Advertisement
১২ জুন ২০২৪
News of the Day

দুই জেলায় মোদী বলবেন এবং মমতা চলবেন! দক্ষিণের ১০ জেলায় বৃষ্টির পূর্বাভাস, দিনভর আর কী কী রয়েছে

রাজ্য বিজেপি সূত্রে জানা গিয়েছে, আজ পুরুলিয়া, মেদিনীপুর এবং বিষ্ণুপুর— একই দিনে তিনটি সভা করবেন প্রধানমন্ত্রী। এই কেন্দ্রগুলিতে বিজেপি প্রার্থী করেছে যথাক্রমে প্রণত টুডু, অগ্নিমিত্রা পাল এবং সৌমিত্র খাঁকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ০৬:৩২
Share: Save:

ষষ্ঠ দফার ভোট প্রচারে আবার পশ্চিমবঙ্গে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ এবং আগামিকাল বাংলায় মোট ছ’টি সভা করবেন তিনি। দু’দিনে পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর, তমলুক, ঘাটাল, ঝাড়গ্রামের বিজেপি প্রার্থীদের জন্য প্রচার করবেন মোদী। ভোট ঘোষণার পর থেকে একাধিক বার বাংলায় এসেছেন। প্রতি দফাতেই অন্তত এক বার করে ঘুরে গিয়েছেন ভোটের আগের বিভিন্ন কেন্দ্র। দিনে তিন থেকে চারটি করে সভা করছেন। ষষ্ঠ দফায় আগামী ২৫ মে রাজ্যের মোট আটটি কেন্দ্রে ভোট রয়েছে। এর মধ্যে সাতটি কেন্দ্রেই রবি এবং সোমে প্রচার করবেন প্রধানমন্ত্রী। বাকি থাকছে কেবল কাঁথি। সেখানে বিজেপি এ বার প্রার্থী করেছে শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারীকে। তাঁর সমর্থনে প্রচারের জন্য মোদী পরে আবার রাজ্যে আসবেন কি না, তা এখনও স্পষ্ট নয়।

মোদীর তিন সভা: মেদিনীপুর, পুরুলিয়া ও বিষ্ণুপুর

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

রাজ্য বিজেপি সূত্রে জানা গিয়েছে, আজ পুরুলিয়া, মেদিনীপুর এবং বিষ্ণুপুর— একই দিনে তিনটি সভা করবেন প্রধানমন্ত্রী। এই কেন্দ্রগুলিতে বিজেপি প্রার্থী করেছে যথাক্রমে জ্যোতির্ময় মাহাতো, অগ্নিমিত্রা পাল এবং সৌমিত্র খাঁকে। উল্লেখ্য, শনিবার বিষ্ণুপুরে সভা ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের। তৃণমূল প্রার্থী সুজাতা মণ্ডলের সমর্থনে প্রচার করেছেন তিনি। আজ সেই কেন্দ্রে ভোট প্রচারে মোদীও।

মমতার পদযাত্রা: পুরুলিয়া ও বাঁকুড়া

আজ বাঁকুড়া ও পুরুলিয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদযাত্রা কর্মসূচি রয়েছে। তৃণমূল প্রার্থী অরূপ চক্রবর্তীর সমর্থনে বাঁকুড়ার কলেজ মোড় থেকে লালবাজার পর্যন্ত পদযাত্রায় অংশ নেবেন তিনি। মমতার এই কর্মসূচি উপলক্ষে বাঁকুড়া শহরকে সাজিয়ে তুলেছেন তৃণমূলের নেতা-কর্মীরা। দলীয় পতাকা, ফ্লেক্স, ফেস্টুনে শহরের রাস্তা সাজানো হয়েছে। জেলা নেতৃত্বের দাবি, তাঁরা রেকর্ড জমায়েতের ‘টার্গেট’ নিয়েছেন। ২০১৯ সালের লোকসভা ভোটে বাঁকুড়া আসনটি জিতেছিল বিজেপি। এ বার বিদায়ী সাংসদ তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সুভাষ সরকারের বিরুদ্ধে লড়াই তৃণমূলের অরূপের। এর পরেই মমতা যাবেন পুরুলিয়ায়। সেখানে তৃণমূল প্রার্থী শান্তিরাম মাহাতোর হয়ে আরও একটি পদযাত্রা করবেন তিনি। এই কেন্দ্রে শান্তিরামের লড়াই বিজেপির বিদায়ী সাংসদ জ্যোতির্ময় সিংহ মাহাতোর সঙ্গে।

অভিষেকের দুই সভা: ঘাটাল ও ঝাড়গ্রাম

পঞ্চম দফা ভোটের আগে আজ শেষ রবিবার। অভিষেক বন্দ্যোপাধ্যায় আজ দু’টি জনসবা করবেন। প্রথমটি ঘাটালে এবং পরের জনসভাটি তিনি করবেন ঝাড়গ্রামে। ঘাটালে তৃতীয় বারের জন্য তৃণমূল প্রার্থী করেছে দেবকে। অন্য এক অভিনেতাকে এখানে প্রার্থী করেছে বিজেপি। তিনি খড়্গপুর সদরের বিধায়ক হিরণ চট্টোপাধ্যায়। ঘাটালের পর অভিষেকের গন্তব্য ঝাড়গ্রাম। এখানে তৃণমূল প্রার্থী করেছে কালীপদ সোরেনকে। তাঁর সমর্থনেই সভা করবেন অভিষেক। ২০১৯ সালে এই আসনটি জিতেছিল বিজেপি। এই আসনে এ বার তারা প্রার্থী বদল করেছে। বিদায়ী সাংসদ কুনার হেমব্রমের পরিবর্তে প্রার্থী করা হয়েছে প্রণত টুডুকে। ষষ্ঠ দফায় আগামী ২৫ মে এই দুই আসনে ভোটগ্রহণ।

সন্দেশখালি পরিস্থিতি

হাই কোর্টের নির্দেশ মেনে শনিবারই জেল থেকে ছাড়া পেয়েছেন সন্দেশখালির বিজেপি নেত্রী পিয়ালি ওরফে মাম্পি দাস। জেল থেকে বেরিয়েই মাম্পি দাবি করেন, সন্দেশখালির নারী নির্যাতনের ঘটনা মিথ্যা নয়। সেখানে আন্দোলনকারী মহিলাদের পাশে থাকবেন বলেও জানান তিনি। পাশাপাশি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের শেষ দেখে ছাড়বেন বলেও হুঁশিয়ারি দেন মাম্পি। অন্য দিকে, শুক্রবার থেকেই সন্দেশখালিতে অস্থায়ী শিবির খুলেছে সিবিআই। সাধারণ মানুষের কোনও অভিযোগ থাকলে সেই শিবিরে গিয়ে জমা করা যাবে। সেই অভিযোগের প্রেক্ষিতেই পদক্ষেপ করছেন সিবিআই আধিকারিকেরা। কথা বলেছেন অভিযোগকারীদের সঙ্গে। আজও নজর থাকবে সন্দেশখালির পরিস্থিতির উপর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

১০ জেলায় বৃষ্টির সম্ভাবনা

সোমবার থেকে বৃষ্টি শুরু হতে পারে। পূর্বাভাস এ কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পূর্বাভাসে এ-ও বলা হয়েছে, কালবৈশাখী হতে পারে। কিন্তু তার আগে আজ থেকেই দক্ষিণবঙ্গের কিছু জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, আজ দক্ষিণবঙ্গের ১০ জেলায় বৃষ্টির সম্ভাবনা— দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে বৃষ্টি না-হলেও আজ তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

প্লে-অফের আগে শেষ ম্যাচ কলকাতার

আইপিএলে রাউন্ড রবিন পর্যায়ে আজ শেষ ম্যাচ খেলতে নামছে কলকাতা নাইট রাইডার্স। বিপক্ষে রাজস্থান রয়্যালস। দুই দল আগেই প্লে-অফে চলে গিয়েছে। ১৩ ম্যাচে ১৯ পয়েন্টে থাকা কেকেআর পয়েন্ট তালিকায় শীর্ষ স্থানও নিশ্চিত করেছে। টানা চারটি ম্যাচে জেতার পর গুজরাত টাইটান্সের বিরুদ্ধে কলকাতার শেষ ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে গিয়েছিল। ফলে প্লে-অফের আগে পরীক্ষানিরীক্ষা সারতে পারেনি গৌতম গম্ভীরের দল। আজ সেই লক্ষ্যেই নামবে কলকাতা। সঞ্জু স্যামসনের রাজস্থানও এই ম্যাচে নতুন কয়েক জনকে খেলাতে পারে। তাদের ১৩ ম্যাচে ১৬ পয়েন্ট। গুয়াহাটিতে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। টেলিভিশনে খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। মোবাইলে ম্যাচের সম্প্রচার হবে জিয়ো সিনেমা অ্যাপে।

কেজরীওয়ালের ‘জেল ভরো’ ও স্বাতী বিতর্ক

স্বাতী মালিওয়াল সংক্রান্ত বিতর্কে প্রথম বারের জন্য মুখ খুললেন অরবিন্দ কেজরীওয়াল। তাঁর আপ্তসহায়ক বৈভব কুমারের গ্রেফতারির প্রতিবাদে আজ দিল্লিতে বিজেপির সদর দফতরের সামনে ‘জেল ভরো’ কর্মসূচির ডাক দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী। আপ প্রধান জানিয়েছেন, দলের সকল নেতা আজ দুপুর ১২টার সময় বিজেপির সদর দফতরের সামনে তাঁদের গ্রেফতার করার দাবি জানাবেন। এই কর্মসূচিকে ঘিরে পরিস্থিতি উত্তপ্ত হওয়ার আশঙ্কা করছেন কেউ কেউ। প্রসঙ্গত, বৈভবের বিরুদ্ধে কেজরীর বাড়িতে নিগ্রহের অভিযোগ তোলেন আপেরই রাজ্যসভার সাংসদ স্বাতী।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE