Advertisement
০৪ মে ২০২৪
Vishaka Guidelines

শিক্ষিকা এবং মহিলা শিক্ষাকর্মীদের যৌন নিগ্রহের তদন্তে কমিটি গড়তে সরকারি নির্দেশ

বিকাশ ভবনের নির্দেশে ইতিমধ্যে বিভিন্ন জেলা স্কুল পরিদর্শক (ডিআই)-এর কাছে পাঠানো হয়েছে। সেখান থেকে বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে নির্দেশিকা পৌঁছে যাবে বলে স্কুল শিক্ষা দফতর সূত্রের খবর।

An image of Bikash Bhavan

বিশাখা নির্দেশিকা মেনে জেলাস্তরে কমিটি গড়ার নির্দেশ দেওয়া হল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ ২৩:০৩
Share: Save:

পড়ুয়াদের সুরক্ষার জন্য প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে কমিটি গঠনের নির্দেশ কয়েক বছর আগেই দিয়েছিল স্কুলশিক্ষা দফতর। এ বার সব প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষিকা এবং মহিলা শিক্ষাকর্মীদের যৌন নিগ্রহের ঘটনার অভিযোগ জানানোর জন্য বিশাখা নির্দেশিকা মেনে জেলাস্তরে কমিটি গড়ার নির্দেশ দেওয়া হল।

বিকাশ ভবনের নির্দেশে ইতিমধ্যে বিভিন্ন জেলা স্কুল পরিদর্শক (ডিআই)-এর কাছে পাঠানো হয়েছে। সেখান থেকে বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে নির্দেশিকা পৌঁছে যাবে বলে স্কুল শিক্ষা দফতর সূত্রের খবর। কর্মক্ষেত্রে কোনও মহিলা যৌন নিগ্রহের শিকার হলে বিশাখা নির্দেশিকা মেনে তাঁরা অভিযোগ জানাতে পারেন। এ বার রাজ্যের প্রাথমিক বিদ্যালয়গুলিতেও সেই পদ্ধতি মেনে অভিযোগ জানানোর সংস্থান এবং তদন্তের প্রক্রিয়া শুরু করা হবে।

প্রসঙ্গত, ২০১৮ সালে রাজ্য স্কুল শিক্ষা দফতর রাজ্যের সমস্ত সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক স্কুলে অভিযোগ জানানোর কমিটি তৈরি করার কথা জানিয়ে বলেছিল, পাঁচ সদস্যের কমিটিতে থাকবেন ওই স্কুলের শিক্ষিকা ও মহিলা শিক্ষাকর্মীরা। যদি স্কুলে কোনও শিক্ষিকা না থাকেন, তা হলে মহিলা অভিভাবক, আশপাশের কোনও স্কুলের প্রধান শিক্ষিকা অথবা কোনও স্বেচ্ছাসেবী সংস্থার মহিলা কর্মীকে নিয়ে কমিটি গঠন করতে হবে। ওই কমিটিতে ছাত্রছাত্রী নির্বিশেষে যে কোনও পড়ুয়া অভিযোগ জানাতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education system Bikash Bhavan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE