Advertisement
১৫ জুলাই ২০২৪
Amit Shah in Kolkata

দ্বিতীয়ার কলকাতায় এক ঘণ্টার ঝোড়ো সফর শাহের, আগেভাগেই ফিল্ডিং সাজিয়ে রাখছেন শুভেন্দুরা

সোমবার বিকেল ৩টে ২০ নাগাদ কলকাতা বিমানবন্দরে নামবেন শাহ। সেখান থেকে কপ্টারে রেসকোর্স হয়ে যাবেন সন্তোষ মিত্র স্কোয়ারের পুজো উদ্বোধনে। মাত্র এক ঘণ্টার কর্মসূচি রয়েছে তাঁর।

Union Home Minister Amit Shah will be visiting Kolkata Puja for one hour only

(বাঁ দিকে) কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ১২:৪৪
Share: Save:

পুজোর বাদ্যি বেজে গিয়েছে কলকাতায়। মহালয়ার পর পুজোর উন্মাদনা আরও বেড়েছে। শহরের বেশ কিছু বড় পুজোর উদ্বোধন হয়ে গিয়েছে ইতিমধ্যেই। তাই মহালয়া থেকেই ঠাকুর দেখার ভিড় চোখে পড়ছে। পুজোর এই কলকাতায় সোমবার দ্বিতীয়া তিথিতে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এক ঘণ্টার ঝটিতি সফরে তিনি যাবেন শিয়ালদহের সন্তোষ মিত্র স্কোয়ারের পুজো উদ্বোধনে। ক্ষণিকের এই শাহী সফরের জন্য শহরে ‘ফিল্ডিং’ সাজিয়েছে রাজ্য বিজেপি।

সোমবার বিকেল ৩টে ২০ নাগাদ কলকাতা বিমানবন্দরে নামবেন শাহ। তাঁকে স্বাগত জানাতে বিমানবন্দরে থাকবেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। বিমানবন্দর থেকে শাহ হেলিকপ্টারে যাবেন রেসকোর্স হেলিপ্যাডে। সুকান্ত তাঁর সঙ্গেই কপ্টারে থাকবেন।

রেসকোর্সে সেখানে শাহকে স্বাগত জানাতে হাজির থাকবেন বিজেপি সাংসদ দিলীপ ঘোষ, রাজ্য বিজেপির সহ-সভাপতি মধুছন্দা কর, শিলিগুড়ির বিধায়ক শঙ্কর ঘোষ, রানাঘাটের সাংসদ জগন্নাথ সরকার। রেসকোর্স থেকে ৩টে ৪০ মিনিটের মধ্যে শাহের কনভয় শিয়ালদহের উদ্দেশে রওনা দেবে। বিকেল ৪টেয় সন্তোষ মিত্র স্কোয়ারের দুর্গাপুজো উদ্বোধন করবেন তিনি।

পুজো উদ্বোধনের অনুষ্ঠানে শাহের সঙ্গে সুকান্ত ছাড়াও থাকবেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং অন্য নেতারা। রাহুল সিংহ, শঙ্কর ঘোষ, জগন্নাথ সরকার, ফালাকাটার বিধায়ক দীপক বর্মন, পুরুলিয়ার সাংসদ জ্যোতির্ময় সিংহ মাহাতোরা বিকেল থেকে সন্তোষ মিত্র স্কোয়ারে থাকবেন। উল্লেখ্য, শঙ্কর ঘোষ এবং জগন্নাথ সরকার হেলিপ্যাড এবং পুজোর অনুষ্ঠান দুই জায়গাতেই শাহের সঙ্গে থাকছেন। ফলে তাঁরা রেসকোর্স থেকে শিয়ালদহ পর্যন্ত শাহের কনভয়েও থাকবেন।

বিকেল ৪টে ৪৫ মিনিটে আবার রেসকোর্সের উদ্দেশে রওনা দেবে শাহের কনভয়। সেখান থেকে কপ্টারে বিমানবন্দরে পৌঁছবেন স্বরাষ্ট্রমন্ত্রী। বিকেল ৫টা ২০ মিনিটে তাঁর বিমান দিল্লির উদ্দেশে পাড়ি দেবে। সব মিটিয়ে রাত ৮টার মধ্যে কৃষ্ণ মেনন মার্গে নিজের বাসভবনে ফিরে যাবেন শাহ।

সন্তোষ মিত্র স্কোয়ারে এ বারের থিম রামমন্দির। সেই আদলেই গড়ে উঠেছে পুজোর মণ্ডপ। রাতে বিশেষ আলোকসজ্জার ব্যবস্থাও রয়েছে। তবে তা শাহ দেখতে পাবেন না বলেই মনে হয়। কারণ, তিনি দিনের আলো থাকতে থাকতেই ফিরে যাবেন।

স্বরাষ্ট্রমন্ত্রীর সফর নিয়ে রবিবার সল্টলেকে বৈঠক করেন বিজেপি নেতৃত্ব। সেখানে শুভেন্দু ছাড়াও ছিলেন শঙ্কর ঘোষ, মঙ্গল পাণ্ডে, অগ্নিমিত্রা পাল, লকেট চট্টোপাধ্যায় প্রমুখ। তাঁরাই ঠিক করেন সোমবারের শাহী সফরে কে কোথায় থাকবেন, কার দায়িত্ব কী হবে। উল্লেখ্য, রবিবার বিকেল পর্যন্তও শাহের এই সফরের কথা জানা ছিল না দলের প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপের। পরে অবশ্য তিনি জানান, তাঁকে দলের তরফে বিষয়টি জানানো হয়েছে এবং হেলিপ্যাডে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানানোর দায়িত্ব দেওয়া হয়েছে।

দ্বিতীয়ায় শাহের পর ষষ্ঠীর দিন কলকাতায় আসছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। সন্তোষ মিত্র স্কোয়ার ছাড়াও বেশ কয়েকটি পুজোয় যাবেন তিনি। সেই সফরের দায়িত্ব দেওয়া হয়েছে বিজেপির উত্তর কলকাতার জেলা সভাপতি তমোঘ্ন ঘোষকে। সে দিনের কর্মসূচি নিয়েও বৈঠক হয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE