Advertisement
১২ জুন ২০২৪
News of the Day

ধোনি-কোহলি এক জন উঠবেন, অন্য জনের বিদায়! আবার তাপপ্রবাহ, সঙ্গে ভোটের উত্তাপ, দিনভর আর কী আছে

জিতলেই প্লে-অফে চলে যাবে চেন্নাই। বেঙ্গালুরুকে শেষ চারে যেতে হলে শুধু জিতলেই হবে না। প্রথমে ব্যাট করলে কোহলিরা যদি ২০০ রান করেন, তা হলে ১৮ বা তার বেশি রানে জিততে হবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ০৬:৫৫
Share: Save:

আইপিএলে আজ বড় ম্যাচ। মহেন্দ্র সিংহ ধোনি বনাম বিরাট কোহলির লড়াই। চেন্নাই সুপার কিংস খেলবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে। জিতলেই প্লে-অফে চলে যাবে চেন্নাই। বেঙ্গালুরুকে শেষ চারে যেতে হলে শুধু জিতলেই হবে না। প্রথমে ব্যাট করলে কোহলিরা যদি ২০০ রান করেন, তা হলে ১৮ বা তার বেশি রানে জিততে হবে। কোহলিরা যদি রান তাড়া করেন এবং ২০১ রানের লক্ষ্য থাকে, তা হলে অন্তত ১১ বল বাকি থাকতে জিততে হবে। ফলে দুই দলের কাছেই এটি মরণ-বাঁচন লড়াই। কার্যত ‘নক আউট’। তবে এই ম্যাচে জল ঢালতে পারে বৃষ্টি।

আইপিএল: ধোনি বনাম কোহলি ‘নক আউট’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

আজ চেন্নাইয়ে বৃষ্টির সমূহ সম্ভাবনা রয়েছে। ম্যাচ ভেস্তে গেলে প্লে-অফে চলে যাবে চেন্নাই। খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। এ ছাড়াও মোবাইলে জিয়ো সিনেমা অ্যাপে দেখা যাবে খেলা।

আরামবাগ ও বিষ্ণুপুরে মমতার জনসভা

আজ জোড়া সভা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর প্রথম সভাটি আরামবাগ লোকসভা কেন্দ্রে। এই আসনে প্রার্থী বদল করেছে তৃণমূল। বিদায়ী সাংসদ অপরূপা পোদ্দারের বদলে প্রার্থী করা হয়েছে মিতালি বাগকে। এই আসন জিততে মরিয়া বিজেপিও। তাদের প্রার্থী অরূপকান্তি দীগর। মমতার এর পরের সভা বিষ্ণপুর লোকসভায়। সেখানে তৃণমূল প্রার্থী সুজাতা মণ্ডল। তাঁর বিরুদ্ধে বিজেপি প্রার্থী তথা বিদায়ী সাংসদ সৌমিত্র খাঁ। ২০১৯ সালে এই আসনটি জিতেছিল বিজেপি।

ডায়মন্ড হারবারে অভিষেকের রোড-শো, জয়নগরে জনসভা

এ বার নিজের লোকসভা কেন্দ্র ডায়মন্ড হারবারে প্রচারে গতি আনতে চাইছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজ বিকেলে তিনি কপাটহাট থেকে একটি রোড-শো করবেন। তার আগে জয়নগর লোকসভা কেন্দ্রে বিদায়ী সাংসদ তথা তৃণমূল প্রার্থী প্রতিমা মণ্ডলের সমর্থনে জনসভা করবেন অভিষেক। এই কেন্দ্রে বিজেপি প্রার্থী চিকিৎসক অশোক কান্ডারী।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সন্দেশখালিতে সিবিআই শিবিরের দ্বিতীয় দিন

সন্দেশখালির অস্থায়ী শিবির থেকে শুক্রবার পুরোদমে কাজ শুরু করেছে সিবিআই। সাধারণ মানুষের সুবিধার্থে সেখানে শিবির খুলেছে তারা। শুক্রবার থেকে সেখানে কাজ শুরু হয়েছে। যাঁরা ইমেল পাঠাতে পারছিলেন না, তাঁরা প্রথম দিন শিবিরে গিয়ে অভিযোগ জমা করেছেন। আগের অভিযোগের প্রেক্ষিতে পদক্ষেপও করেছেন আধিকারিকেরা। কথা বলেছেন অভিযোগকারীদের সঙ্গে। আজ শিবিরের দ্বিতীয় দিনে নজর থাকবে এই সংক্রান্ত খবরে।

আপ সাংসদ স্বাতীর অভিযোগ ঘিরে বিতর্ক

আপ প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের ব্যক্তিগত সচিব বৈভব কুমারের বিরুদ্ধে শারীরিক নিগ্রহের অভিযোগকে কেন্দ্র করে উত্তাল জাতীয় রাজনীতি। বৃহস্পতিবারই বৈভবের বিরুদ্ধে দিল্লি পুলিশের কাছে এফআইআর দায়ের করেছেন আপের রাজ্যসভার সাংসদ স্বাতী মালিওয়াল। দিল্লির এমসে তাঁর শারীরিক পরীক্ষাও হয়। স্বাতীর অভিযোগ, সোমবার মুখ্যমন্ত্রীর বাসভবনে কেজরীর ব্যক্তিগত সচিব তাঁকে চড় মেরেছেন। এমনকি, পেটে লাথিও মারেন। ঘটনার তদন্ত শুরু করেছে দিল্লি পুলিশ। শুক্রবার সন্ধ্যায় কেজরীওয়ালের বাসভবনে যায় দিল্লি পুলিশের চার সদস্যের একটি দল। সঙ্গে ছিল ফরেন্সিক দলও। অভিযোগকারিণীকেও নিয়ে যাওয়া হয় কেজরীর বাসভবনে। সোমবারের ঘটনার পুনর্নির্মাণ করা হয় সেখানে। যদিও এখনও ঘটনার মূল অভিযুক্ত বৈভব এখনও অধরা। আজ এই বিতর্ক কোন দিকে মোড় নেয় সে দিকে নজর থাকবে।

চার জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আপাতত রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সর্বত্র গরমের অস্বস্তি বজায় থাকবে। আরও বাড়তে পারে তাপমাত্রা। বীরভূম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানে শনি এবং রবিবার তাপপ্রবাহ হতে পারে। এ ছাড়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, ঝাড়গ্রাম এবং পুরুলিয়ায় আগামী কয়েক দিন অস্বস্তিকর গরমের আবহাওয়া থাকবে। তবে সোমবার থেকে হতে পারে স্বস্তির বৃষ্টি। শনিবার বৃষ্টি হতে পারে শুধু দার্জিলিং এবং কালিম্পঙে। বাকি জেলাগুলিতে গরমের অস্বস্তি বজায় থাকবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE