Advertisement
০২ অক্টোবর ২০২৩
Visva Bharti

Visva Bharati: বিতর্কে বিশ্বভারতী, তিন অধ্যাপককে আবারও শোকজ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, ওই তিন অধ্যাপক হলেন শরৎকুমার জেনা, শ্রুতি বন্দ্যোপাধ্যায় এবং বিধান বাগ। শরৎকুমার ওড়িয়া বিভাগের সহকারী অধ্যাপক।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২২ ২৩:০৪
Share: Save:

আবারও বিতর্কে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে অবমাননার অভিযোগে তিন অধ্যাপককে শোকজ করলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই অভিযোগে এখনও পর্যন্ত মোট ছ’জন অধ্যাপককে কারণ দর্শানোর নোটিস ধরাল বিশ্বভারতী।

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, ওই তিন অধ্যাপক হলেন শরৎকুমার জেনা, শ্রুতি বন্দ্যোপাধ্যায় এবং বিধান বাগ। শরৎকুমার ওড়িয়া বিভাগের সহকারী অধ্যাপক। অন্য দিকে, সঙ্গীত ভবনের মণিপুরী বিভাগের অধ্যাপিকা হলেন শ্রুতি এবং রসায়নের অধ্যাপক হিসাবে কাজ করছেন বিধান। অভিযোগ, ২ মার্চ উপচার্যের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনের সময় অবমাননাকর পোস্টার হাতে নিয়ে বিক্ষোভ দেখিয়েছিলেন এই তিন অধ্যাপক-অধ্যাপিকা।

প্রসঙ্গত, চলতি মাসের ১০ তারিখ শিক্ষা ভাবনের সংখ্যাতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক অরিন্দম চক্রবর্তী, ইন্ট্রিগেটেড সায়েন্স বিভাগের নীলাঞ্জন বন্দ্যোপাধ্যায় এবং দর্শন বিভাগের অধ্যাপক টরেন্স স্যামুয়েলকে শোকজ করা হয়েছিল। তাঁদের তিন দিনের মধ্যে উত্তর দিতে বলা হয়। ইতিমধ্যেই সেই নোটিসের জবাব তাঁরা দিয়েছেন। এর পর মঙ্গলবার আরও তিন অধ্যাপক-অধ্যাপিকাকে শোকজ করলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পড়ুয়াদের অভিযোগ, বিশ্বভারতীতে উপাচার্যের বিরুদ্ধে সরব হলেই শোকজ বা সাসপেন্ড করার ঘটনা ঘটছে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ছাত্র-ছাত্রী, অধ্যাপক এবং আধিকারিকদের একাংশ। তাঁদের অভিযোগ, আন্দোলনকে রুখতেই এমন কাজ করছেন কর্তৃপক্ষ। যদিও বার বার এমন ঘটনায় আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে পড়ুয়াদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE