Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Lottery Prize

lottery: মদ-মাংসে হোলি ধমাকা, জুটতে পারে জোড়া খাসিও! ১০ টাকার লটারিতে চমক শিলিগুড়িতে

এ বার মাসের শেষে দোলযাত্রা। সুদ-ইএমআই-ইপিএফ-বিমার চক্করে সাধারণ মধ্যবিত্তের পকেটে মাসের শেষলগ্নে প্রায় গড়ের মাঠ।

গ্রাফিক—সনৎ সিংহ

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ মার্চ ২০২২ ১৪:৫৯
Share: Save:

বাজারে খাসির মাংসের দর এখন ৮০০টাকা কেজি। কলকাতায়। দক্ষিণ বঙ্গেও। তবে রাজ্যের উত্তরে ‘জোড়া খাসি’ পাওয়া যাচ্ছে মাত্র ১০ টাকায়! কপাল ভাল হলে ওই একই মূল্যে মিলতে পারে বিলিতি মদও।

দোলযাত্রা উপলক্ষে উত্তরের শহর শিলিগুড়িতে একটি লটারি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে টিকিটের দাম ১০ টাকা। তবে বরাত জোরে যিনি প্রথম পুরস্কার পাবেন, তিনিই সঙ্গে নিয়ে যাবেন ওই ‘জোড়া খাসি’।

আগামী মঙ্গলবার অর্থাৎ দোলের ঠিক দু’দিন আগে ওই লটারি খেলা হবে। তবে প্রথম পুরস্কার না জিতলেও আকর্ষণীয় পুরস্কারের কমতি নেই। ‘জোড়া খাসি’ না হোক, ১০ টাকার টিকিটে দ্বিতীয় সৌভাগ্যবান অন্তত একটি খাসি পাবেন। তেমনই দাবি লটারির ছাপানো টিকিটে।

গোলাপি কাগজে কালো কালিতে ছাপা দো-রঙা টিকিট। তাতে একে একে বাংলা হরফে লেখা খেলার দিন, প্রতিযোগিতার স্থান এমনকি পরিচালনা সংস্থার নামও। লটারি যেমন অভিনব, তেমনই আয়োজক সংস্থার নামও । সংস্থার নাম ‘সবাই ভাল আমরা খারাপ।’ ঠিকানা শিলিগুড়ির আশ্রম পাড়া।

সেই লটারির টিকিট।

সেই লটারির টিকিট। নিজস্ব চিত্র।

অবশ্য সংস্থার নাম ‘খারাপ’ লটারির পুরস্কারকে খারাপ মানতে রাজি নন উৎসাহীরা। তাঁদের মতে, মাংস-মদে যাঁরা দোল উদ্‌যাপন করতে চান তাঁদের কাছে এই লটারি সুবর্ণ সুযোগ।

এ বার মাসের শেষে দোলযাত্রা। সুদ-ইএমআই-বিমার চক্করে সাধারণ মধ্যবিত্তের পকেটে মাসের শেষলগ্নে প্রায় গড়ের মাঠ। ‘... আমরা খারাপ’-এর লটারি আয়োজকরা সে দিকেও খেয়াল রেখেছেন। লটারির টিকিটে তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম পুরস্কার হিসাবে রয়েছে বিলিতি মদ।

লটারির টিকিটে বিলিতি মদের পুরস্কার নিয়ে অবশ্য শহরের একাংশ তাঁদের অসন্তোষের কথাও জানিয়েছেন। স্থানীয় বাসিন্দা কৌস্তভ চৌধুরীর যুক্তি, ‘‘সুরা পান আইনত অপরাধ নয় ঠিকই। কিন্তু আমরা কোনও পশ্চিমী দেশের বাসিন্দা নই। আমাদের সমাজে এখনও কেউ জন সমক্ষে সুরা পান করে না।’’ তাঁর মতে, লটারি প্রতিযোগিতায় ফলাও করে বিলিতি মদের পুরস্কার ঘোষণা করে ঠিক করেননি কর্মকর্তারা।

তবে কৌস্তুভের সঙ্গে একমত নন অনেকেই। পুরস্কারের আশায় লটারির টিকিট কিনতে ভিড় জমিয়েছেন যাঁরা তাঁদেরই মধ্যেই একজন, বিবেক ওঝা জানান , মদ্যপানে তো আর বাধ্য করা হচ্ছে না। গোটা বিষয়টাই নিজেদের মধ্যে মজা করার জন্য। কাজেই উপহার হিসবে মদ পেতে আমাদের আপত্তি নেই।

তবে পুরস্কারের তালিকায় শুধু বিলিতি মদ আর খাসি নয়, রয়েছে ইলিশ মাছ এবং দেশি মুরগিও। কোন বিজেতা কতগুলি পাবেন সে সবের ফিরিস্তি দেওয়া হয়েছে লটারির টিকিটেই।

তবে কিছুই না জুটলে আছে সান্ত্বনা পুরস্কার। ১০ টাকার টিকিটে সান্ত্বনা পুরস্কার হিসেবে ২০ জনকে ব্রয়লার মুরগিও দেবে আয়োজক সংস্থাটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lottery Prize lottery Lottery Ticket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE