Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

কাজে যোগ দিলেন বিশ্বভারতীর স্থায়ী উপাচার্য

১০ নভেম্বর ২০১৮ ০১:৩৮
উপাসনা গৃহে সপরিবার নতুন উপাচার্য। শুক্রবার। —নিজস্ব চিত্র।

উপাসনা গৃহে সপরিবার নতুন উপাচার্য। শুক্রবার। —নিজস্ব চিত্র।

বিশ্বভারতীর স্থায়ী উপাচার্য হিসেবে শুক্রবার দায়িত্বভার বুঝে নিলেন অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তী। এ দিন ভারপ্রাপ্ত উপাচার্য সবুজকলি সেনের কাছ থেকে দায়িত্ব বুঝে নেন তিনি। সব মিলিয়ে প্রায় আড়াই বছর পরে স্থায়ী উপাচার্য পেল এই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়।

এ দিন শান্তিনিকেতন আসার পরে প্রথমেই উপাসনা গৃহে যান উপাচার্য। সেখান থেকে ছাতিমতলা, রবীন্দ্রভবন হয়ে আসেন বিশ্বভারতীর কেন্দ্রীয় কার্যালয়ে। সেখানেই দায়িত্ব বুঝে নেন। সঙ্গে ছিলেন তাঁর পরিবারের সদস্যরাও। স্থায়ী উপাচার্য কাজে যোগ দেওয়ায় খুশি সব পক্ষ। বিশ্বভারতীর অধ্যাপক থেকে শুরু করে বিভিন্ন স্তরের কর্মীরা নতুন উপাচার্যকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন। দেখা করে যান বোলপুর মহকুমা পুলিশ আধিকারিক ও শান্তিনিকেতন থানার ওসি। যদিও সাংবাদিকদের সামনে এ দিন কিছুই বলেননি বিদ্যুৎবাবু। বিদ্যুৎবাবু বীরভূমেরই ভূমিপুত্র। সিউড়ি শহর ঘেঁষা কেন্দুয়া গ্রামের চক্রবর্তী পরিবারের সন্তান। উপাচার্যের আসনে বসেই তিনি জানান, বাড়িতে যাবেন মায়ের আশীর্বাদ নিতে। সেই মতো কাজ শেষ হতে চলে যান গ্রামের বাড়িতে। প্রায় আড়াই বছর পরে স্থায়ী উপাচার্য যোগদান করায় স্বস্তি ফিরেছে বিশ্বভারতীতে। সবার আশা, স্থায়ী উপাচার্যের অভাবে ঘটে যাওয়া সব সমস্যা থেকে এ বার মুক্তি মিলবে।

বিশ্বভারতী সূত্রের খবর, প্রাক্তন উপাচার্য সুশান্ত দত্তগুপ্ত দুর্নীতির অভিযোগে অপসারিত হলে সহ-উপাচার্য স্বপনকুমার দত্ত ভারপ্রাপ্ত উপাচার্য হন।

Advertisement

তার পরে গত আড়াই বছরে আর স্থায়ী উপাচার্য পায়নি বিশ্বভারতী। স্থায়ী উপাচার্য নিয়োগ নিয়ে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভড়েকর কখনও জানিয়েছেন, সাত-দশ দিনেই নতুন উপাচার্য ঠিক করে ফেলা হবে। কখনও বলেছেন, ‘এক সপ্তাহ পরে বিশ্বভারতীর জন্য ভাল খবর রয়েছে।’ সে সব আশ্বাসের মাঝেই

মাসের পর মাস গড়িয়ে যায়। ইতিমধ্যে ভারপ্রাপ্ত উপাচার্য স্বপনকুমার দত্ত অবসর নেন ২০১৮ সালের ২৭ জানুয়ারি। এক সপ্তাহ অচলাবস্থা চলার পরে ৩ ফেব্রুয়ারি, আবারও সেই অস্থায়ী উপাচার্য হিসেবেই দায়িত্ব নেন তখনকার প্রবীণতম ডিরেক্টর সবুজকলি সেন। প্রশ্ন ওঠে, আবারও কি স্থায়ী উপাচার্যের জন্য দীর্ঘ প্রতীক্ষা করতে হবে?

তবে, ফেব্রুয়ারি থেকে শুরু করে অক্টোবর— এই কয়েক মাসের মধ্যে তড়িঘড়ি স্থায়ী উপাচার্য নিয়োগের প্রক্রিয়া শুরু হয়। গত ৮ অক্টোবর কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক থেকে আসে সেই বহু প্রতীক্ষিত চিঠি। যাতে লেখা ছিল, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, বিশ্বভারতীর অ্যাক্ট ও স্ট্যাটিউট মেনে স্থায়ী উপাচার্য হিসেবে বিদ্যুৎ চক্রবর্তীর নাম মনোনীত করেছেন। এর পর প্রায় এক মাস পরে, শুক্রবার দায়িত্ব বুঝে নিলেন তিনি।

এ দিন নতুন উপাচার্যকে স্বাগত জানিয়েছেন সকলেই। সবার আশা এ বার ভাল কিছুই হবে।



Tags:
Visva Bharati University Bidyut Chakrabarty VCবিদ্যুৎ চক্রবর্তীবিশ্বভারতী বিশ্ববিদ্যালয়

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement