Advertisement
১৫ জুলাই ২০২৪
Cyclone Remal Impact

শিয়ালদহ দক্ষিণে প্রায় ১০ ঘণ্টা পর ট্রেন চলাচল শুরু, মেট্রো পরিষেবা এখনও ব্যাহত

ঝড়ের কারণে সোমবার সকাল থেকে শিয়ালদহ দক্ষিণ শাখায় একাধিক ট্রেন বাতিল করা হয়েছিল। তবে রেললাইনে গাছ পড়ে থাকায় ট্রেন চলাচল পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছিল।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা ও বারুইপুর শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ০৭:৪৩
Share: Save:

পশ্চিমবঙ্গের উপকূলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় রেমাল। রবিবার রাত থেকে ঝড় এবং বৃষ্টিতে নাজেহাল কলকাতা। দুর্যোগের কারণে সোমবার সকাল থেকে শিয়ালদহ দক্ষিণ শাখায় ট্রেন চলাচল করছিল না। অবশেষে প্রায় ১০ ঘণ্টা পরে শিয়ালদহ দক্ষিণে ট্রেন চলা শুরু হল। প্রথমে ক্যানিং লোকাল ছাড়ার ঘোষণা হয়েছে। স্টেশনে এবং ট্রেনে থিকথিকে ভিড়। রেললাইনে গাছ পড়ে থাকায় সকাল থেকে পুরোপুরি বন্ধ রাখতে হয়েছিল ট্রেন পরিষেবা। অবশেষে কিছুটা স্বস্তিতে যাত্রীরা।

ট্রেনের পাশাপাশি মেট্রো পরিষেবাও ব্যাহত সকাল থেকে। সপ্তাহের প্রথম দিনে সকাল সকাল যাঁরা মেট্রোর ভরসায় বেরিয়েছিলেন, তাঁরাও ভোগান্তির মুখে। সোমবার সকালে মেট্রো স্টেশনে ঘোষণা হয়, দক্ষিণেশ্বর থেকে গিরিশ পার্ক এবং টালিগঞ্জ থেকে কবি সুভাষ পর্যন্ত মেট্রো চলাচল করবে। মাঝের স্টেশনগুলিতে জল ঢুকে যাওয়ায় পরিষেবা সচল রাখা যায়নি।

এমনিতেই ঝড়ের কারণে সোমবার সকাল থেকে শিয়ালদহ দক্ষিণ শাখায় একাধিক ট্রেন বাতিল করা হয়েছিল। আগেই সেই ঘোষণা করে দিয়েছিল রেল। তবে কিছু ট্রেন চলার কথা ছিল। সকাল থেকে তা-ও বন্ধ হয়ে যাওয়ায় ভোগান্তির শিকার হয়েছিলেন যাত্রীরা। আপাতত ট্রেন চলা শুরু হলেও ভিড় ট্রেনে গাদাগাদি করে তাঁদের যেতে হচ্ছে। যেগুলি বাতিল করা হয়েছিল, সেগুলি বাতিলই থাকছে।


রবিবার রাত ১১টার পর থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত শিয়ালদহ দক্ষিণে ট্রেন বন্ধ থাকবে বলে জানানো হয়েছিল। কিন্তু সকালে যা পরিস্থিতি, তাতে ৯টার পরেও পরিষেবা স্বাভাবিক হবে কি না, বলা যাচ্ছিল না। রাত থেকে স্টেশনে স্টেশনে অনেক লোকাল ট্রেন দাঁড়িয়ে আছে। আটকে রয়েছেন যাত্রীরা। ৯টা ২০ নাগাদ শিয়ালদহে ক্যানিং লোকাল ছাড়ার ঘোষণা হয়।

রবিবার রাত ১০টার পর থেকে ঝড়ের বেগ বেড়েছে কলকাতায়। তা চলেছে গভীর রাত পর্যন্ত। এমনকি, সোমবার সকালেও আবহাওয়ার খুব একটা উন্নতি হয়নি। ঝড় থামলেও বৃষ্টি চলছে অনবরত। কলকাতার রাস্তা রাত থেকেই জলমগ্ন। শিয়ালদহ দক্ষিণ শাখার রেল পরিষেবা দক্ষিণ ২৪ পরগনার সঙ্গে কলকাতাকে যুক্ত করে থাকে। রবিবার রাতে ঘূর্ণিঝড় রেমালের সবচেয়ে বেশি প্রভাব পড়েছে এই জেলাতেই। ঝড়ের তাণ্ডবে বহু গাছ উপড়ে গিয়েছে। হেলে গিয়েছে বিদ্যুতের খুঁটি। রেললাইনের উপর একাধিক গাছ পড়ে আছে বলে খবর।

ঘূর্ণিঝড়ের কথা মাথায় রেখে দিঘা যাওয়া আসার সমস্ত ট্রেন আগেই বাতিল করে দেওয়া হয়েছে। রবিবার রেল জানায়, শিয়ালদহ দক্ষিণ শাখায় সোমবারও ১০টি ট্রেন বাতিল থাকবে। বাতিল করা হয়েছে ৩৪৪২৬ এবং ৩৪৪২৪ শিয়ালদহ-সোনারপুর লোকাল। এ ছাড়াও সোমবার বাতিল করা হয়েছে ৩৪৩৩২ এবং ৩৪৩৩১ বারুইপুর-লক্ষ্মীকান্তপুর লোকাল, ৩৪৬১৪ এবং ৩৪৬১৩ শিয়ালদহ-বারুইপুর লোকাল, ৩৪৮৮২ এবং ৩৪৮৮১ সোনারপুর-ডায়মন্ড হারবার লোকাল। সোমবার বাতিল থাকছে ৩৪৮৯১ এবং ৩৪৮৯২ ডায়মন্ড হারবার-বারুইপুর লোকালও। এ ছাড়া, সম্ভাব্য দুর্যোগের আশঙ্কায় সোমবার দক্ষিণ-পূর্ব রেলে ১২৮৫৭ হাওড়া-দিঘা তাম্রলিপ্ত এক্সপ্রেস বাতিল থাকছে। ওই দিন বাতিল থাকছে ০৮১৩৫ মেচেদা-দিঘা ইএমইউ স্পেশ্যাল, ১২৮৫৮ দিঘা-হাওড়া তাম্রলিপ্ত এক্সপ্রেস এবং ০৮১৪০ দিঘা-মেচেদা ইএমইউ স্পেশ্যাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone Remal Cyclone Sealdah South Train Service
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE