Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

মোদী বনাম মমতা উত্তরবঙ্গে, ইডেনে কলকাতা বনাম রাজস্থান, বাড়বে গরম-অস্বস্তি, দিনভর কী কী নজরে

প্রথম দফা ভোটগ্রহণের আগে আবারও উত্তরবঙ্গে জনসভা করতে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ প্রথমে বালুরঘাট এবং পরে রায়গঞ্জে প্রচারসভা রয়েছে তাঁর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ০৭:০২
Share: Save:

দিল্লিবাড়ির লড়াইয়ে আজ উত্তরবঙ্গে আবার ভোটপ্রচারে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একই দিনে উত্তরবঙ্গে জনসভা রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তৃণমূলনেত্রীর পাশাপাশি আজ উত্তরবঙ্গেই ভোটপ্রচার করবেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজ মোদীর জোড়া সভা রয়েছে। দুপুর আড়াইটের সময় তিনি প্রথম সভাটি করবেন বালুরঘাটে। পরে সওয়া ৪টায় তাঁর সভা রয়েছে রায়গঞ্জে। মমতা সভা করবেন জলপাইগুড়িতে। পরে তিনি শিলিগুড়িতে পদযাত্রা করবেন। অন্য দিকে, অভিষেক প্রথমে জনসভা করবেন কোচবিহারে। পরে তাঁর রোড-শো রয়েছে আলিপুরদুয়ারে।

উত্তরবঙ্গে মোদী-মমতা-অভিষেক

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

প্রথম দফা ভোটগ্রহণের আগে আবারও উত্তরবঙ্গে জনসভা করতে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ প্রথমে দুপুর আড়াইটের সময় বালুরঘাটে এবং পরে সওয়া ৪টায় রায়গঞ্জ প্রচারসভা রয়েছে তাঁর। রায়গঞ্জ আসনে গত বার জিতেছিলেন দেবশ্রী চৌধুরী। তাঁকে কেন্দ্রে মন্ত্রীও করা হয়। তবে এ বার এই কেন্দ্রে প্রার্থী বদল করেছে বিজেপি। দেবশ্রীকে দক্ষিণ কলকাতা আসনে সরিয়ে এখানে কার্তিক পালকে টিকিট দিয়েছে তারা। আজ তাঁরই সমর্থনে প্রচার করবেন মোদী। পাশাপাশি, বালুরঘাটের বিজেপি প্রার্থী তথা দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের হয়েও জনসভা করবেন প্রধানমন্ত্রী। উত্তরবঙ্গের এই দুই আসনে দ্বিতীয় দফায় আগামী ২৬ এপ্রিল ভোটগ্রহণ। অন্য দিকে, আজ উত্তরবঙ্গে ভোট প্রচার করবেন মুখ্যমন্ত্রী মমতাও। জলপাইগুড়ি আসনের তৃণমূল প্রার্থী নির্মলচন্দ্র রায়ের হয়ে আজ তিনি প্রথমে ময়নাগুড়িতে জনসভা করবেন। তার পর তিনি যাবেন শিলিগুড়ি শহরে। সেখানে একটি পদযাত্রার কর্মসূচি রয়েছে তাঁর। দার্জিলিং লোকসভা আসনের তৃণমূল প্রার্থী গোপাল লামার সমর্থনে সেখানে প্রচার করবেন মুখ্যমন্ত্রী। এ ছাড়া আজ উত্তরবঙ্গে জোড়া প্রচারসূচি রয়েছে অভিষেকের। প্রথমে কোচবিহারের তৃণমূল প্রার্থী জগদীশ রায় বাসুনিয়ার হয়ে প্রচার করবেন তিনি। সেখানে একটি জনসভাও করবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। পরে আলিপুরদুয়ারে একটি রোড-শো করবেন তিনি। তৃণমূল প্রার্থী প্রকাশ চিক বরাইকের সমর্থনে এই রোড-শো করবেন অভিষেক।

ইডেনে আবার কেকেআর

এক দিনের ব্যবধানে ইডেনে আজ আবার নামছে কলকাতা নাইট রাইডার্স। শ্রেয়স আয়ার, গৌতম গম্ভীরদের দলের সামনে এ বার রাজস্থান রয়্যালস। আইপিএলে ফর্মে রয়েছে রাজস্থান। ছ’টি ম্যাচের পাঁচটিতে জিতে পয়েন্ট তালিকায় সঞ্জু স্যামসনের দলই এক নম্বরে রয়েছে। কেকেআর-ও পাঁচটি ম্যাচ খেলে হেরেছে মাত্র একটি ম্যাচ। মঙ্গলবার ইডেনে কী হবে? খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। এ ছাড়াও জিয়ো সিনেমা অ্যাপেও হবে ম্যাচের সরাসরি সম্প্রচার।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইরান-ইজ়রায়েল সংঘাত

ইজ়রায়েল-ইরান সংঘাত নিয়ে বিশ্বব্যাপী কূটনৈতিক চাপানউতর অব্যাহত। ইতিমধ্যে ইরান তাদের অবস্থান ব্যাখ্যা করে রাষ্ট্রপুঞ্জে বিবৃতি দিয়েছে। যার মর্মার্থ, আত্মরক্ষার অধিকার তাদের রয়েছে। এই ঘটনার পিছনে দামাস্কাসে পয়লা এপ্রিলের হামলা বড় কারণ বলে মনে করা হচ্ছে। তবে ইরান জানিয়েছে, তাদের অভিযান সংযত। ঘটনা যাই হোক, বিষয়টি নিয়ে উত্তাপ যে শুধু বিশ্ব রাজনীতিতেই ছড়িয়েছে তা-ই নয়, প্রভাব ফেলতে পারে অর্থনীতিতেও। আজ নজর থাকবে এই খবরের দিকে।

রাজ্যে গরম কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুষ্ক পশ্চিমা এবং উত্তর-পশ্চিমা বায়ুর প্রভাবে দক্ষিণবঙ্গের কিছু জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। ১৫ এপ্রিল, সোমবার থেকে ১৯ এপ্রিল শুক্রবার পর্যন্ত এই অস্বস্তি থাকতে পারে। আগামী চার-পাঁচ দিন দক্ষিণবঙ্গে দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকতে পারে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE