Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL 2024

ইডেনে আইপিএল, পর্যাপ্ত পরিবহণের বন্দোবস্ত করতে বেসরকারি সংগঠনগুলিকে নির্দেশ পরিবহণ দফতরের

লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে যাওয়ায় এমনিতেই নির্বাচন কমিশন বেসরকারি গাড়ি নিজেদের কাজে নিতে শুরু করেছে। তাই স্বাভাবিক নিয়মেই বেসরকারি বাস, ট্যাক্সির সংখ্যা রাস্তায় কমে যাচ্ছে।

Transport department has given instruction to the private bus organisation to ample service during IPL matchs at Eden Gardens

খেলা দেখতে আসা দর্শকদের যাতে বাড়ি ফিরতে অসুবিধা না হয় সেই বিষয়ে দৃষ্টি রেখে চলছে প্রশাসন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১২:০৩
Share: Save:

শুক্রবার থেকে শুরু হয়ে গিয়েছে আইপিএল ২০২৪। শনিবার কলকাতা ইডেন গার্ডেন্সে প্রথম ম্যাচে নাইট রাইডার্সের বিরুদ্ধে নামবে সানরাইজার হায়দ্রাবাদ। আইপিএলের দিনগুলিতে যাতে কলকাতার রাস্তায় পর্যাপ্ত পরিমাণে পরিবহণের বন্দোবস্ত থাকে, সেই ব্যাপারে বিশেষ ভাবে উদ্যোগী হয়েছে পরিবহন দফতর। এক নির্দেশিকা জারি করে বেসরকারি পরিবহণ সংগঠনগুলিকে শনিবার রাত পর্যন্ত পর্যাপ্ত পরিমাণে বাস, ট্যাক্সি, অটো রাস্তায় নামানোর নির্দেশ দেওয়া হয়েছে। পরিবহণ দফতরের একটি সূত্র জানাচ্ছে, প্রথম পর্যায়ে ঘোষিত সূচি অনুযায়ী কেবলমাত্র একটি ম্যাচ কলকাতায় রাখা হয়েছে। লোকসভা ভোটের কারণে আইপিএলের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করতে পারেননি কর্তৃপক্ষ। আইপিএলের নিয়মানুযায়ী প্রত্যেক দল নিজের ঘরের মাঠে সাতটি করে ম্যাচ খেলে। এ ছাড়াও সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ হতে পারে। তাই স্বাভাবিক নিয়মেই ইডেনে মোট সাতটি ম্যাচ খেলবে কলকাতা নাইট রাইডার্স। তারই প্রথম ম্যাচটি হচ্ছে শনিবার।

লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে যাওয়ায় এমনিতেই নির্বাচন কমিশন বেসরকারি গাড়ি নিজেদের কাজে নিতে শুরু করেছে। স্বাভাবিক নিয়মেই বেসরকারি বাস, ট্যাক্সির সংখ্যা রাস্তায় কমে গিয়েছে। তাই খেলা দেখতে আসা দর্শকদের যাতে বাড়ি ফিরতে কোনও অসুবিধা না হয় সেই বিষয়ে দৃষ্টি রেখে চলছে প্রশাসন। সে ক্ষেত্রে রাজ্য পরিবহণ দফতর বিশেষ নির্দেশিকা জারি করে মোট ১৩টি বেসরকারি পরিবহণ সংগঠনকে এই বিষয়ে উদ্যোগী হতে নির্দেশ দিয়েছে। পরিবহণ দফতরের এক কর্তা জানিয়েছেন, এখন শুধুমাত্র শনিবারের আইপিএল খেলার জন্য ওই নির্দেশিকা জারি করা হলেও, পরিবহণ দফতরের এই নির্দেশিকা বেসরকারি সংগঠনগুলিকে মেনে চলতে হবে আইপিএলের আগামী ম্যাচগুলির দিনেও। এখনও পর্যন্ত পূর্ণাঙ্গ নির্ঘণ্ট ঘোষণা হয়নি আইপিএলের। ৭ এপ্রিল পর্যন্ত ঘোষিত সূচিতে কেবলমাত্র একটি ম্যাচ রয়েছে কলকাতায়। পরবর্তী ম্যাচের দিনগুলি ঘোষণা হলে সেই অনুযায়ী বন্দোবস্ত করবে পরিবহণ দফতর।

সিটি সাবার্বান বাস সার্ভিসের সাধারণ সম্পাদক টিটু সাহা বলেন, “আমরা প্রতি বছর রাজ্য সরকারের সঙ্গে আইপিএলের সময় সহযোগিতা করি। এ বার আমাদের সঙ্গে পরিবহণ দফতরের কোনও আলোচনা হয়নি। তবে পরিবহণ দফতরের তরফে একটি চিঠি দেওয়া হয়েছে। সেই চিঠির ভিত্তিতে আমরা পর্যাপ্ত পরিমাণে বাস চালাব।” তবে তার আগে ভোটের মুখে আইপিএলের পরবর্তী নির্ঘণ্ট ঘোষণার অপেক্ষা করতে হবে রাজ্য সরকারকে। সে ক্ষেত্রে এপ্রিল-মে মাস জুড়ে কলকাতা-সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে ভোট হবে। সেই বিষয়ে পরিবহণ দফতরের প্রয়োজনীয়তা খতিয়ে দেখে আলোচনার ভিত্তিতে আইপিএলের দিনগুলিতে পরিবহণ পরিষেবা নিশ্চিত রাখার বিষয়ে নজর দিতে হবে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE