Advertisement
২২ এপ্রিল ২০২৪
News of the Day

ন্যাজাটে নিরাপদ, জেলিয়াখালিতে শুভেন্দু, আইএসএলে ইস্টবেঙ্গল, হিমাচলে দোলাচল, দিনভর আর কী

সন্দেশখালিকাণ্ডে গ্রেফতার হয়েছিলেন সিপিএমের প্রাক্তন বিধায়ক নিরাপদ সর্দার। আজ তাঁকে নিয়ে ন্যাজাট যাবেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:৫৪
Share: Save:

গত কয়েক দিন ধরেই রাজ্য রাজনীতির কেন্দ্রে রয়েছে সন্দেশখালি। আজও তার কোনও অন্যথা হচ্ছে না। সন্দেশখালিকে কেন্দ্র করে দিনভর কর্মসূচি রয়েছে। কোনওটা সন্দেশখালিতে। কোনওটা কলকাতায়। বৃহস্পতিবার মেয়ো রোডে গান্ধী মূর্তির পাদদেশে বিজেপির ধর্না কর্মসূচিতে যোগ দেবেন দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। কলকাতা হাই কোর্টের অনুমতি সাপেক্ষে বুধবার শুরু হয়েছিল বিজেপির ধর্না। সন্দেশখালিতে মহিলাদের উপর শাসকদলের নেতাদের নির্যাতনের অভিযোগ ও অভিযুক্ত নেতা শাহজাহান শেখের গ্রেফতারের দাবিতে এই ধর্না কর্মসূচি। বুধবার এই ধর্নায় যোগ দেন বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ ও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। আজ ধর্নার শেষ দিনে ফের সন্দেশখালিতে যাওয়ার কর্মসূচি রয়েছে শুভেন্দুর। তাঁকে সন্দেশখালি বিধানসভা এলাকার জেলিয়াখালিতে যাওয়ার অনুমতি দিয়েছে কলকাতা হাই কোর্ট। নির্দেশে বলা হয়েছে, বিরোধী দলনেতার সঙ্গে সেখানে যেতে পারবেন শিলিগুড়ির বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ। প্রসঙ্গত, কলকাতা হাই কোর্টের নির্দেশেই গত সপ্তাহে সতীর্থ শঙ্করকে নিয়ে সন্দেশখালি গিয়েছিলেন বিরোধী দলনেতা। পাশাপাশি, সিপিএমেরও কর্মসূচি রয়েছে আজ।

সন্দেশখালি সংবাদ

সন্দেশখালিকাণ্ডে গ্রেফতার হয়েছিলেন সিপিএমের প্রাক্তন বিধায়ক নিরাপদ সর্দার। মঙ্গলবার তাঁর জামিন মঞ্জুর করে কলকাতা হাই কোর্ট। নিরাপদকে গ্রেফতার নিয়ে আদালতে পুলিশকে ভর্ৎসনার মুখেও পড়তে হয়। আজ তাঁকে নিয়ে ন্যাজাট যাবেন সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। সেখানে বামফ্রন্টের সভা রয়েছে। সেখানে নিরাপদকে সংবর্ধনা দেবে বামেরা। পাশাপাশি, আজ নজর থাকবে শাহজাহান সংক্রান্ত খবরে। ইতিমধ্যেই কলকাতা হাই কোর্ট জানিয়েছে, পুলিশ শাহজাহানকে গ্রেফতার করতে পারে। বুধবার আদালত এ-ও বলেছে, সিবিআই, ইডিও শাহজাহানকে গ্রেফতার করতে পারে।

ঝাড়গ্রামে মমতা

আজ ঝাড়গ্রাম স্টেডিয়ামে প্রশাসনিক সভা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জেলার মানুষের হাতে তুলে দেবেন জনকল্যাণমূলক প্রকল্পের সুবিধা। লোকসভা নির্বাচনের আগে মমতার তিন দিনের এই জঙ্গলমহল সফর রাজনৈতিক ভাবে বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। মঙ্গল ও বুধে পুরুলিয়া-বাঁকুড়ায় প্রশাসনিক সভা করে সরকারি পরিষেবা বিতরণ করেছেন মমতা। আজ ঝাড়গ্রাম।

হিমাচলে কি কংগ্রেস সরকার রক্ষা পাবে?

রাজ্যসভা ভোটে বিজেপির জয়ের পরে হিমাচলপ্রদেশের কংগ্রেস সরকারের স্থায়িত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। মঙ্গলবার সে রাজ্যের একটি মাত্র রাজ্যসভা আসনের ভোটে বিজেপির প্রার্থী হর্ষ মহাজন হারিয়ে দেন কংগ্রেসের আইনজীবী নেতা তথা পশ্চিমবঙ্গ থেকে নির্বাচিত প্রাক্তন রাজ্যসভা সাংসদ অভিষেক মনু সিঙ্ঘভিকে। ছ’জন কংগ্রেস বিধায়কের ক্রস ভোটিংয়ের জেরে ৬৮ সদস্যের বিধানসভায় দুই প্রার্থী ৩৪টি ভোট পাওয়ায় লটারিতে ‘ভাগ্যনির্ধারণ’ হয়। পরিস্থিতি সামলাতে তড়িঘড়ি শিমলা গিয়েছেন এআইসিসির তিন পর্যবেক্ষক।

সিবিআই দফতরে যাবেন কি অখিলেশ?

বেআইনি বালি খাদান সংক্রান্ত মামলায় তলব করে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা এসপি-র প্রধান অখিলেশ যাদবকে সমন পাঠিয়েছে সিবিআই। ফৌজদারি দণ্ডবিধির ১৬০ ধারায় আজ তাঁকে সশরীরে হাজির থাকার জন্য ওই সমন পাঠানো হয়েছে। অখিলেশ সিবিআইয়ের ডাকে সাড়া দেন কি না, সেই সংক্রান্ত খবরে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আইএসএলে ইস্টবেঙ্গল-ওড়িশা

আজ ওড়িশা এফসি-র বিরুদ্ধে আইএসএলের গুরুত্বপূর্ণ ম্যাচে নামছে ইস্টবেঙ্গল। প্রথম ছয়ে থাকলে এই ম্যাচ জিততে হবে তাদের। তবে পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা ওড়িশা কঠিন প্রতিপক্ষ। আজকের ম্যাচে ইস্টবেঙ্গলের কোচ কার্লেস কুয়াদ্রাত ডাগআউটে থাকবেন না। নেই হিজাজি মাহেরও। এই খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে, সন্ধ্যা সাড়ে ৭টা থেকে।

পার্থের জামিন মামলার শুনানি

মঙ্গলবারের পরে আজও পার্থ চট্টোপাধ্যায়ের জামিনের মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। বিকেলে বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে শুনানি শুরু হবে। মঙ্গলবার জামিনের পক্ষে সওয়াল করেন পার্থের আইনজীবী। আজ তার পাল্টা উত্তর দেবে ইডি। আদালতে কী হয় সে দিকে নজর থাকবে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা

আজ উচ্চ মাধ্যমিক পরীক্ষার শেষ দিন। বৃহস্পতিবার ভূগোল ও রাশিবিজ্ঞানের পরীক্ষা রয়েছে। পরীক্ষা শেষ হওয়ার পর রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সাংবাদিক বৈঠক করার কথা। সে দিকে নজর থাকবে।

আবহাওয়া কেমন?

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে এক ডিগ্রি বেশি। আদালত জানিয়েছে, আপাতত রাজ্যে শুকনো আবহাওয়া থাকবে। বৃষ্টির সম্ভাবনা নেই। তবে আগামী সপ্তাহ থেকে আবহাওয়া আবার পরিবর্তিত হতে পারে। শনিবার হালকা বৃষ্টিতে ভিজতে পারে দার্জিলিং এবং কালিম্পং জেলার কয়েকটি এলাকা। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE