Advertisement
২৬ এপ্রিল ২০২৪
university

University: স্নাতক ও স্নাতকোত্তরে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

বিএড, এমএড, বিপিএড, এমপিএড কোর্সে ভর্তির বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২১ ০৬:২০
Share: Save:

রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে পড়ুয়া ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করল উচ্চশিক্ষা দফতর। এর আগে শিক্ষামন্ত্রীর সঙ্গে উপাচার্যদের বৈঠকে জানিয়ে দেওয়া হয়েছিল, প্রবেশিকা নয়, শেষ পরীক্ষার ফলের ভিত্তিতেই ভর্তি নিতে হবে। মঙ্গলবার রাতে প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত বছরের মতো এ বারও ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ অনলাইনে করতে হবে। মেধার ভিত্তিতে ভর্তি প্রক্রিয়ায় কোনও পড়ুয়াকে কাউন্সেলিং বা নথি যাচাইয়ের জন্য ডাকা যাবে না। স্নাতক এবং স্নাতকোত্তরে ভর্তির আবেদনের ক্ষেত্রে কোনও ফি লাগবে না।

বিএড, এমএড, বিপিএড, এমপিএড কোর্সে ভর্তির বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। প্রসঙ্গত, পড়ুয়া ভর্তির ক্ষেত্রে প্রবেশিকা পরীক্ষা নেওয়ার উদ্যোগ নিয়েছিল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। তবে তা বাতিল করা হয়েছে। সূত্রের খবর, গত বছর প্রেসিডেন্সিতে স্নাতকে ভর্তির ক্ষেত্রে মাধ্যমিকের নম্বরও বিবেচনা করা হয়েছিল। এ বছর প্রেসিডেন্সিতে কী হবে তা এখনও স্থির না হলেও উচ্চশিক্ষা দফতরের নির্দেশিকা মেনেই ভর্তি নেওয়া হবে বলে সূত্রের খবর।

উচ্চশিক্ষা দফতরের সিদ্ধান্ত অনুযায়ী, ২ অগস্ট থেকে স্নাতকে ভর্তির পোর্টাল চালু হবে। ভর্তি প্রক্রিয়া শেষ করে ১ অক্টোবর থেকে ক্লাস শুরু হবে। ১ সেপ্টেম্বর স্নাতকোত্তরে অনলাইন ভর্তির পোর্টাল চালু হবে । ২৫ অক্টোবরের মধ্যে ভর্তি শেষ করে অক্টোবরের শেষ সপ্তাহ থেকেই ক্লাস শুরু করতে হবে। বিএড–এর ক্ষেত্রে ১ সেপ্টেম্বর থেকে ভর্তি প্রক্রিয়া শুরু এবং ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ করে ১ অক্টোবর থেকে ক্লাস শুরুর কথা বলা হয়েছে। স্নাতকোত্তরে ৮০ শতাংশ আসনে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য এবং বাকি ২০ শতাংশ অন্য বিশ্ববিদ্যালয় থেকে আসা পড়ুয়াদের ভর্তি নিতে হবে। তবে নিজের বিশ্ববিদ্যালয়ের ৮০% পড়ুয়াদের জন্য সংরক্ষিত আসনে পড়ুয়া ভর্তি না-হলে সেখানে বাইরের বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ভর্তি নেওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

university Students Admission coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE