×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

পুলিশের বিরুদ্ধে থানায় অভিযোগ উলেনের স্ত্রীর

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি ০৯ ডিসেম্বর ২০২০ ২০:৫৮
উলেন রায়ের স্ত্রী পুলিশের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন।

উলেন রায়ের স্ত্রী পুলিশের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন।

এ বার পুলিশের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করলেন নিহত বিজেপিকর্মী উলেন রায়ের স্ত্রী মালতি রায়। বুধবার শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের এনজেপি থানায় অভিযোগ দায়ের করেন তিনি।

গত সোমবার উত্তরকন্যা অভিযানে গিয়ে মৃত্যু হয় বিজেপিকর্মী উলেন রায়ের। মালতির অভিযোগ, পুলিশের গুলিতে তাঁর স্বামীর মৃত্যু হয়েছে। রাতের অন্ধকারে উলেনের দেহের ময়নাতদন্ত করা হয়েছে বলে এফআইআর-এ উল্লেখ করেছেন তিনি। এমনকি, আদালতের নির্দেশ মেনে পুলিশ দ্বিতীয় বার ময়নাতদন্ত করে এখনও পরিবারের হাতে তাঁর স্বামীর দেহ তুলে দেয়নি বলেও অভিযোগপত্রে লিখেছেন মালতি।

বুধবার সন্ধ্যায় উলেনের বাড়িতে সাংবাদিক বৈঠক করেন বিজেপি-র জেলা সভাপতি বাপী গোস্বামী। তাঁর অভিযোগ, ‘‘এখনও পর্যন্ত উলেন রায়ের মৃতদেহ তাঁর পরিবার পায়নি। গতকাল আদালত নির্দেশ দিয়েছিল। কিন্তু সেই নির্দেশ আজও পালন করেনি পুলিশ।’’ এ প্রসঙ্গে জলপাইগুড়ির বিজেপি সাংসদ জয়ন্ত রায় বলেন, ‘‘উলেন রায়ের মৃতদেহ দ্বিতীয় বার ময়নাতদন্ত করার কথা ছিল আজ। আদালতের নির্দেশ হাসপাতাল কর্তৃপক্ষের কাছে পৌঁছেছে। কিন্তু, হাসপাতাল কর্তৃপক্ষ ঊর্দ্ধতনের নির্দেশের অপেক্ষায় রয়েছেন। কিসের নির্দেশিকা, তা পরিষ্কার নয়।’’

Advertisement

আরও পড়ুন: নজরদারি ক্যামেরা খারাপ, ৩ মাসে প্রায় ৪০টি চুরি শহরে, এবার সাফ মন্দিরের দানবাক্স

সোমবার রাতে পুলিশ উলেন রায়ের আত্মীয় রামপ্রসাদ রায় কে বাড়ি থেকে তুলে নিয়ে যায় বলে অভিযোগ করেছেন আইনজীবী সৌজিত সিংহ। তাঁর দাবি, রামপ্রসাদকে জোর করে সাদা কাগজে মুচলেকা লেখায় পুলিশ রাতে ময়নাতদন্তের জন্য। তড়িঘড়ি দেহ পুড়িয়ে ফেলার জন্য পুলিশ তাঁদের উপর চাপ দিতে থাকে। অভিযোগ, আত্মীয় হারানোর যন্ত্রণা ও পুলিশের চাপে রামপ্রসাদ অসুস্থ হয়ে পড়েন। বর্তমানে তিনি হাসপাতালে ভর্তি।

অন্য দিকে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পোস্টার ছেঁড়ার অভিযোগে ১৩ জন বিজেপি কর্মী-সমর্থককে গ্রেফতার করে শিলিগুড়ি পুলিশ। তাঁদের মধ্যে বিজেপি যুব মোর্চার নেতা কাঞ্চন দেবনাথ ও সৌরভ সরকারও ছিলেন। ৬টি ধারায় তাঁদের বিরুদ্ধে মামলা দায়ের হয়। বুধবার তাঁদের শিলিগুড়ি আদালতে হাজির করানো হলে বিচারক ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন।

আরও পড়ুন: তুফানগঞ্জে বিজেপি কর্মীর ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে রাজনৈতিক চাপান-উতর

বুধবার সন্ধ্যায় উলেন রায় স্মরণে ধূপগুড়ি শহরে বিজেপি-র পক্ষ থেকে মোমবাতি মিছিল করা হয়। ওই মিছিল দলীয় কার্যালয় থেকে শুরু করে গোটা শহর পরিক্রম করে। মিছিলের নেতৃত্বে ছিলেন বিজেপি-র শহর মণ্ডল সভাপতি অলোক পাল, বিধানসভা কমিটির আহ্বায়ক কমলেশ সিংহ রায়, বিজেপি টাউন মণ্ডল সহ-সভাপতি তপন মহন্ত, বিজেপি যুব মোর্চার সভাপতি অমিত সরকার-সহ অনেকে।

Advertisement