Advertisement
১৪ এপ্রিল ২০২৪
News of the Day

‘খলিস্তান’ বনাম ‘অনন্যা’ বিতর্ক, ডিএ-র দাবিতে কর্মবিরতির ডাক সাড়া পাবে? দিনভর আর কী কী

‘খলিস্তানি’ বিতর্কের আঁচ জাতীয় স্তরেও পৌঁছেছে। সরব হয়েছে অরবিন্দ কেজরীওয়ালের দল আপ। তাদের দাবি, ওই শিখ পুলিশ অফিসারকে ‘খলিস্তানি’ বলে সংবিধানের সমস্ত সীমা অতিক্রম করে ফেলেছে বিজেপি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:২৭
Share: Save:

ধামাখালিতে বিজেপি নেতৃত্বের সঙ্গে পুলিশের বচসার মধ্যে শিখ পুলিশ আধিকারিককে ‘খলিস্তানি’ বলা নিয়ে বিতর্ক অব্যাহত। মঙ্গলবার বিকেল থেকে পদ্মশিবিরের রাজ্য দফতরের সামনে শিখ সম্প্রদায়ের প্রতিনিধিদের ধর্না কর্মসূচি বুধবারও চলেছে। শুধু কলকাতা নয়, রাজ্যের বিভিন্ন জায়গায় শিখ-বিক্ষোভ চলছে। বর্ধমান-দুর্গাপুরের সাংসদ তথা শিখ বিজেপি নেতা সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়া জানিয়েছেন, তিনি রাজ্য, দেশ এবং বিদেশ থেকে অনেক ফোন পাচ্ছেন। তিনি এ নিয়ে তদন্তেরও আর্জি জানিয়েছেন। বিতর্কের মুখে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী দাবি করেছেন, তিনি বা তাঁর সঙ্গীদের মধ্যে কেউই এই ধরনের কোনও মন্তব্য করেননি। তাঁর বক্তব্য, শিখদের প্রতি সম্মান রয়েছে তাঁর। অন্য দিকে, এডিজি (দক্ষিণবঙ্গ) সুপ্রতিম সরকার জানিয়ে দিয়েছেন, এই ধরনের প্ররোচনামূলক মন্তব্যের জন্য পদক্ষেপ করা হবে। ‘খলিস্তানি’ বিতর্কের আঁচ জাতীয় স্তরেও পৌঁছেছে। সরব হয়েছে অরবিন্দ কেজরীওয়ালের দল আপ। তাদের দাবি, ওই শিখ পুলিশ অফিসারকে ‘খলিস্তানি’ বলে সংবিধানের সমস্ত সীমা অতিক্রম করে ফেলেছে বিজেপি। কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীরও দাবি, বিজেপি তাদের ‘রাজনৈতিক বাজার’ সাজাতেই ‘বিদ্বেষের চাষ’ শুরু করেছে। অন্য দিকে, দিল্লির সদর দফতরে জরুরি সাংবাদিক বৈঠক করেন বিজেপি সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর। ‘খলিস্তান’ মন্তব্য প্রসঙ্গে তিনি বলেন, ‘‘যিনিই বলে থাকুন, অন্যায় করেছেন। তবে রাজ্য বিজেপি জানিয়ে দিয়েছে যে, দলের নেতারা কেউ ওই মন্তব্য করেননি।’’

‘খলিস্তানি’ বিতর্ক

‘খলিস্তানি’ বিতর্কের আবহে ধর্মীয় রাজনীতিকরণের বিরুদ্ধে দক্ষিণ কলকাতা জেলা তৃণমূল যুব কংগ্রেস ও দক্ষিণ কলকাতা জেলা তৃণমূল ছাত্র পরিষদের প্রতিবাদ মিছিল রয়েছে আজ।

অনন্যা বিতর্ক

কলকাতা পুরসভার তৃণমূল কাউন্সিলর অনন্যা বন্দ্যোপাধ্যায়ের করা খ্রিস্টান ধর্মযাজক ও নান (সন্ন্যাসিনী)-দের নিয়ে মন্তব্য নিয়ে রাজ্য রাজনীতিতে জোর তরজা শুরু হয়েছে। সোমবার কলকাতা পুরসভার বাজেট আলোচনায় তাঁর ওই মন্তব্যের প্রতিবাদ জানিয়েছিলেন বিজেপি কাউন্সিলর বিজয় ওঝা এবং সজল ঘোষ। ওই রাতেই নিজের এক্স হ্যান্ডলে অনন্যার মন্তব্যের তীব্র নিন্দা করে জবাবদিহি চেয়েছিলেন মেয়র ফিরহাদ হাকিম। বুধবার নিউ মার্কেট থানায় অনন্যার বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে বিজেপি। যদিও এ প্রসঙ্গে তাঁর কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। আজ এই সংক্রান্ত খবরে নজর থাকবে।

সন্দেশখালি পরিস্থিতি

গত ৯ ফেব্রুয়ারি থেকে উত্তপ্ত সন্দেশখালি। বুধবার সেখানে পৌঁছন রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার। এডিজি (দক্ষিণবঙ্গ) সুপ্রতিম সরকার এবং বসিরহাটের পুলিশ সুপার হোসেন মেহেদি রহমানও তাঁর সঙ্গে ছিলেন। আইনশৃঙ্খলা পরিস্থিতি-সহ একাধিক বিষয়ে বৈঠক করেন তাঁরা। রাতে সন্দেশখালিতেই ছিলেন ডিজি। ইতিমধ্যেই নবান্ন ১০ পুলিশকর্তার একটি টিম তৈরি করে দিয়েছে। তাঁরাও গ্রামে গ্রামে ঘুরে অভিযোগ শুনছেন। এর মধ্যে বুধবারই সন্দেশখালির ঘটনার অন্যতম অভিযুক্ত ধৃত শিবু হাজরার বিরুদ্ধে দ্বিতীয় ধর্ষণের মামলা রুজু করা হয়েছে। অভিযোগকারিণী গোপন জবানবন্দিও দিয়েছেন বসিরহাট মহকুমা আদালতে। অন্য দিকে, বুধবার রাতে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় আনন্দবাজার অনলাইনকে জানিয়েছেন, আদালত হাত-পা বেঁধে না দিলে শেখ শাহজাহানকে ধরে আনার ক্ষমতা রাখে রাজ্যের পুলিশ।

কর্মবিরতির ডাক সংগ্রামী যৌথ মঞ্চের

রাজ্য জুড়ে আজ কর্মবিরতি পালন করবে সংগ্রামী যৌথ মঞ্চ। রাজ্য সরকারি কর্মচারীদের সম্মিলিত এই মঞ্চ মহার্ঘ ভাতা এবং সরকারি দফতরে শূন্যস্থান পূরণের দাবিতে এই কর্মবিরতির ডাক দিয়েছে। সংগঠনের আহ্বায়ক ভাস্কর ঘোষ জানিয়েছেন, রাজ্য জুড়ে তাঁদের সংগঠনের সদস্যেরা সরকারি দফতরে গিয়ে কর্মবিরতি পালন করবেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আইএসএলে ইস্টবেঙ্গল

আইএসএলে আজ নিজেদের ১৫ নম্বর ম্যাচ খেলতে নামছে ইস্টবেঙ্গল। অ্যাওয়ে ম্যাচে লাল-হলুদের সামনে জামশেদপুর এফসি। এই ম্যাচ জিতলে ইস্টবেঙ্গল অষ্টম থেকে ষষ্ঠ স্থানে চলে আসবে। আগের ম্যাচে হায়দরাবাদকে হারানো ইস্টবেঙ্গল কি আজ জিততে পারবে? এই ম্যাচ সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা

আজ উচ্চ মাধ্যমিকের পঞ্চম দিন। বৃহস্পতিবার রয়েছে কম্পিউটার সায়েন্স, কম্পিউটার অ্যাপ্লিকেশন এবং পরিবেশবিদ্যার পরীক্ষা। অর্থনীতির প্রশ্নপত্র পরীক্ষকের কাছে জমা দিয়ে, উত্তরপত্র নিয়ে বাড়ি চলে যাওয়ার ঘটনায় মঙ্গলবারও এক ছাত্রের পরীক্ষা বাতিল করা হয়েছে। আজ এই সংক্রান্ত খবরে নজর থাকবে।

আবহাওয়া কেমন?

আজ দিনভর উত্তর ও দক্ষিণবঙ্গে দুর্যোগের পূর্বাভাস রয়েছে। এর মধ্যে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া বইতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণবঙ্গের সাতটি জেলায়। আবহাওয়া দফতর জানিয়েছে, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় আজ শিলাবৃষ্টি হতে পারে।

ভারত-ইংল্যান্ড চতুর্থ টেস্ট

শুক্রবার থেকে শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড চতুর্থ টেস্ট। এই ম্যাচ জিতলেই সিরিজ় জিতে যাবেন রোহিত শর্মারা। যশপ্রীত বুমরাকে বিশ্রাম দেওয়া হয়েছে এই টেস্টে। তাঁর বদলে কে দলে ঢুকবেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE