের সব জেলাতেই বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE