Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

কল্যাণী এমস খুলবেন মোদী, পথ খুলবেন অভিষেক, সন্দেশখালির জট খুলবে? দিনভর আর কী কী

এমস কর্তৃপক্ষ তাঁদের বক্তব্য জানিয়েছেন। কিন্তু তাতে সন্তুষ্ট নন সংশ্লিষ্ট আধিকারিকরা। ফলে আজ আনুষ্ঠানিক উদ্বোধনের মঞ্চে এ নিয়ে নতুন করে জলঘোলা হবে কি না তা নিয়েও জল্পনা তৈরি হয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:৩৪
Share: Save:

রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের দাবি, কল্যাণী এমসের পরিবেশ সংক্রান্ত কোনও ছাড়পত্রই নেই। এই অবস্থায় তার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! কেন পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র ছাড়া বাংলার প্রথম এমসের উদ্বোধন করতে হচ্ছে? দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের দাবি, সুপ্রিম কোর্টের নির্দেশের জেরে রাজ্যে অন্তত ২৫টি প্রকল্পের পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র দেওয়া আটকে রয়েছে। তার মধ্যে রয়েছে কল্যাণী এমসও। এ ব্যাপারে ছাড়পত্র না এলে কি কল্যাণী এমস থেকে দেওয়া স্বাস্থ্য পরিষেবার বৈধতা নিয়েও প্রশ্ন উঠবে না? আইনে কী বলা আছে? কী যুক্তি এমস কর্তৃপক্ষের? লোকসভা ভোটের দিকে তাকিয়েই কি তড়িঘড়ি হাসপাতালের উদ্বোধন করা হচ্ছে? উঠছে এ সব প্রশ্ন।

কল্যাণী এমসের উদ্বোধনে মোদী

এমস কর্তৃপক্ষ তাঁদের বক্তব্য জানিয়েছেন ঠিকই, কিন্তু তাতে সন্তুষ্ট নন সংশ্লিষ্ট আধিকারিকরা। ফলে আজ আনুষ্ঠানিক উদ্বোধনের মঞ্চে এ নিয়ে নতুন করে জলঘোলা হবে কি না তা নিয়েও জল্পনা তৈরি হয়েছে।

রাস্তা ও জল প্রকল্পের উদ্বোধনে অভিষেক

নিজের লোকসভা কেন্দ্র ডায়মন্ড হারবারে রাস্তা জল প্রকল্পের উদ্বোধন করবেন সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। বজবজ ট্রাঙ্ক রোডের উদ্বোধনের পাশাপাশি, আজ মহেশতলা ও বজবজ বিধানসভা এলাকার মানুষের কাছে পরিশ্রুত পানীয় জল পৌঁছে দিতে এই প্রকল্পের সূচনা করবেন তিনি। বিকেল ৩টেয় মহেশতলায় এই প্রকল্পের উদ্বোধন হবে। দিন কয়েক আগেই বজবজের গুরুত্বপূর্ণ চড়িয়াল সেতুর দ্বিতীয় লেনের উদ্বোধন করেছিলেন অভিষেক। এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন এলাকার জনপ্রতিনিধি ও প্রশাসনিক আধিকারিকেরা।

সন্দেশখালি পরিস্থিতি

শুক্রবারের অশান্তির পর সন্দেশখালিতে শনিবার সকালে গিয়েছিল জাতীয় মানবাধিকার কমিশন। সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআইয়ের রাজ্য সম্পাদক মিনাক্ষী মুখোপাধ্যায়ও সকালে পৌঁছে গিয়েছিলেন সন্দেশখালিতে। প্রথমে তিনি দলের ধৃত নেতা নিরাপদ সর্দারের বাড়িতে গিয়ে তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন। তার পর গ্রাম পরিদর্শন করতে বেরোন। কিন্তু পুলিশ তাঁকে বাধা দেয় বলে অভিযোগ। পুলিশের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন মিনাক্ষীরা। পরে বসিরহাটের এসপি অফিসে গিয়ে স্মারকলিপি জমা দেন তাঁরা। শনিবার সন্দেশখালিতে গিয়েছিলেন রাজ্যের দুই মন্ত্রী সুজিত বসু এবং পার্থ ভৌমিকও। তাঁরা গ্রামে গ্রামে ঘুরে মানুষের সঙ্গে কথা বলেন, তাঁদের সমস্যা মিটিয়ে দেওয়ার আশ্বাস দেন। পার্থ আজও সন্দেশখালি যাবেন বলে জানিয়েছেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’

আজ ‘মন কি বাত’ অনুষ্ঠানে অংশ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লোকসভা ভোটের আগে এটাই শেষ ‘মন কি বাত’। আজ সকাল ১১টায় প্রধানমন্ত্রী বেতারমাধ্যমে দেশবাসীর উদ্দেশে বার্তা দেবেন। প্রতি মাসের শেষ রবিবার দেশবাসীর সঙ্গে নিজের ‘মন কি বাত’ কর্মসূচির মাধ্যমে যুক্ত হন মোদী। গত ১০ বছর ধরে এই কর্মসূচি চলে আসছে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে প্রধানমন্ত্রী দেশবাসী ও বিজেপি নেতাকর্মীদের উদ্দেশে কী বার্তা দেন, সে দিকে নজর থাকবে রাজনৈতিক মহলের। রবিবারই ভার্চূয়াল মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্তের ছ’টি এমস হাসপাতালের উদ্বোধন করবেন মোদী।

ভারত-ইংল্যান্ড টেস্টের তৃতীয় দিন

ভারত-ইংল্যান্ড টেস্টের আজ তৃতীয় দিন। ১৩৪ রানে পিছিয়ে রয়েছে ভারত। হাতে মাত্র ৩ উইকেট। কুলদীপ যাদব এবং ধ্রুব জুড়েল কি ইংল্যান্ডের রান টাপকে যেতে পারবেন? রবিবার খেলা শুরু সকাল ৯:৩০ থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবারের পর থেকে বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা কমবে। তবে আজও বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে। এ ছাড়াও বীরভূম, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়ায় বুধবার পর্যন্ত কমবেশি বৃষ্টি চলতে পারে। উত্তরবঙ্গেও বৃষ্টি হবে। আজ ভিজতে পারে দার্জিলিঙের পার্বত্য এলাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE