Advertisement
০৪ মে ২০২৪
News of the Day

গরম বাড়বে দক্ষিণবঙ্গে, উত্তরবঙ্গে মমতার পাল্টা শাহ-রাজনাথ, ইডেনে কোহলি... দিনভর আর কী কী নজরে

রবিবার রাজ্যে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দার্জিলিং লোকসভা আসনে তাঁর সভা রয়েছে। এই নিয়ে দ্বিতীয় বার রাজ্যে আসছেন শাহ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ০৭:০৪
Share: Save:

দিল্লিবাড়ির লড়াইয়ে জোরদার প্রচারে নেমেছে সব দলই। আজ রবিবার রাজ্যে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দার্জিলিং লোকসভা আসনে তাঁর সভা রয়েছে। এই নিয়ে দ্বিতীয় বার রাজ্যে আসছেন শাহ। এর আগে বালুরঘাটে সভা করে গিয়েছেন তিনি। একই দিনে রাজ্যে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহও আসছেন। তিনি মুর্শিদাবাদ এবং মালদহে সভা করবেন। সভা করবেন দার্জিলিং লোকসভা কেন্দ্রেও। অন্য দিকে, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও দুটো জনসভা রয়েছে আজ। একটি সভা রায়গঞ্জে, অন্যটি বালুরঘাটে। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও আজ সভা করবেন রানাঘাট লোকসভা কেন্দ্রে। সব মিলিয়ে রবিবারের ভোটপ্রচার একেবারে জমজমাট। ভোটের এই উত্তাপের সঙ্গে পাল্লা দিয়ে দক্ষিণবঙ্গে চলছে তাপপ্রবাহ। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আপাতত এমন পরিস্থিতিই থাকবে।

মমতা রায়গঞ্জ ও বালুরঘাটে

দ্বিতীয় দফার ভোটের প্রচারে আজ মুখ্যমন্ত্রী মমতা থাকবেন উত্তরবঙ্গেই। তাঁর প্রথম সভাটি রয়েছে বালুরঘাটে। দ্বিতীয় সভাটি রায়গঞ্জে। বালুরঘাটের বিদায়ী সাংসদ তথা রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদারের বিরুদ্ধে এখানে তৃণমূলের প্রার্থী বিপ্লব মিত্র। তাঁর হয়েই প্রচার করবেন মমতা। অন্য দিকে, রায়গঞ্জ কেন্দ্রের তৃণমূল প্রার্থী কৃষ্ণ কল্যাণীর হয়ে আজ প্রচার করবেন তিনি। ২০১৯ সালের লোকসভা ভোটের এই দু’টি আসনেই জয় পেয়েছিল বিজেপি।

দার্জিলিঙে শাহের প্রচারসভা

আবার রাজ্যে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। এর আগে বালুরঘাটে সভা করে গিয়েছেন তিনি। আজ দার্জিলিং লোকসভা কেন্দ্রে সভা করবেন তিনি। দার্জিলিং লোকসভা আসনে ২০১৯ সালে বিজেপির টিকিটে জয়ী হয়েছিলেন রাজু বিস্তা। এ বারও তাঁকে প্রার্থী করেছে বিজেপি। জেতা আসন ধরে রাখতে সেখানে দফায় দফায় সভা করছেন বিজেপির শীর্ষ নেতৃত্ব। এ বার সভা শাহের। দ্বিতীয় দফায় আগামী ২৬ এপ্রিল এই আসনে ভোট।

মালদহ ও মুর্শিদাবাদে রাজনাথ

আজ মালদহ এবং মুর্শিদাবাদে সভা করবেন রাজনাথ। সভা করবেন দার্জিলিং লোকসভা কেন্দ্রেও। লোকসভা ভোটের প্রচারে এই প্রথম রাজ্যে আসছেন তিনি। আজ প্রথমে মুর্শিদাবাদে বেলা ১২টায় সভা তাঁর। গত বছর এই আসনে তৃণমূল প্রার্থী আবু তাহের খানের কাছে হেরেছিলেন বিজেপি প্রার্থী হুমায়ুন কবির। এ বার সেই আবু তাহেরের বিরুদ্ধে বিজেপি প্রার্থী করেছে গৌরীশঙ্কর ঘোষকে। দুপুর ২টোয় মালদহ উত্তরে সভা করবেন রাজনাথ। এই আসনে গত লোকসভা নির্বাচনে জিতেছিলেন বিজেপির খগেন মুর্মু। এ বারও তাঁকে প্রার্থী করেছে বিজেপি। মালদহ উত্তর এবং মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে ভোট রয়েছে তৃতীয় দফায়, ৭ মে। আজ দার্জিলিং লোকসভা কেন্দ্রেও সভা রয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীর। বিকেল ৫টায় বিজেপি প্রার্থী রাজু বিস্তার সমর্থনে প্রচারসভা করবেন তিনি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রানাঘাটে অভিষেক

উত্তরবঙ্গের প্রচারে বিরতি দিয়ে এক দিনের জন্য দক্ষিণবঙ্গের একটি আসনে আজ প্রচার সভা করবেন অভিষেক। আজ রানাঘাটের তৃণমূল প্রার্থী মুকুটমণি অধিকারীর হয়ে প্রচার করবেন তিনি। রানাঘাট দক্ষিণের বিজেপি বিধায়কের পদ ছেড়ে তৃণমূল প্রার্থী হয়েছেন মুকুটমণি। অভিষেকের হাত ধরেই তিনি তৃণমূলে যোগ দিয়েছেন। তাঁর হয়েই আজ রানাঘাটের মানুষের কাছে ভোট চাইতে যাবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক।

ইডেনে কেকেআর বনাম কোহলি

আজ ইডেনে ঘুরে দাঁড়ানোর লড়াই কলকাতা নাইট রাইডার্সের। আগের ম্যাচে ইডেনেই রাজস্থান রয়্যালসের কাছে হারতে হয়েছিল শ্রেয়স আয়ারদের। ছয় ম্যাচে আট পয়েন্ট গৌতম গম্ভীরদের। আজ কেকেআরকে খেলতে হবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে। বিরাট কোহলিরা সাতটির মধ্যে ছ’টি ম্যাচ হেরেছে। টানা পাঁচটি ম্যাচে হেরে পয়েন্ট তালিকায় সবার নীচে বেঙ্গালুরু। এই ম্যাচে হারলে এ বারের আইপিএল থেকে তাদর ছুটি মোটামুটি নিশ্চিত। আজ কেকেআর বনাম কোহলি লড়াই বিকেল সাড়ে ৩টে থেকে। অন্য রবিবারের মতো আজও দু’টি ম্যাচ রয়েছে। দ্বিতীয় ম্যাচে মুখোমুখি পঞ্জাব কিংস ও গুজরাত টাইটান্স। পঞ্জাব টানা তিনটি ম্যাচ হেরে পয়েন্ট তালিকায় বেঙ্গালুরুর ঠিক উপরে ন’নম্বরে রয়েছে। তাদের সাত ম্যাচে চার পয়েন্ট। গুজরাতও আগের ম্যাচে দিল্লি ক্যাপিটালসের কাছে গো-হারা হেরেছে। এই ম্যাচ সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। দু’টি খেলাই দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। মোবাইলে খেলা দেখা যাবে জিয়ো সিনেমা অ্যাপে।

দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ পরিস্থিতি

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতি জারি থাকবে বুধবার পর্যন্ত। দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি এবং নদিয়ায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। বাকি ন’টি জেলায় তীব্র তাপপ্রবাহ চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE