Advertisement
১৭ এপ্রিল ২০২৪
News of the Day

শাহজাহানকে ধরতে পারবে পুলিশ? ভোট কাটাকাটি হবে? মুখ্যমন্ত্রীর জঙ্গলমহল সফর, দিনভর আর কী

রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী সন্দেশখালি যেতে আবার হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন। তাঁর অভিযোগ, সেখানে যেতে বার বার পুলিশ বাধা দিচ্ছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:৩৭
Share: Save:

সন্দেশখালি নিয়ে সোমবারও উত্তপ্ত ছিল রাজ্য রাজনীতি। মঙ্গলবারও সন্দেশখালির উপরে নজর থাকবে। রবিবার স্থানীয়দের তাড়া খেয়ে সিভিক ভলান্টিয়ারের বাড়িতে আশ্রয় নিতে হয়েছিল তৃণমূলের অঞ্চল সভাপতি অজিত মাইতিকে। রবিবার সন্ধ্যায় পুলিশ তাঁকে আটক করে মিনাখাঁ থানায় নিয়ে গিয়েছিল। সোমবার সকালে তাঁকে গ্রেফতার করা হয়। অন্য দিকে, শাহজাহান শেখের বিষয়ে সোমবার কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম বলেন, ‘‘স্পষ্ট ভাবে বলছি, পুলিশকে কোনও নির্দেশ দেওয়া হয়নি। ইডির মামলায় সিট গঠনের উপর স্থগিতাদেশ দেওয়া হয়েছিল। আমরা পুলিশকে বলিনি যে, গ্রেফতার করা যাবে না।’’ তার পর তৃণমূলের অন্যতম মুখপাত্র তথা রাজ্য সম্পাদক কুণাল ঘোষ বলেন, ‘‘আদালতের ব্যাপারে সাধারণত কেউ কিছু বলেন না। অপ্রিয় প্রশ্নটা তুলেছিলেন অভিষেক। তিনি বলার পরেই আদালতকে বিড়ম্বনায় পড়তে হয়েছে। তাই মামলা নির্ধারিত না থাকলেও স্বতঃপ্রণোদিত ভাবে সোমবার মামলাটি ওঠে।’’ তৃণমূল পুরনো রায়ের ৭ এবং ৮ নম্বর অনুচ্ছেদ দেখিয়ে দাবি করছে, আদালত স্পষ্টই বলেছিল, রাজ্য পুলিশকে ‘সংযত’ থাকতে হবে। তারা কোনও ‘প্রক্রিয়া’ করতে পারবে না। কুণাল সোমবার দাবি করেছিলেন, শাহজাহান সাত দিনের মধ্যে গ্রেফতার হবেন। সেই দিকেও নজর থাকবে আজ।

সন্দেশখালি পরিস্থিতি

রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী সন্দেশখালি যেতে আবার হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন। তাঁর অভিযোগ, সেখানে যেতে বার বার পুলিশ বাধা দিচ্ছে। আজ শুভেন্দুর এই মামলাটির শুনানি রয়েছে বিচারপতি কৌশিক চন্দের এজলাসে। সকাল ১১টা নাগাদ শুনানি শুরু হওয়ার কথা। আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

জঙ্গলমহল সফরে মুখ্যমন্ত্রী

আজ তিন দিনের জঙ্গলমহল সফরে যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিন জেলায় প্রশাসনিক সভার পাশাপাশি প্রায় আড়াই হাজার কোটি টাকার প্রকল্প উদ্বোধন এবং শিলান্যাস করার কথা তাঁর। আজ পুরুলিয়ায় সভা করবেন মুখ্যমন্ত্রী। বিকেলে বাঁকুড়ার মুকুটমণিপুরে পৌঁছবেন তিনি। বুধবার বাঁকুড়ারই খাতড়ায় প্রশাসনিক সভা। বৃহস্পতিবার ঝাড়গ্রাম স্টেডিয়ামে সভা করে কলকাতায় ফেরার কথা মমতার। তিন দিনে লক্ষাধিক মানুষের হাতে মুখ্যমন্ত্রী তুলে দেবেন জনকল্যাণমূলক প্রকল্পের সুবিধা। লোকসভা নির্বাচনের আগে মমতার এই সফর রাজনৈতিক ভাবেও বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। জঙ্গলমহলের এই তিন জেলার চারটি লোকসভা কেন্দ্র বর্তমানে বিজেপির দখলে রয়েছে। আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপির হাত থেকে ওই আসনগুলি ছিনিয়ে নিতে চায় তৃণমূল।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

একাধিক রাজ্যে রাজ্যসভার ভোটগ্রহণ

বেশ কয়েকটি রাজ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাজ্যসভা ভোটে বিভিন্ন দলের প্রার্থীরা নির্বাচিত হয়েছেন। কিন্তু আজ রাজ্যসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হতে চলেছে উত্তরপ্রদেশ, কর্নাটক-সহ কয়েকটি রাজ্যে। ভোটগ্রহণের পরেই শুরু হবে গণনা।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা

উচ্চ মাধ্যমিকে আজ অঙ্ক, মনস্তত্ত্ব, নৃতত্ত্ব, কৃষিবিদ্যা এবং ইতিহাস পরীক্ষা রয়েছে। নজর থাকবে পরীক্ষা সংক্রান্ত খবরের দিকে।

রেশন মামলায় আদালতে বিশ্বজিতের হাজিরা

আজ আদালতে হাজির করানো হবে বিশ্বজিৎ দাসকে। তাঁকে রেশন দুর্নীতি মামলায় গ্রেফতার করেছিল ইডি। সল্টলেক থেকে গ্রেফতার করা হয় তাঁকে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, ওই একই মামলায় ধৃত বনগাঁ পুরসভার প্রাক্তন চেয়ারম্যান শঙ্কর আঢ্য ওরফে ডাকুর ‘ঘনিষ্ঠ’ এই বিশ্বজিৎ। ইডির দাবি, রাজ্যের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের টাকা শঙ্করকে পৌঁছে দিতেন বিশ্বজিৎ।

আবহাওয়া কেমন?

আবহাওয়া দফতর জানিয়েছে, আজ বৃষ্টি হতে পারে পশ্চিমের জেলা পুরুলিয়া এবং ঝাড়গ্রামে। বুধবার দক্ষিণের সব ক’টি জেলাতেই বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওই দিনের পর থেকে রাজ্যে শুকনো আবহাওয়া থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গেও আপাতত বৃষ্টির সম্ভাবনা কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE