Advertisement
২৯ নভেম্বর ২০২২
College

Teachers: স্কুল শিক্ষকদের বদলির জন্য উৎসশ্রী পোর্টালের মতো ব্যবস্থা চালু হতে চলেছে কলেজেও

রাজ্যে প্রায় ৪৫০ সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজে শিক্ষক-শিক্ষিকা আছেন কমবেশি ১৩ হাজার। বর্তমানে সরকারের কাছে আবেদনক্রমে বদলির নিয়ম বলবৎ আছে।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২২ ০৫:৩৭
Share: Save:

স্কুলশিক্ষকদের বদলির জন্য উৎসশ্রী পোর্টাল চালু করার পরে এ বার রাজ্যের সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজের শিক্ষক-শিক্ষিকাদের বদলির জন্যও অনলাইন পোর্টাল চালু হতে চলেছে। ওই বদলির পুরো প্রক্রিয়াই অনলাইনে চলবে বলে শুক্রবার জানান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

Advertisement

রাজ্যে প্রায় ৪৫০ সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজে শিক্ষক-শিক্ষিকা আছেন কমবেশি ১৩ হাজার। বর্তমানে সরকারের কাছে আবেদনক্রমে বদলির নিয়ম বলবৎ আছে। কিন্তু সেই পদ্ধতিতে দীর্ঘসূত্রতার অভিযোগ দীর্ঘ কালের। ওই পদ্ধতিতে বদলির সুযোগ খুব কম লোক পান বলেও অভিযোগ। তাই এ বার ওই নিয়ম বদলাচ্ছে বলে শিক্ষা প্রশাসন সূত্রের দাবি।

শিক্ষামন্ত্রী এ দিন বলেন, ‘‘রাজ্যে কোন কলেজে বিষয়-পিছু বা ‘হান্ড্রেড পয়েন্ট রস্টার’ অনুযায়ী এবং কোথায় কোথায় লিঙ্গ-ভিত্তিক পদ খালি আছে, তা শিক্ষকেরা ঘরে বসেই দেখতে পাবেন এবং নিয়ম অনুযায়ী আবেদন করতে পারবেন।’’ তিনি জানান, কলেজের কোনও শিক্ষক বা শিক্ষিকা হয়তো অনেক দূরে প্রথম পোস্টিং পেয়েছিলেন। অনেক দিন ধরে এক কলেজে আছেন। সেখান থেকে বদলির জন্য অনলাইন পোর্টালে স্বচ্ছতার সঙ্গে আবেদন করতে পারবেন। খুব শীঘ্রই এটা কার্যকর হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

নতুন এই সিদ্ধান্তের ব্যাপারে ওয়েবকুটা-র সাধারণ সম্পাদক কেশব ভট্টাচার্য এ দিন বলেন, ‘‘আগে তো বিকাশ ভবনে মুরুব্বি ধরে, নইলে প্রণামী দিয়ে বদলি হতে হত। এই পদ্ধতিতে হয়তো সেই চিত্রটা বদলাবে। কিন্তু বিভিন্ন জেলার প্রান্তিক কলেজগুলি খালি করে শিক্ষকদের যদি শহরের দিকে চলে আসার প্রবণতা দেখা দেয়, তা হলে কিন্তু আখেরে ক্ষতি হবে পড়ুয়াদেরই।

Advertisement

তৃণমূলের কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন ওয়েবকুপা-র সভানেত্রী কৃষ্ণকলি বসু এ দিন বলেন, ‘‘অনলাইনে বদলি শুরু হলে বিষয়টি অনেক সহজ হয়ে যাবে। আমরা এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.