Advertisement
১৭ জুন ২০২৪
News Of The Day

দফা ছয়: বাংলার আটে বড় পরীক্ষা শুভেন্দুর, দেশে ৫৮ আসনে ভোট, ঘূর্ণিঝড় রেমাল, দিনভর আর কী

অষ্টাদশ লোকসভার সাত দফা ভোটের এই প্রাক্‌-সমাপ্তি পর্বে ভোট হবে ৫৮টি কেন্দ্রে। তার মধ্যে রয়েছে বাংলার ৪২টির মধ্যে আটটি আসন— বাঁকুড়া, বিষ্ণুপুর, তমলুক, কাঁথি, ঘাটাল, মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পুরুলিয়া।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ০৬:৫৭
Share: Save:

আজ ষষ্ঠ দফায় দেশের ছ’টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণ। অষ্টাদশ লোকসভার সাত দফা ভোটের এই প্রাক্‌-সমাপ্তি পর্বে ভোট হবে ৫৮টি কেন্দ্রে। তার মধ্যে রয়েছে বাংলার ৪২টির মধ্যে আটটি আসন— বাঁকুড়া, বিষ্ণুপুর, তমলুক, কাঁথি, ঘাটাল, মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পুরুলিয়া। ষষ্ঠ দফায় উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ১৪, হরিয়ানার ১০টির মধ্যে সবগুলি, বিহারের ৪০টির মধ্যে আটটি, ওড়িশায় ২১টির মধ্যে ছ’টি এবং ঝাড়খণ্ডের ১৪টির মধ্যে চারটিতে ভোট হবে। কেন্দ্রশাসিত অঞ্চল দিল্লির সাতটির মধ্যে সব ক’টি এবং জম্মু ও কাশ্মীরের পাঁচটি লোকসভা কেন্দ্রের মধ্যে একটিতে ভোট হবে এই পর্বে। অনন্তনাগ-রাজৌরিতে ৭ মে তৃতীয় দফায় ভোটগ্রহণের কথা থাকলেও পরে তা পিছিয়ে ষষ্ঠ দফায় করে নির্বাচন কমিশন।

দেশ জুড়ে ষষ্ঠ দফার ভোট, বাংলার আট আসনেও

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

আজ সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হবে। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, ষষ্ঠ দফায় এ রাজ্যে মোট ভোটারসংখ্যা ১ কোটি ৪৫ লক্ষের বেশি। বিভিন্ন দলের মোট ৭৯ জন প্রার্থী ষষ্ঠ দফায় বাংলার আট আসনে লড়ছেন। মোট বুথ রয়েছে ১৫,৬০০টি। তার মধ্যে ২,৬৭৮টি বুথকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করেছে কমিশন। ষষ্ঠ দফায় বাংলায় মোট ৯১৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। সেই সঙ্গে থাকবেন রাজ্য পুলিশের ২৯,৪৬৮ জন কর্মীও। সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে পূর্ব মেদিনীপুর জেলায়। সেখানে ২৩৭ কোম্পানি‌ কেন্দ্রীয় বাহিনী রাখা হচ্ছে। ওই জেলার নিরাপত্তায় বাড়তি গুরুত্ব দিচ্ছে কমিশন।‌ কেন্দ্রীয় বাহিনী ছাড়াও নিরাপত্তার জন্য মোট ৮৯২টি কুইক রেসপন্স টিম মোতায়েন করা হয়েছে রাজ্যের ছয় জেলায়। তার মধ্যে পশ্চিম মেদিনীপুরের জন্য ২১৩, পূর্ব মেদিনীপুরের জন্য ২৩২, বাঁকুড়ার জন্য ১৭৩, ঝাড়গ্রামের জন্য ১২৮, পুরুলিয়ার জন্য ১৩২ এবং পূর্ব বর্ধমানের জন্য ১৪টি টিম রাখা হয়েছে। এ ক্ষেত্রেও, কুইক রেসপন্স টিমের সংখ্যা বেশি পূর্ব মেদিনীপুরেই।

ঘূর্ণিঝড় রেমালের গতিবিধি ও দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ সকালে নিম্নচাপ আরও শক্তি সঞ্চয় করে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ে পরিণত হলে তার নাম হবে ‘রেমাল’। তার পর রেমাল উত্তর এবং উত্তর-পূর্ব দিকে এগোতে পারে। শনিবার রাতে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে রেমালের। এর পরে উত্তরের দিকেই এগিয়ে যাওয়ার কথা তার। ২৬ মে, রবিবার গভীর রাতে বাংলাদেশের খেপুপাড়া এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মাঝের স্থলভাগে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে প্রবল ঘূর্ণিঝড় রেমালের। আছড়ে পড়ার সময় ওই ঝড়ের গতি থাকবে ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার। রবিবার দুই ২৪ পরগনায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেখানে জারি করা হয়েছে লাল সতর্কতা। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর এবং নদিয়ায় জারি রয়েছে কমলা সতর্কতা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বসিরহাট ও বারাসতে মমতার ভোটপ্রচার

আজ ভোটপ্রচারে বিধাননগরে মিছিল করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরে যাবেন বসিরহাটেও। বারাসত লোকসভার বিধাননগর বিধানসভায় মমতার সঙ্গে মিছিলে পা মেলাবেন তৃণমূল প্রার্থী কাকলি ঘোষ দস্তিদার। এ ছাড়া মিছিলে থাকার কথা স্থানীয় বিধায়ক তথা মন্ত্রী সুজিত বসুর। বিধাননগরের বৈশাখী থেকে মিছিল শুরু হবে। শেষ হবে কেষ্টপুরে। এই কেন্দ্রে বিজেপির প্রার্থী বিধায়ক স্বপন মজুমদার। আজ বসিরহাট লোকসভাতেও প্রচারে যাবেন মমতা। সেখানে মিনাখাঁ বিধানসভায় তৃণমূল প্রার্থী হাজি নুরুল ইসলামের হয়ে সভা করবেন তিনি। এই কেন্দ্রে হাজি নুরুলের লড়াই বিজেপি প্রার্থী রেখা পাত্রের সঙ্গে।

ভোটের প্রচারে ডায়মন্ড হারবারে অভিষেক

আজ নিজের লোকসভা কেন্দ্রে সময় দেবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ডায়মন্ড হারবার লোকসভার বজবজ বিধানসভায় প্রচার করবেন তিনি। তাঁর বিরুদ্ধে এই কেন্দ্রে বিজেপির প্রার্থী অভিজিৎ দাস। সিপিএম প্রার্থী করেছে প্রতীক-উর রহমানকে।

কাল আইপিএল ফাইনালে কেকেআর

কাল রবিবার আইপিএল ফাইনাল। দু’মাসেরও বেশি সময় ধরে চলা প্রতিযোগিতা শেষ হচ্ছে রবিবার। তিন বছর পর ফাইনালে উঠেছে কলকাতা নাইট রাইডার্স। তাদের খেলতে হবে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে। ১০ বছর পরে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ কেকেআরের সামনে। সে বার অধিনায়ক ছিলেন গৌতম গম্ভীর। এ বার তিনি নাইটদের মেন্টরের ভূমিকায়। ফাইনালের আগে দুই দলের সব খবর।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE