Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bus Fare

বাসভাড়া বাড়বে না, ফের জানালেন পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী

সম্প্রতি বিধানসভার এস্টিমেট কমিটির তরফে রাজ্য সরকারি ও বেসরকারি বাসের ভাড়া বাড়ানোর পক্ষে সাওয়াল করা হয়। রিপোর্ট জমা পড়ে বিধানসভায়। কিন্তু রাজ্য সরকার সেই সুপারিশ মানতে নারাজ।

Transport Minister Snehashis Chakraborty

পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ১৮:১৮
Share: Save:

পশ্চিমবঙ্গের কোথাও বাসভাড়া বাড়বে না। ফের জানালেন পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। সোমবার বিধানসভায় বাসভাড়া সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘‘সাধারণ মানুষের কথা মাথায় রেখে মুখ্যমন্ত্রী সরকারি ও বেসরকারি বাসের ভাড়া বাড়াতে চান না। সরকার নির্ধারিত ভাড়ায় আমরা বাস চালাচ্ছি। তাতে আমাদের অনেক ক্ষতি হচ্ছে। কিন্তু কল্যাণকামী রাষ্ট্রে আমরা কখনওই মানুষের উপর বোঝা চাপিয়ে দিতে পারি না। তাই বহু ক্ষেত্রে ভর্তুকি দিয়ে আমাদের বাস চালাতে হচ্ছে।’’ এ প্রসঙ্গে তিনি বেসরকারি বাসমালিকদের মুনাফার প্রতি বাড়তি আগ্রহের দিকে আঙুল তোলেন। তাঁর কথায়, ‘‘বেসরকারি বাসগুলির ক্ষেত্রে সমস্যা হচ্ছে তারা মুনাফা করতে চায়। এখানে এমন কোনও ব্যবস্থাপনা নেই, যেখানে বাসমালিক ও যাত্রীরা নিজেরাই একটি নির্দিষ্ট গ্রহণযোগ্য ভাড়া ঠিক করে নেবেন। কিন্তু এমনটা করা সম্ভব ছিল না। তাই ২০১৮ সাল থেকে সরকারের ঠিক করে দেওয়া ভাড়াই তাঁদের মেনে নিতে হচ্ছে।’’

বেসরকারি বাসে অতিরিক্ত ভাড়া নেওয়ার বিষয়ে তাদের কাছে অভিযোগ আসে বলেও জানিয়েছেন পরিবহণ মন্ত্রী। তিনি বলেন, ‘‘জোরজুলুম করে ভাড়া নিয়ে যাত্রীর সঙ্গে দুর্ব্যবহার করার অভিযোগ যদি আমাদের কাছে আসে তা হলে সংশ্লিষ্ট বাসের বিরুদ্ধে ব্যবস্থা নেব আমরা। সাধারণ মানুষের উপর আর্থিক চাপ আমরা কোনও ভাবেই সহ্য করব না।’’ সম্প্রতি বিধানসভার এস্টিমেট কমিটির তরফে রাজ্য সরকারি ও বেসরকারি বাসের ভাড়া বাড়ানোর পক্ষে সাওয়াল করা হয়। সেই কমিটির রিপোর্ট জমা পড়ে বিধানসভায়। কিন্তু রাজ্য সরকার সেই সুপারিশ মানতে নারাজ। তাই পরিবহণ মন্ত্রী জানিয়ে দিয়েছেন, আপাতত ভাড়া বাড়ানোর কোনও ইচ্ছে সরকারের নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE