Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Firhad Hakim

Firhad Hakim: ভাইফোঁটার পরেই সমস্যা মেটাতে বাস মালিকদের সঙ্গে বৈঠকে বসবেন পরিবহণ মন্ত্রী

সমস্যা মেটাতে ভাইফোঁটার পরেই বেসরকারি বাস মালিকদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম।

বাস মালিকদের সঙ্গে বৈঠকে বসবেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম।

বাস মালিকদের সঙ্গে বৈঠকে বসবেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২১ ১৬:২৩
Share: Save:

পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির কারণে বাস চালাতে পারছেন না বাস মালিকরা। তাই দিন দিন বেসরকারি বাসের সংখ্যা কমছে রাস্তায়। এই সমস্যা মেটাতে ভাইফোঁটার পরেই বেসরকারি বাস মালিকদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। শনিবার কলকাতা পুরসভায় ‘টক টু কেএমসি’ অনুষ্ঠানে বেসরকারি বাস পরিষেবা সংক্রান্ত এক প্রশ্নের মুখে পড়েন তিনি। জবাবে ফিরহাদ বলেন, ‘‘ডিজেলের দাম বৃদ্ধির কারণে ওঁদেরও নাভিশ্বাস উঠছে। বাস কমে যাওয়ার কারণ জানতে ওঁদের চিঠি দেওয়া হয়েছিল। সব সংগঠনই চিঠি দিয়ে তাঁদের অবস্থান জানিয়েছেন। ভাইফোঁটার পর আমরা তাঁদের বৈঠকে ডেকেছি। বৈঠকেই তাঁদের সমস্যার কথা শুনব।’’ পরিবহণ মন্ত্রীর ডাকা বৈঠকে যোগ দেবেন কলকাতা তথা পশ্চিমবঙ্গের বেসরকারি বাস মালিক সংগঠনের নেতারা।

সম্প্রতি পরিবহণ দফতরের পক্ষ থেকে বাস মালিকদের সংগঠনগুলিকে একটি চিঠি পাঠানো হয়। পরিবহণ দফতর থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, কলকাতার এক একটি রুটে কত বাস চলছে তার হিসাব দিতে। চিঠি নিয়ে বাস মালিকদের একাংশ জানাচ্ছেন, গত ২০২০ থেকে আজ অবধি অতিমারির জন্য কলকাতা-সহ রাজ্যে বেসরকারি বাস মালিকরা ৭০ শতাংশ বাস চলতে পারছেন না। কারণ, কোভিডবিধি চালু রয়েছে। রাস্তায় মানুষ কম। লোকাল ট্রেন বন্ধ। তার উপর প্রতিদিন ডিজেলের মূল্যবৃদ্ধি হচ্ছে। তাই বাস চালিয়ে জ্বালানির খরচ উঠছে না।


তাঁদের আরও বক্তব্য, গত দু'বছর যাবৎ বাস মালিকরা ব্যাঙ্ক-ঋণ পরিশোধ করতে পারছেন না। ইতিমধ্যে বহু বাস মালিক ও শ্রমিক অন্য পেশায় চলে গিয়েছেন। কলকাতার অনেকগুলি বাস রুট বন্ধ হয়ে গিয়েছে। তবে সিটি সাবার্বান বাস সার্ভিসের পক্ষে টিটো সাহা বলেন, ‘‘আমরা বিকল্প পথে রাস্তায় বাস নামানোর কথা বলেছি। লিখিত আকারে প্রস্তাব দিয়েছি। আশা করি, মন্ত্রী যেদিন আলোচনায় বসবেন আমাদের প্রস্তাব নিয়েও আলোচনা হবে।’’ তিনি আরও বলেন, ‘‘বিকল্প পথেই পরিবহণ শিল্প বাঁচানো সম্ভব। আলোচনার টেবিলে বসেই আমরা দাবি আদায়ের পক্ষপাতী।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE