Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Fake Vaccine: দেবাঞ্জনের কসবার শিবিরে ব্যবহৃত টিকা কোভিশিল্ড নয়, জানাল সেরাম ইনস্টিটিউট

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ জুলাই ২০২১ ২৩:৪৯
দেবাঞ্জন দেব। ফাইল চিত্র।

দেবাঞ্জন দেব। ফাইল চিত্র।

ভুয়েো টিকা কাণ্ডে ধৃত দেবাঞ্জন দেব কসবার শিবিরে যে টিকা ব্যবহার করেছিলেন সেগুলো আদৌ কোভিশিল্ড নয়। বৃহস্পতিবার তা নিশ্চিত করল পুণের সেরাম ইনস্টিটিউট।

কসবায় ওই শিবিরে ব্যবহৃত টিকা এবং শিশি সেরাম ইনস্টিটিউটে পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। বৃহস্পতিবার তার রিপোর্ট জমা পড়েছে লালবাজারে। ওই রিপোর্টে সেরাম দাবি করেছে, কসবা থেকে উদ্ধার হওয়া টিকার শিশির উপর কোভিশিল্ড লেখা লেবেল লাগানো হয়েছিল। ওই লেবেলগুলো তাদের নয়।

তদন্তকারীরা জানিয়েছেন, শিশিগুলির উপর কোভিশিল্ড লেখা লেবেল লাগানো থাকলেও তা তুলে ফেলতেই তার নীচে আরও একটি লেবেল মেলে। বৃহস্পতিবার সেরামের এই রিপোর্ট প্রকাশ্যে আসতেই প্রশ্ন উঠতে শুরু করেছে তা হলে শিশির ভিতরে কী তরল ছিল। যাঁরা এই ভুয়ো টিকা নিয়েছিলেন, তাঁদের শরীরে কী তরল প্রয়োগ করা হয়েছে তা নিয়ে শুরু হয়েছে তদন্ত।

Advertisement

কসবায় ভুয়ো টিকা শিবির খুলে গ্রেফতার হয়েছেন দেবাঞ্জন দেব। তাঁর বিরুদ্ধে অনুচ্ছাকৃত খুনের মামলা রুজু হয়েছে। শুধু ভুয়ো টিকা শিবিরই নয়, দেবাঞ্জনের বিরুদ্ধে প্রতারণা-সহ একাধিক অভিযোগ উঠেছে। ভুয়ো আইএএস অফিসার সেজে নীল বাতি লাগানো গাড়িতে ঘুরে বেড়ানোর অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। এ ছাড়া কোভিড অতিমারি শুরু হতেই মাস্ক, স্যানিটাইজার, পিপিই কিটের অবৈধ ব্যবসা। ভুয়ো আইএএস আধিকারিকের পরিচয় দিয়ে লক্ষ লক্ষ টাকা প্রতারণার অভিযোগ রয়েছে দেবাঞ্জনের বিরুদ্ধে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement