Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Biman Banerjee

বিধানসভায় স্লোগান, প্ল্যাকার্ডে বিক্ষোভ নয়, শাসক ও বিরোধীদলকে নিয়ম পড়ে শোনালেন স্পিকার বিমান

গত বৃহস্পতিবার শাসক এবং বিরোধীদের স্লোগান-পাল্টা স্লোগানে বিধানসভা উত্তপ্ত হয়ে উঠেছিল। শুক্রবার তার প্রতিক্রিয়া জানিয়েছিলেন স্পিকার। সোমবার তিনি নিয়মাবলী পড়ে শোনালেন।

বিধানসভায় বিক্ষোভ নিয়ে সতর্ক করলেন স্পিকার।

বিধানসভায় বিক্ষোভ নিয়ে সতর্ক করলেন স্পিকার। —ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ১৩:১৭
Share: Save:

বিধানসভা কক্ষের মধ্যে কোনও রকম প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ দেখানো যাবে না, শাসক ও বিরোধী দুই পক্ষকেই সতর্ক করলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। গত বৃহস্পতিবার শাসক এবং বিরোধীদের স্লোগান-পাল্টা স্লোগানে বিধানসভা উত্তপ্ত হয়ে উঠেছিল। শুক্রবার তার প্রতিক্রিয়া জানিয়েছিলেন স্পিকার। সোমবার তিনি নিয়ম পড়ে শোনালেন।

কোনও রকম স্লোগান, পোস্টার, ব্যানার বা প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ দেখানোয় কড়া নিষেধাজ্ঞা রয়েছে বিধানসভার নিয়মাবলীতে। তা সত্ত্বেও অতীতে বিরোধী দলের বিধায়কদের বিধানসভায় এ ভাবে বিক্ষোভ দেখানোর নজির রয়েছে। গত বৃহস্পতিবার বিধানসভায় রাজ্য সরকারের দুর্নীতি নিয়ে সরব হন বিজেপি বিধায়করা। পোস্টার হাতে নিয়ে বিক্ষোভ দেখান। স্লোগান দেন, ‘চোর ধরো, জেল ভরো।’ কয়েক জন ওয়েলের কাছে নেমে আসেন। শাসকদলকেও পাল্টা বিক্ষোভে শামিল হতে দেখা যায়। তাঁরা নবান্ন অভিযানে শুভেন্দু অধিকারীর মন্তব্যকে কটাক্ষ করে পোস্টার দেখান।

বৃহস্পতিবারের এই হট্টগোলের পর শুক্রবার দুই পক্ষকেই সতর্ক করে স্পিকার বলেছিলেন, ‘‘প্রয়োজনে আমি কঠোর হতে পারি। অধিবেশন কক্ষে শাসকদল বা বিরোধী পক্ষ কারও প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ দেখানো উচিত নয়। শাসকদলের আরও বেশি দায়িত্বশীল হওয়া উচিত।’’ এর পর সোমবার স্পিকার পদক্ষেপ করলেন।

সোমবার দেখা যায়, সভাকক্ষে বিধানসভার নিয়মাবলী পড়ে শোনালেন স্পিকার। নজিরবিহীন ভাবে তিনি বিরোধীদের পাশাপাশি শাসকদলেরও সমালোচনা করেছেন। ভবিষ্যতে যাতে বিধানসভায় এই ছবি আর না দেখা যায়, সে বিষয়ে নজর রাখতে বলেছেন তিনি। এ দিকে, রাজ্য মন্ত্রিসভার বৈঠক রয়েছে সোমবার। দুপুর ১.৩০ থেকে সেই বৈঠক শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE