Advertisement
২৬ মে ২০২৪
News of the Day

চাকরি বাতিল বিতর্ক, সুপ্রিম কোর্টের দিকে তাকিয়ে সকলে! তাপপ্রবাহের পরিস্থিতি, আর কী নজরে

কলকাতা হাই কোর্টের চাকরি বাতিলের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য সরকার। শীর্ষ আদালতে পৃথক ভাবে মামলা করেছে রাজ্যের শিক্ষা দফতর, এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদও।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ০৬:৪৬
Share: Save:

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাই কোর্টের ২৬ হাজার চাকরি বাতিলের রায় নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। আদালত জানিয়েছে, ঘোষিত শূন্যপদে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে। আদালতের এই রায় দেখে আইনজীবীদের একাংশ মনে করছেন, নতুন নিয়োগ প্রক্রিয়া বলতে আদালত বিজ্ঞপ্তি থেকে শুরু করে পরীক্ষা, ইন্টারভিউ, প্যানেল সবটাই বোঝাতে চেয়েছে। যদিও এ নিয়ে আইনজীবীদের অন্য অংশ ভিন্ন মত জানাচ্ছেন। তাঁদের বক্তব্য, সিবিআই যে পুরনো ওএমআর শিট বা তার ‘মিরর কপি’ উদ্ধার করেছে তা নিয়ে বিতর্ক না থাকলে, সেগুলি পুনর্মূল্যায়ন করে নতুন নিয়োগ করতে পারবে এসএসসি। ফলে এখনই নতুন করে পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়নি।

চাকরি বাতিল বিতর্ক

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

কলকাতা হাই কোর্টের চাকরি বাতিলের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য সরকার। শীর্ষ আদালতে পৃথক ভাবে মামলা করেছে রাজ্যের শিক্ষা দফতর, এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদও। আজ এই বিতর্কের দিকে নজর থাকবে।

দেবাংশু ও জুনের প্রচারে দুই মেদিনীপুরে মমতা

ভোটপ্রচারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর পূর্ব মেদিনীপুর জেলায়। তমলুক লোকসভার তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্যের হয়ে আজ তিনি প্রচার করবেন। সভা হবে মহিষাদল বিধানসভা এলাকায়। কয়েক দিন আগেই হলদিয়ায় এসে তমলুক লোকসভা সাংগঠনিক জেলা তৃণমূলের সঙ্গে ঘরোয়া বৈঠক করে গিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তার পরেই দেবাংশুর সমর্থনে প্রচারে আসছেন মমতা। এই আসনে বিজেপির প্রার্থী প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এ ছাড়া মমতা আজ আরও একটি সভা করবেন পশ্চিম মেদিনীপুরের দাঁতনে। সেখানে তৃণমূল প্রার্থী তথা মেদিনীপুরের বিধায়ক জুন মালিয়ার সমর্থনে প্রচারসভা। এই আসনে জুনের লড়াই বিজেপির অগ্নিমিত্রা পালের সঙ্গে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পুরুলিয়ায় দলের ঘরোয়া বৈঠকে অভিষেক

ভোটের প্রস্তুতি খতিয়ে দেখতে পুরুলিয়ায় আজ অভিষেক। প্রার্থী শান্তিরাম মাহাতোকে নিয়ে জেলা নেতৃত্বের সঙ্গে সাংগঠনিক বৈঠক করবেন তিনি। ২০১৪ সালে মৃগাঙ্গ মাহাতো তৃণমূলের হয়ে পুরুলিয়া আসনে জিতলেও ২০১৯ সালে বিজেপির জ্যোতির্ময় মাহাতো জয়ী হন। সেই জ্যোতির্ময়ের সঙ্গেই এ বার লড়াই শান্তিরামের। পুরুলিয়া জেলা নেতৃত্বকে নিয়ে ভোটকৌশল ঠিক করতেই অভিষেকের আজকের এই ঘরোয়া বৈঠক।

আইপিএল: জয়ে ফিরবে বেঙ্গালুরু?

আইপিএলে আজ নিজেদের নবম ম্যাচ খেলতে নামবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। বিরাট কোহলি, ফাফ ডুপ্লেসিরা আটটি ম্যাচের মধ্যে সাতটিই হেরেছে। শেষ ছ’টি ম্যাচে হারতে হয়েছে তাদের। এ বার সামনে সানরাইজার্স হায়দরাবাদ। ফর্মে থাকা ট্রাভিস হেড, প্যাট কামিন্সরা শেষ চারটি ম্যাচে জিতেছে। সাত ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে তারা তৃতীয় স্থানে। আজ জিততে পারলে কলকাতা নাইট রাইডার্সকে টপকে তারা দ্বিতীয় স্থানে চলে আসতে পারবে। হায়দরাবাদে ম্যাচ শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেল ও জিয়ো সিনেমা অ্যাপে।

দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ পরিস্থিতি

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুষ্ক পশ্চিমা এবং উত্তর-পশ্চিমা বায়ুর কারণে রাজ্যের তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে চলেছে। আগামী রবিবার পর্যন্ত রাজ্যের বিভিন্ন জায়গায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। আজ পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, দক্ষিণ ২৪ পরগনায় তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানে জারি করা হয়েছে লাল সতর্কতা। গরম থেকে রেহাই নেই উত্তরবঙ্গেরও। শনিবার পর্যন্ত মালদহ এবং উত্তর দিনাজপুরে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। শুক্রবার পর্যন্ত দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE