Advertisement
০২ মে ২০২৪
News of the Day

শাহজাহানের কথা শুনবে কি কলকাতা হাই কোর্ট, কী হবে নিয়োগ মামলায়? আর কী কী নজরে দিনভর

গত ৫ জানুয়ারি রেশন ‘দুর্নীতি’র তদন্তে সন্দেশখালিতে শাহজাহানের বাড়িতে ইডির অভিযানকে কেন্দ্র করে ধুন্ধুমারকাণ্ড বাধে। গ্রামবাসীদের আক্রমণে জখম হন তদন্তকারীরা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ০৬:৪৯
Share: Save:

কলকাতা হাই কোর্টে সন্দেশখালি মামলার শুনানি রয়েছে আজ। সন্দেশখালির ঘটনা নিয়ে ইডির করা মামলায় সোমবার যুক্ত হতে চেয়ে উচ্চ আদালতের দ্বারস্থ হন শাহজাহান শেখ। আদালত তাঁর আর্জি মঞ্জুর করে। শাহজাহান চেয়েছেন, তাঁর বক্তব্যও আদালতে শোনা হোক। অন্য দিকে, এই মামলায় পুলিশের কাছ থেকে কেস ডায়েরি তলব করেছেন হাই কোর্টের বিচারপতি জয় সেনগুপ্ত। গত ৫ জানুয়ারি রেশন ‘দুর্নীতি’র তদন্তে সন্দেশখালিতে শাহজাহানের বাড়িতে ইডির অভিযানকে কেন্দ্র করে ধুন্ধুমারকাণ্ড বাধে। গ্রামবাসীদের আক্রমণে জখম হন তদন্তকারীরা। এই ঘটনায় গ্রামবাসীদের উস্কানি দেওয়ার অভিযোগ ওঠে শাহজাহানের বিরুদ্ধে।

শাহজাহান আদালতে কী জানাবেন?

১০ দিন ‘নিখোঁজ’ থাকার পর সোমবার হাই কোর্টের দ্বারস্থ হন শাহজাহান। তা নিয়ে প্রশ্ন তোলেন বিচারপতি জয় সেনগুপ্ত। শাহজাহানের আইনজীবীর কাছে বিচারপতি জানতে চান, তাঁর মক্কেল কেন এত দিন আত্মসমর্পণ করেননি? পাল্টা শাহজাহানের আইনজীবী জানান, তাঁর মক্কেলের অধিকার ক্ষুণ্ণ হয়েছে। ইডির অভিযান সঠিক ছিল না। এর পরেই বিচারপতি সেনগুপ্ত স্পষ্ট জানিয়ে দেন, শাহজাহানের উচিত ছিল ইডির তদন্তে সহযোগিতা করা। আজ সন্দেশখালি মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। আজ আদালতে কী হয় নজর থাকবে সে দিকে।

এসএসসি নিয়োগ মামলার শুনানি হাই কোর্টে

আজ এসএসসি নিয়োগ দুর্নীতি মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। সোমবারের পরে মঙ্গলবার মামলাটি শুনবে বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রসিদির ডিভিশন বেঞ্চ। সকাল সাড়ে ১০টা নাগাদ শুনানি শুরু হবে। এই মামলায় হাই কোর্টে কী হয় সে দিকে নজর থাকবে।

রাহুলের ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’র তৃতীয় দিন

আজ তৃতীয় দিনে পড়ছে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’। আজ অরুণাচল প্রদেশে প্রবেশ করবে রাহুলের কর্মসূচি। যাত্রার রুট নিয়ে যখন প্রাথমিক পরিকল্পনা হচ্ছিল, তখন কংগ্রেসের সূচিতে অরুণাচল ছিল না বলে জানা গিয়েছিল। কিন্তু পরে যখন চূড়ান্ত সূচি ঘোষিত হয় তখন দেখা যায় অরুণাচল-সহ ১৫টি রাজ্যের কথা বলছে কংগ্রেস। উত্তর-পূর্বের এই রাজ্যে রাহুলের এই যাত্রার দিকে নজর থাকবে আজ।

অন্ধ্রপ্রদেশে প্রধানমন্ত্রী মোদী

লোকসভা ভোটের আগে দু’দিনের সফরে অন্ধ্রপ্রদেশ এবং কেরলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ থেকে সফর শুরু। আজ যাবেন অন্ধ্রের শ্রীসত্য সাঁই জেলায় ন্যাশনাল অ্যাকাডেমি অফ কাস্টমস, ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড নার্কোটিকসের নতুন ক্যাম্পাসের উদ্বোধন করবেন। বুধবার কেরলে বেশ কিছু প্রকল্পের উদ্বোধন করবেন তিনি।

রাজ্যে শীত কেমন?

মাঘের শুরুতেই কি চেনা শীত মুখ ফেরাতে পারে রাজ্য থেকে! আজ থেকে রাজ্যে বৃষ্টির সম্ভাবনা। দুই জেলায় বৃষ্টি হতে পারে। বুধ এবং বৃহস্পতিবার কলকাতা-সহ রাজ্যের সব জেলায় হতে পারে বৃষ্টি। দার্জিলিং এবং কালিম্পঙে হতে পারে তুষারপাত। নজরে থাকবে রাজ্যের আবহাওয়া।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অস্ট্রেলিয়ান ওপেন

বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম টেনিস প্রতিযোগিতা অস্ট্রেলিয়ান ওপেনের আজ তৃতীয় দিন। আজ নামছেন পুরুষদের দ্বিতীয় বাছাই কার্লোস আলকারাজ়। প্রথম রাউন্ডে নামবেন মহিলাদের শীর্ষ বাছাই ইগা সিয়নটেক। এ ছাড়াও আজ খেলতে দেখা যাবে ভারতের সুমিত নাগালকে। খেলা শুরু ভোর সাড়ে ৫টা থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

মলদ্বীপ বিতর্ক

ভারতীয় পর্যটকদের বয়কটকে আমল দিতে চান না মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। নিজেদের দেশ থেকে ভারতীয় সেনা সরানোর বার্তা দিয়ে ভারতের সঙ্গে তারা চোখে চোখ রেখে কথা বলতে চায় বলে মত কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশের। ভারতের উপর খাদ্যশস্য, ওষুধের জন্য এত দিন নির্ভরশীল ছিল এই দ্বীপরাষ্ট্র। সেই নির্ভরশীলতা কমাতে চাইছে তারা। ইতিমধ্যেই তারা ইঙ্গিত দিয়েছে কোনও একটি দেশের উপর নির্ভর করবে না তারা। যদিও মলদ্বীপ কোন ‘নির্দিষ্ট’ দেশ থেকে আমদানি বন্ধ করতে চাইছে, তা এখনও স্পষ্ট নয়। তবে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একাংশের মতে, মুইজ্জু সরকার পরোক্ষ ভাবে নিশানা করছে ভারতকেই। এই পরিস্থিতির দিকে নজর থাকবে আজ।

রামমন্দির: উদ্বোধনের প্রস্তুতি ও বিতর্ক

অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের বাকি আর সাত দিন। ওই অনুষ্ঠানের আগে বিশেষ ব্রত পালন করছেন মোদী। রামমন্দির নিয়ে সাজ সাজ রব অযোধ্যায়। মোদী ছাড়াও সে দিন রাজনীতি, খেলা, বিনোদন জগতের একাধিক স্বনামধন্য ব্যক্তিত্ব অযোধ্যায় যাবেন। এর মধ্যেই বিতর্ক তৈরি করে দিয়েছেন পুরীর শঙ্করাচার্য নিশ্চলানন্দ। জানিয়েছেন, ২২ তারিখ অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধনে যাচ্ছেন না তিনি। পুরীর শঙ্করাচার্য বলেন, ‘‘যাঁরা রাজধর্ম পালন করেন সংবিধানকে মান্যতা দিয়ে তাঁদের উচিত রাজধর্ম পালন করা। যাঁরা ধর্মশাস্ত্র পালন করেন তাঁদের ধর্মশাস্ত্র পালন করাই উচিত। রাজধর্মের মানুষ কখনও ধর্মশাস্ত্রের আচার-আচরণ পালন করতে গেলে কিছুটা হলেও অসুবিধা হয়। ধর্মকর্ম করা মানুষের ধর্মকর্মই পালন করা উচিত।’’ এর মধ্যেই নতুন বার্তা মোদীর। সোমবার ‘প্রধানমন্ত্রী জনমন’ অনুষ্ঠান থেকে মোদী বলেন, ‘‘আর কিছু দিন পরে আগামী ২২ জানুয়ারি, ভগবান রাম তাঁর বিশাল মন্দিরে আমাদের দর্শন দেবেন। আমি নিজেকে ভাগ্যবান বলে মনে করছি, কারণ আমাকে অযোধ্যার রামমন্দিরে প্রাণপ্রতিষ্ঠার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। আমি ১১ দিনের বিশেষ অনুষ্ঠানও ইতিমধ্যে শুরু করেছি।’’ এই বিতর্ক চলবে কি না সে দিকে নজর থাকবে আজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE