Advertisement
১৬ এপ্রিল ২০২৪
News of the Day

উত্তপ্ত সন্দেশখালির ৫০ দিন, ভোট নিয়ে ডিএম-এসপিদের সঙ্গে বৈঠক কমিশনের, দিনভর আর কী কী

শাহজাহানের গ্রেফতারের দাবিও জানান বিক্ষোভকারীরা। এই পরিস্থিতিতে ওই দুই গ্রাম পঞ্চায়েত এলাকায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। ঘটনাস্থলে যান রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার এবং এডিজি (দক্ষিণবঙ্গ) সুপ্রতিম সরকার।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:০৫
Share: Save:

সূত্রপাত, ৫ জানুয়ারি, ২০২৪। সে দিন শাহজাহান শেখের সরবেড়িয়ার বাড়িতে গিয়েছিল ইডি। কিন্তু এলাকাবাসীর একাংশের আক্রমণের মুখে ইডি আধিকারিকদের ফিরে আসতে হয়। অশান্তির সেই শুরু। তার পর থেকে সন্দেশখালি গত ৫০ দিন ধরে উত্তপ্তই থেকেছে। কমার নামগন্ধ নেই। শুক্রবারও দিনভর অশান্ত ছিল সন্দেশখালি। জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধি দলের সফরের মধ্যেই সকালে বেড়মজুর এলাকায় স্থানীদের বিক্ষোভের জেরে উত্তেজনা ছড়ায়। সন্দেশখালির কাছারি এলাকায় শাহজাহান শেখের এক ‘অনুগামী’র মাছের ভেড়ির আলাঘরে আগুন ধরিয়ে দেন গ্রামবাসীদের একাংশ। বেড়মজুর-১ গ্রাম পঞ্চায়েত এলাকার অন্তর্গত এই কাছারি এলাকা। বেড়মজুর-২ গ্রাম পঞ্চায়েত এলাকাতেও রাস্তায় নেমে বিক্ষোভ দেখান স্থানীয় মহিলারা। তাঁদের হাতে লাঠি-ঝাঁটা ছিল। দখল হয়ে যাওয়া জমিজমা ফেরতের দাবি জানান তাঁরা। পাশাপাশি, শাহজাহানের গ্রেফতারের দাবিও জানান বিক্ষোভকারীরা। এই পরিস্থিতিতে ওই দুই গ্রাম পঞ্চায়েত এলাকায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। ঘটনাস্থলে যান রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার এবং এডিজি (দক্ষিণবঙ্গ) সুপ্রতিম সরকার। এলাকায় টহল দেন ডিজি। বিক্ষোভকারীদের উদ্দেশে বার্তা দেন, আইন নিজের হাতে তুলে নিলে তা মেনে নেওয়া হবে না।

সন্দেশখালি পরিস্থিতি

শুক্রবার ডিজির উপস্থিতির মধ্যেই বেড়মজুরের পাশাপাশি ঝুপখালিতেও উত্তেজনা ছড়ায় স্থানীয়দের একাংশের বিক্ষোভের জেরে। আজ সন্দেশখালির পরিস্থিতি কোন দিকে গড়ায়, সে দিকে নজর থাকবে।

বজবজ ট্রাঙ্ক রোডের উদ্বোধনে অভিষেক

নিজের লোকসভা কেন্দ্র ডায়মন্ড হারবারে জল প্রকল্পের উদ্বোধন করবেন সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজ মহেশতলা ও বজবজ বিধানসভা এলাকার মানুষের কাছে পরিশ্রুত পানীয় জল পৌঁছে দিতে এই প্রকল্পের সূচনা করবেন তিনি। বিকেল ৩টেয় মহেশতলায় এই প্রকল্পের উদ্বোধন হবে। দিন কয়েক আগেই বজবজের গুরুত্বপূর্ণ চড়িয়াল সেতুর দ্বিতীয় লেনের উদ্বোধন করেছিলেন অভিষেক। এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন এলাকার জনপ্রতিনিধি ও প্রশাসনিক আধিকারিকেরা।

আইএসএলে মোহনবাগান

আইএসএলে আজ কঠিন লড়াইয়ের সামনে মোহনবাগান। অ্যাওয়ে ম্যাচে সবুজ-মেরুনকে খেলতে হবে ওড়িশা এফসি-র সঙ্গে। এই মুহূর্তে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে ওড়িশা। আজ মোহনবাগান জিতলেই শীর্ষে চলে আসবে। পর পর তিন ম্যাচ জেতা হাবাসের দল কি জয়ের ধারা বজায় রাখতে পারবে? এই ম্যাচ শুরু বিকেল ৫টায়। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভোট নিয়ে কমিশনে বৈঠক ডিএম-এসপিদের সঙ্গে

সামনেই লোকসভা নির্বাচন। সেই উপলক্ষে আগামী মাসে রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। তার আগে আজ রাজ্যের সকল জেলাশাসক, পুলিশ সুপার এবং কমিশনারদের সঙ্গে বৈঠকে বসছেন রাজ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব। সকাল ১০টা থেকে কলকাতায় এই বৈঠক শুরু হবে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা

উচ্চ মাধ্যমিকের অষ্টম দিনে আজ রসায়ন, সাংবাদিকতা ও গণজ্ঞাপন, সংস্কৃত এবং ৩টি বিদেশি ভাষার (ফরাসি, আরবি এবং পার্সি) পরীক্ষা রয়েছে। সেই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে। পরীক্ষাকেন্দ্রে মোবাইল নিয়ে আসার অপরাধে শুক্রবারও ৭ জনের পরীক্ষা বাতিল হয়েছে।

ভারত-ইংল্যান্ড টেস্ট

ভারত-ইংল্যান্ড চতুর্থ টেস্টের আজ দ্বিতীয় দিন। ৭ উইকেটে ৩০২ রান নিয়ে খেলা শুরু করবে ইংল্যান্ড। আকাশ দীপ কি প্রথম দিনের মতো দ্বিতীয় দিনও সকালে উইকেট তুলে নিতে পারবেন? কত রানের মধ্যে রুটদের আটকে রাখতে পারবেন রোহিতেরা? আজ খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

আবহাওয়া কেমন?

চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে তাপমাত্রাও বেশ কিছুটা কমতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পূর্বাভাস বলছে, আজ বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি চলবে মঙ্গলবার পর্যন্ত। তবে কলকাতা এবং সংলগ্ন এলাকায় আজকের পর আবহাওয়া থাকবে শুকনো।

কৃষক আন্দোলন

পঞ্জাবের কৃষকদের দিল্লি চলো অভিযান খানিক থমকেছে এক তরুণ কৃষকের মৃত্যুতে। ২১ বছরের ওই কৃষক শুভকরণ সিংহের পরিবারের জন্য কেন্দ্রীয় সরকারি চাকরির দাবিতে অনড় আন্দোলনকারী কৃষকেরা। একই সঙ্গে ওই কৃষককে শহিদ বলে ঘোষণা করার দাবিও জানিয়েছে তাঁরা পঞ্জাব সরকারের কাছে। এই পরিস্থিতিতে শুক্রবার দিনভর কৃষকের মৃত্যুর প্রতিবাদে কলা দিবস পালন করেছেন কৃষকেরা। প্রত্যাখ্যান করেছেন পঞ্জাব সরকারের দেওয়া এক কোটি টাকার আর্থিক সাহায্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE