Advertisement
০৪ মে ২০২৪
Tomato Prices Soar To Over ₹ 100

৪০ টাকার টম্যাটো এক লাফে ১০০ টাকা পার! বিপুল দাম বৃদ্ধির পিছনে কী কারণ?

প্রথমে ব্যাপক গরম, তার পর অবিরাম বৃষ্টি। এই দু’য়ের জেরে মাঠের ফসল ঘরে তুলতে সমস্যায় পড়েছেন কৃষকরা। তার জেরে সামগ্রিক টম্যাটো ফলনের পরিমাণ এক ধাক্কায় কমেছে। তার ফল ভুগছেন ক্রেতারা।

file image

বাংলা-সহ দেশের প্রায় সমস্ত রাজ্যে টম্যাটোর দাম ১০০ ছুঁয়ে ফেলেছে। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ১৬:৪৭
Share: Save:

বাজারে আচমকাই আগুন লেগে গেল টম্যাটোর দামে। গড়িয়াহাট বাজারে যে টম্যাটো এক সপ্তাহ আগেও ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হয়েছে, মঙ্গলবার বাজারে সেই টম্যাটোরই দাম ছুঁয়ে ফেলেছে ১০০ টাকা কেজি। লেক মার্কেট, মানিকতলা, নিউ মার্কেট, কোলে মার্কেট, যদুবাবুর বাজারেও একই হাল। রাজ্যের বাইরেও দিল্লি, উত্তরপ্রদেশ, কর্নাটক, তেলঙ্গানা-সহ একাধিক রাজ্যে টম্যাটো কেজিপ্রতি বিকোচ্ছে ১০০ টাকায়। দাম আরও বৃদ্ধি পাওয়ার আশঙ্কা বাজার বিশেষজ্ঞদের।

টম্যাটোর বিপুল দামবৃদ্ধির কারণ খুঁজতে গিয়ে আবহাওয়ার খামখেয়ালিপনার কথা তুলে ধরছেন বিশেষজ্ঞদের একটি অংশ। তাঁদের মতে, চাহিদা ও জোগানের মধ্যে সামঞ্জস্য বজায় না থাকার কারণে দামের এমন উত্তুঙ্গ লাফ। আগামিদিনে পরিস্থিতির বদল না হলে দাম আরও বাড়তে পারে বলেও আশঙ্কা তাঁদের।

বাংলায় বাজার সংক্রান্ত টাস্ক ফোর্সের প্রধান রবীন্দ্রনাথ কোলে বলেন, ‘‘এ বার প্রবল গরমের কারণে রাজ্যে টম্যাটোর ফলন কম হয়েছে। বহু টম্যাটো মাঠেই নষ্ট হয়ে গিয়েছে। তার উপর আমাদের রাজ্যে রাঁচী থেকেও প্রচুর টম্যাটো আসে। সেখানেও গরমের কারণে টম্যাটো কম হয়েছে। এই জোড়া কারণেই রাজ্যের পাইকারি বাজারে টম্যাটোর দাম বৃদ্ধি পেয়েছে।’’ রাজ্যের বিভিন্ন বাজারে টম্যাটো ১০০ থেকে ১২০ টাকা কেজি বিক্রি হচ্ছে। তবে আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে দাম সাধারণ মানুষের আয়ত্বের মধ্যে চলে আসবে বলে মনে করেন রবীন্দ্রনাথ। একই অবস্থা দেশের অন্যত্রও।

এক বাজার বিশেষজ্ঞ বলছেন, ‘‘দক্ষিণের রাজ্যগুলি যেমন, কর্নাটক বা তেলঙ্গানায় গত কয়েক দিনে প্রবল বৃষ্টি হয়েছে। পাহাড়ি এলাকাতেও বৃষ্টি বেড়েছে। এর ফলে মাঠেই প্রচুর টম্যাটো নষ্ট হয়েছে। সে জন্য বাজারে টম্যাটোর দাম ঊর্ধ্বমুখী। তবে এর নেপথ্যে আরও কিছু কারণ থাকতে পারে।’’

কৃষকদের একটি অংশ আবার দায় চাপাচ্ছেন আবহাওয়ার খামখেয়ালিপনার উপর। তাঁদের দাবি, বিগত বেশ কয়েক দিন ধরে ভারতের বিস্তীর্ণ অংশে তাপপ্রবাহ চলেছে। তার ফলে কৃষির ক্ষতি হয়েছে মারাত্মক। অনেক জায়গাতেই জলের অভাবে মাঠেই শুকিয়ে গিয়েছে ফসল। টম্যোটোর ক্ষেত্রেও তেমনই হয়েছে। তাই দাম ক্রমশ বাড়ছে।

কৃষক সংগঠনগুলির একটি অংশের দাবি, প্রথমে ব্যাপক গরম, তার পর অবিরাম বৃষ্টি। এই দুয়ের জেরে মাঠের ফসল ঘরে তুলতে সমস্যায় পড়েছেন কৃষকরা। তার জেরে সামগ্রিক টম্যাটো ফলনের পরিমাণ এক ধাক্কায় অনেকটা কমে গিয়েছে। তারই ফল ভুগছেন ক্রেতারা। এর পাশাপাশি দক্ষিণ ভারতের যে অংশে ঢেলে টম্যাটো চাষ হয়, সেই অংশের বিরাট অংশের কৃষক টম্যাটোর বদলে বিনস চাষে মন দিয়েছেন। কারণ, বিগত কয়েক বছরের প্রবণতা বলছে, টম্যাটোর চেয়ে বিনস চাষে লাভ বহু গুণ বেশি। এতেও সামগ্রিক ফলন কমেছে অনেকটা।

বাজার বিশেষজ্ঞ অজয় কেডিয়া সংবাদ সংস্থাকে বলেন, ‘‘বিনস চাষে লাভ অনেক বেশি। তাই কৃষকেরা স্বভাবতই টম্যাটো ছেড়ে বিনস চাষে ঝুঁকছেন। এর ফলে মোট টম্যাটোর উৎপাদন কমেছে। কিন্তু বাজারে চাহিদা কমেনি। স্বভাবতই দাম বৃদ্ধি পাচ্ছে লাফিয়ে। এমনই চললে আগামিদিনে দাম আরও বৃদ্ধি পাবে।’’

মঙ্গলবার, উত্তরপ্রদেশে টম্যাটো বিক্রি হয়েছে ১০০ টাকা কেজি দরে। যে রাজ্যে গত সপ্তাহেও টম্যাটো বিকিয়েছে ৪০ থেকে ৫০ টাকা দামে। একই অবস্থা রাজধানী দিল্লিরও। সেখানেও টম্যাটোর দর ৮০ টাকা কেজি। বেঙ্গালুরু, হায়দরাবাদের মতো শহরেও টম্যাটো ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tomato Price rise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE