Advertisement
৩০ এপ্রিল ২০২৪
UGC

পঠনপাঠন বন্ধ করেছিল ইউজিসি, শর্তপূরণের পর ফের দূরশিক্ষায় পাঁচটি বিষয় পড়াতে পারবে রবীন্দ্রভারতী

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, দূরশিক্ষা বিভাগে মোট ১১টি বিষয়ের পঠনপাঠন চলত। কিন্তু প্রয়োজনীয় শিক্ষক না থাকায় পাঁচটি বিষয়ের পঠনপাঠন বন্ধ করার নির্দেশ দেয় ইউজিসি।

ইউজিসির সদর দফতর (ফাইল চিত্র)।

ইউজিসির সদর দফতর (ফাইল চিত্র)।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ১৫:৫৪
Share: Save:

প্রয়োজনীয় শিক্ষক নেই। তাই রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা বিভাগে পাঁচটি বিষয়ের পঠনপাঠন বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বিষয়গুলি হল ইংরেজি, এডুকেশন, ইতিহাস, ভূগোল এবং রাষ্ট্রবি়জ্ঞান। অতিমারি-পর্বে প্রয়োজনীয় সংখ্যক শিক্ষককে নিযুক্ত করতে পারেননি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে কিছু দিন আগেই নতুন শিক্ষক নিয়োগ করার পরে এই বিষয়গুলির পঠনপাঠন চালু করার জন্য ইউজিসির কাছে আবেদন জানান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেই আবেদনে সাড়া দিয়ে ইউজিসি জানায়, এই বিষয়গুলির পঠনপাঠন ফের চালু করতে পারে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। এই প্রসঙ্গে রবীন্দ্রভারতীর উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী বলেন, “আজই আমরা পঠনপাঠন চালুর বিষয়ে ইউজিসির চিঠি পেয়েছি। খুব দ্রুতই ওই দূরশিক্ষা বিভাগে ওই পাঁচটি বিষয়ের পঠনপাঠন শুরু হবে।”

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, দূরশিক্ষা বিভাগে মোট ১১টি বিষয়ের পঠনপাঠন চলত। কিন্তু প্রয়োজনীয় শিক্ষক না থাকায় পাঁচটি বিষয়ের পঠনপাঠন বন্ধ করার নির্দেশ দেয় ইউজিসি। প্রসঙ্গত, ইউজিসির নিয়ম মোতাবেক দূরশিক্ষার প্রতিটি বিষয়ের জন্য অন্তত দু’জন শিক্ষক প্রয়োজন। বিশ্ববিদ্যালয়ের এক আধিকারিক জানান, ২০১৯ সালে কলেজ সার্ভিস কমিশনের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে একাধিক শিক্ষক বিশ্ববিদ্যালয় ছেড়ে যান। তার পর অতিমারি এসে যাওয়ায় ২০২০-২১ এবং ২০২১-২২ শিক্ষাবর্ষে কোনও শিক্ষক নিয়োগ করতে পারেননি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ফলে ওই দুই শিক্ষাবর্ষে ওই পাঁচটি বিষয়ের পঠনপাঠন চালু করা যায়নি। অতিমারি পর্ব মেটার পর শিক্ষক নিয়োগ করে রবীন্দ্রভারতী। ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকেই বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা বিভাগে আরও ৭টি বিষয়ের মতো ৫টি বিষয়েও পঠনপাঠন চালু করা যাবে বলে আশাবাদী রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UGC RBU Distance Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE