Advertisement
১৭ এপ্রিল ২০২৪
News of the Day

দেব যাবেন ইডি-ডাকে? ‘খলিস্তানি’ বিতর্ক কোন দিকে, মমতা টিভি শো-এর শুটিংয়ে, দিনভর আর কী

নোটিস পাওয়ার পর দেব নিজে বলেননি যে, তিনি ইডি দফতরে যাবেন কি না। তবে তাঁর ঘনিষ্ঠদের বক্তব্য ছিল, দেব তদন্তে সহযোগিতা করবেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:৪৯
Share: Save:

গরু পাচার মামলার তদন্তের সূত্রে তৃণমূল সাংসদ তথা অভিনেতা দেবকে আজ তলব করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তাঁকে দিল্লিতে হাজিরা দেওয়ার জন্য নোটিস পাঠিয়েছিল ইডি। এর আগে ২০২২ সালের ১৫ ফেব্রুয়ারি দেবকে এই মামলাতেই প্রায় পাঁচ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই। কলকাতায় সিবিআই দফতর নিজাম প্যালেসে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। সিবিআই সূত্রে সেই সময়ে জানা গিয়েছিল, গরু পাচারকাণ্ডে বিভিন্ন সাক্ষীকে জেরা করার সময় দেবের নাম উঠে এসেছিল। জিজ্ঞাসাবাদ শেষে সিবিআই দফতর থেকে বেরিয়ে দেব বলেছিলেন, ‘‘এক জন ব্যক্তিকে চিনি কি না, সেই বিষয়ে জানতে চাওয়া হয়েছিল। আমার বক্তব্য জানিয়েছি। মনে হয় আর ডাকবে না।’’ গত ১৫ ফেব্রুয়ারি দেবকে ইডির নোটিস পাঠানোর খবর প্রকাশ্যে এসেছিল। তার আগের কয়েক দিন দেবকে ঘিরে রাজনৈতিক মহলে কৌতূহলও তৈরি হয়। সংসদের বাজেট অধিবেশনের শেষে দেব ঘোষণা করে দিয়েছিলেন, লোকসভায় তাঁর শেষ দিন। কার্যত রাজনীতি থেকে ‘বিদায়বাণী’ও লিখে ফেলেছিলেন ঘাটালের তৃণমূল সাংসদ। কিন্তু অনেকে বলেন, রাজনীতি অনেকটা ছোটগল্পের মতো— শেষ হইয়াও, হইল না শেষ। তার পরেই প্রথমে অভিষেক বন্দ্যোপাধ্যায় ও পরে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেবের বৈঠক হয়। সিদ্ধান্ত বদল করে দেব যে আবার ঘাটালে দাঁড়াতে চলেছেন তা-ও স্পষ্ট করেন তিনি। বস্তুত, দেবের ফের রাজনীতিতে থেকে যাওয়ার সিদ্ধান্তের পর ইডির তলবে তৃণমূলের অনেকেই প্রতিহিংসার কথা বলেছিলেন।

দিল্লিতে ইডি দফতরে যাবেন দেব?

নোটিস পাওয়ার দিন থেকে দেব নিজে বলেননি তিনি ইডি দফতরে যাবেন কি না। তবে তাঁর ঘনিষ্ঠদের বক্তব্য ছিল, দেব তদন্তে সহযোগিতা করবেন। তাঁর এক ঘনিষ্ঠ বলেছিলেন, ‘‘ওকে যত বার ডেকে পাঠানো হবে, তত বারই যাবে। তদন্তে সব সময় সহযোগিতা করবে।’’ দেব গেলেন কি না, সেই খবরে আজ নজর থাকবে।

‘খলিস্তানি’ বিতর্ক

মঙ্গলবার খলিস্তানি বিতর্ক নিয়ে তোলপাড় হয়েছে রাজ্য রাজনীতি। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নেতৃত্বে সন্দেশখালি গিয়েছিলেন বিজেপি বিধায়কেরা। অভিযোগ, সেখানে এক শিখ পুলিশ অফিসারের উদ্দেশে ‘খলিস্তানি’ বলে মন্তব্য করেন বিজেপি নেতৃত্বের কেউ। এ নিয়ে রাজ্য পুলিশের এডিজি (দক্ষিণবঙ্গ) সুপ্রতিম সরকার আইনানুগ পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছেন। গর্জে উঠেছে শিখ সংগঠনগুলি। বিক্ষোভ আছড়ে পড়েছিল বিজেপি রাজ্য দফতরের সামনেও।

সন্দেশখালি পরিস্থিতি

আদালতের নির্দেশ ছিল, সন্দেশখালি যেতে পারবেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তবে মঙ্গলবার উত্তর ২৪ পরগনার ওই এলাকায় যেতে গিয়ে জায়গায় জায়গায় বাধা পেলেন শুভেন্দু। সন্দেশখালি পরিদর্শন করতে গিয়ে বাধার মুখে পড়লেন বৃন্দা কারাট-সহ সিপিএমের প্রতিনিধি দলও। বৃন্দার অভিযোগ, কেন তাঁদের আটকানো হচ্ছে, তার কোনও সদুত্তর দিতে পারেনি পুলিশ। বাধা সত্ত্বেও শুভেন্দু অবশ্য বেশ কিছু জায়গায় গিয়েছেন। তিনি নন্দীগ্রামের মতো করে আন্দোলন করতে বলেন সন্দেশখালির বিক্ষুব্ধ বাসিন্দাদের। বলেন, ‘‘শাহজাহান (তৃণমূল নেতা) এখানেই ঘোরাফেরা করছে। আর বাংলাদেশ তলে গেলে সেখান থেকে তাকে চুলের মুঠি ধরে নিয়ে আসতে হবে। বিএসএফকে সতর্ক থাকতে হবে।’’ সন্দেশখালির ঘটনাপ্রবাহের দিকে নজর থাকবে আজ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। রাজ্য সরকার আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরকারের পাশাপাশি, শাসকদল তৃণমূলের ছাত্র সংগঠনের তরফেও মাতৃভাষা দিবস উপলক্ষে অনুষ্ঠান আয়োজিত হবে।

‘দিদি নম্বর ওয়ান’-এর শুটিংয়ে মমতা

‘দিদি নম্বর ওয়ান’-এর ঘরে বাংলার ‘এক নম্বর’ দিদি তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বেসরকারি টিভি চ্যানেলের প্রতিযোগিতামূলক অনুষ্ঠানের বিশেষ পর্বের শুটিংয়ে আজ হাজির থাকবেন মমতা। ডুমুরজলা স্টেডিয়ামে ‘দিদি নম্বর ওয়ান’-এর সেটে। বাংলার দিদি মমতার সঙ্গে খেলবেন বাংলার দাদা সৌরভ গঙ্গোপাধ্যায়ের ঘরণি ডোনা গঙ্গোপাধ্যায়। থাকবেন সঙ্গীত শিল্পী অরুন্ধতি হোম চৌধুরী। তবে চতুর্থ প্রতিযোগীর নাম জানা যায়নি। অনুষ্ঠানে গান গাওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে, বিধায়ক তথা কীর্তনশিল্পী অদিতি মুন্সী, রূপঙ্কর বাগচী এবং শিবাজি চট্টোপাধ্যায়কে। বিশেষ পর্বে লুচি বেলা থেকে শুরু করে আল্পনা দেওয়া পর্যন্ত নানা প্রতিযোগিতামূলক খেলায় অংশগ্রহণ করার কথা মুখ্যমন্ত্রী মমতার।

জ্যাকি-রকুলের বিয়ের অনুষ্ঠান

আজ সাত পাকে বাঁধা প়ড়বেন অভিনেত্রী রকুল প্রীত সিংহ এবং প্রযোজক জ্যাকি ভগনানি। প্রেমের সম্পর্ক পরিণতি পাবে দাম্পত্যে। রকুল-জ্যাকির বিয়ের আসর বসবে গোয়ার সমুদ্র সৈকতে। গত শনিবারই দুই পরিবারের ঘনিষ্ঠ সদস্যদের নিয়ে গোয়ায় উ়ড়ে গিয়েছেন হবু বর-কনে। তার পর থেকে শুরু হয়ে গিয়েছে প্রাক্‌বৈবাহিক নানা অনুষ্ঠান। বিয়ের অনুষ্ঠান আজ। আর পাঁচটি বলিউডি বিয়ের তুলনায় এই বিবাহ একটু অন্য রকম। সব আয়োজনই করা হয়েছে পরিবেশের কথা মাথায় রেখে। মেনুতে থাকছে স্বাস্থ্যকর পদ। শোনা যাচ্ছে, রকুলের জন্য নিজে গান গেয়ে শোনাবেন জ্যাকি।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা

আজ উচ্চ মাধ্যমিক পরীক্ষার পঞ্চম দিন। অ্যাকাউন্টেন্সি, পদার্থবিদ্যা, পুষ্টিবিদ্যা, এডুকেশনের পরীক্ষা রয়েছে। আজ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য এবং সচিব প্রিয়দর্শিনী মল্লিক ব্যারাকপুরের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে পরিদর্শনে যাবেন।

আবহাওয়া কেমন?

দিনের বেলায় ভ্যাপসা গরম আর কাঠফাটা রোদ। তবে মঙ্গলবার বেলা গড়াতেই বিক্ষিপ্ত বৃষ্টি হয় দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। কলকাতার আকাশও মেঘলা। আবহাওয়া দফতরের পূর্বাভাস, চলতি সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। সেই তালিকায় আছে কলকাতাও। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কিছু জেলায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে। পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তরবঙ্গের জেলাগুলিতেও বুধ এবং বৃহস্পতিবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াসের পাশাপাশি। তা কমে ২১ বা ২২ ডিগ্রি সেলসিয়াস হতে পারে আজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE