Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৫ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

প্রাক্তন মাওবাদীদের প্রশিক্ষণ

সোমবার লালগড়ে বিনপুর-১ সরকারি আইটিআইয়ে প্রশিক্ষণ কর্মসূচির আনুষ্ঠানিক সূচনা করেন বিধানসভার ডেপুটি স্পিকার সুকুমার হাঁসদা।

নিজস্ব সংবাদদাতা
লালগড় ০১ অক্টোবর ২০১৯ ০০:৩৮
Save
Something isn't right! Please refresh.
নবান্ন। — ফাইল চিত্র

নবান্ন। — ফাইল চিত্র

Popup Close

আত্মসমর্পণকারী মাওবাদীরা রাজ্য সরকারের পুনর্বাসন প্যাকেজ পেয়েছেন। তাঁদের অনেকে পুলিশে চাকরিও করছেন। তবে অনেকেরই এখনও কোনও কর্মসংস্থানের বন্দোবস্ত হয়নি। পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার আত্মসমর্পণকারী পুনর্বাসন পাওয়া এমনই কিছু প্রাক্তন মাওবাদী যুবকের নিখরচায় বিভিন্ন বিভাগে কারিগরি প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা হয়েছে দুই জেলার তিনটি আইটিআইয়ে।

সোমবার লালগড়ে বিনপুর-১ সরকারি আইটিআইয়ে প্রশিক্ষণ কর্মসূচির আনুষ্ঠানিক সূচনা করেন বিধানসভার ডেপুটি স্পিকার সুকুমার হাঁসদা। বস্তুত, রবিবারই মেদিনীপুরে বিজেপি-র আইনজীবী সংগঠনের সভায় এসে দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ অভিযোগ করেছিলেন, আত্মসমপর্ণকারী প্রাক্তন মাওবাদীদের সঙ্গে বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও মন্ত্রী শুভেন্দু অধিকারী। জঙ্গলমহলকে ফের অশান্ত করতেই এই বৈঠক বলেও অভিযোগ করেন দিলীপ।

তবে এ দিন ঝাড়গ্রামের তৃণমূল বিধায়ক তথা বিধানসভার ডেপুটি স্পিকার সুকুমার হাঁসদা দিলীপের দাবি নস্যাৎ করে দিয়ে বলেন, ‘‘একেবারেই ভিত্তিহীন অভিযোগ। জীবনের মূল স্রোতে মূল স্রোতে ফেরার অধিকার সকলেরই আছে। আর এ ক্ষেত্রে আমাদের সরকার পাশে রয়েছে।’’ প্রশিক্ষণ শেষে এই সব যুবকদের কর্মসংস্থানেও সহায়তা করা হবে বলে আশ্বাস দেন তিনি।

Advertisement

লালগড়ের আইটিআইয়ের অনুষ্ঠানে এ দিন উপস্থিত ছি‌লেন ঝাড়গ্রামের জেলাশাসক আয়েষা রানি, কারিগরি শিক্ষা বিভাগের অধিকর্তা সৌমেন বসু, বিনপুর-১ আইটিআইয়ের অধ্যক্ষ সমরেশ সিংহ। পশ্চিম মেদিনীপুরের তিনটি সরকারি আইটিআইয়ে ৭৮ জন প্রাক্তন মাওবাদী যুবকদের কারিগরি প্রশিক্ষণ দেওয়া হবে। ঝাড়গ্রাম, লালগড়ের বিনপুর-১ ও পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনী পুর আইটিআইয়ে এই প্রশিক্ষণ চলবে আগামী দু’বছর ধরে। মূলত দু’বছরের কোর্সে ইলেকট্রিশিয়ান, ফিটার, অয়্যারম্যান-এর মতো বিভিন্ন বিভাগে প্রশিক্ষণ দেওয়া হবে। শিক্ষার্থীরা প্রতি মাসে ৬ হাজার টাকা সরকারি ভাতা পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement