Advertisement
১৮ মে ২০২৪
Holiday Season

ছুটির পাহাড় পর পর দু’মাসে, অক্টোবরের সঙ্গে পাল্লা দেবে নভেম্বরও, অফিস খোলা মাত্র ৩০ দিন

অনেক সরকারি চাকরির ক্ষেত্রেই রাজ্যে শনি ও রবিবার ছুটি পাওয়া যায়। সেই সব ক্ষেত্রের চাকরিজীবীরা এই দুই মাসে ৩৪টি ছুটি পাবেন। বাকিদের সংখ্যাটাও কম নয়।

ছুটির মাস অক্টোবর-নভেম্বর।

ছুটির মাস অক্টোবর-নভেম্বর। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১৭:৪২
Share: Save:

‘কাছে এল পূজার ছুটি। রোদ্‌দুরে লেগেছে চাঁপাফুলের রঙ।’ রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ছুটির আয়োজন’ কবিতার মতো রং লাগতে চলেছে সরকারি কর্মচারীদের মনে। চলতি অক্টোবর আর নভেম্বর মিলিয়ে মোট ছুটির দিন ৩১টি। মানে টানা না হলেও এক মাসের বেশি ছুটি। উৎসবের প্রাপ্য ছুটির সঙ্গে রাজ্য সরকারের ঘোষণা করা অতিরিক্ত ছুটি এবং তার মধ্যে না পড়া শনি-রবিবার মিলিয়ে এই দুই মাসে ৩১ দিন অফিসে যেতে হবে না সরকারি কর্মচারীদের। এর মধ্যে আবার টানা ছুটির পরিমাণই বেশি।

সরকার মূলত তিনটি ভাগে ছুটি দেয়। প্রথমটি ১৯৮৮ সালের ‘ন্যাশনাল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট’ অনুযায়ী গোটা দেশেই কিছু ছুটি প্রাপ্য হয় সরকারি কর্মচারীদের। এর পরেও রাজ্য সরকার স্থানীয় উৎসব, পরবের জন্য ছুটি দিতে পারে। কিছু অতিরিক্তি ছুটি দেওয়ারও সুযোগ থাকে। সেই সব মিলিয়েই ছুটি আর ছুটি... পর পর এই দু’মাসে।

চলতি অক্টোবরের শুরুতেই ছুটি ছিল ২ অক্টোবর গান্ধীজয়ন্তী উপলক্ষে। তার আগের দিন রবিবারও ছিল ছুটি। এর পরে শনি-রবিবারের ছুটি ৭ ও ৮ তারিখ। পরের ছুটি ১৪ অক্টোবর মহালয়ার দিনে। সেটা শনিবার। পরের দিনও রবিবারের ছুটি। মাঝে সোম আর মঙ্গলবার অফিস করলেই হয়ে গেল। দুর্গাপুজো (সপ্তমী) ২১ অক্টোবর শুরু। ২৪ তারিখ দশমী। এই চার দিনের আগে রাজ্য সরকার দুর্গাপুজোর ছুটি দিয়েছে ১৮ অক্টোবর চতুর্থী থেকেই। পুজো মিটে গেলেও নবান্ন দুর্গাপুজোর অতিরিক্ত ছুটি দিয়েছে ২৫, ২৬ ও ২৭ অক্টোবর। গায়ে লেগে থাকবে শনি ও রবিবার। তবে সেই শনিবারটায় লক্ষ্মীপুজোর ছুটি রয়েছে।

এ বার নভেম্বর মাসেও ১৩ দিন ছুটি মিলবে। রাজ্যের অর্থ দফতর প্রকাশিত ছুটির তালিকা বলছে, শুরু কালীপুজো দিয়ে। তবে ১২ নভেম্বর কালীপুজো এ বার রবিবারে। তাতে কী! ধনতেরসে ছুটি না থাকলেও শনিবার বলে অফিস যেতে হবে না অনেককেই। এর পরেও সুখবর হল, রাজ্য কালীপুজোর অতিরিক্ত ছুটি দিয়েছে ১৩ ও ১৪ নভেম্বর। তার পরের দিন ১৫ নভেম্বর ভাইফোঁটার ছুটি। একই দিনে বিরসা মুন্ডার জন্মদিনের ছুটি রয়েছে। তবে দুই ছুটি মিলে যাওয়ার দুঃখ নেই। ১৬ নভেম্বর বৃহস্পতিবারটা ভাইফোঁটার অতিরিক্ত ছুটি দিয়েছে নবান্ন। এ বার ছটও রবিবার। ১৯ নভেম্বর। রাজ্যে ছটেরও অতিরিক্ত ছুটি রয়েছে ২০ নভেম্বর, সোমবারে। সেই হিসাবে ১৮ থেকে ২০ নভেম্বর টানা ছুটি মিলবে। মাসের শেষ ছুটির দিন গুরু নানকের জন্মদিন ২৭ নভেম্বর। সেটাও সোমবার হওয়ায় টানা তিন দিনের ছুটির আমেজ পাবেন অনেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Holiday Season Durga Pujo 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE