Advertisement
২০ এপ্রিল ২০২৪
Labour Department

Labour Department: পুজোর পরেই মজুরি বাড়তে চলেছে বিড়ি শ্রমিকদের

চুক্তি অনুযায়ী, প্রতি এক হাজার বিড়ি বাঁধার জন্য ২০ টাকা বাড়তি মজুরি পাবেন শ্রমিকরা। এতে তাঁদের মজুরি বেড়ে দাঁড়াবে ১৪২ টাকা।

পুজোর পরেই বাড়ছে বিড়ি শ্রমিকদের মজুরি।

পুজোর পরেই বাড়ছে বিড়ি শ্রমিকদের মজুরি। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২১ ১৫:১১
Share: Save:

বিড়ি শ্রমিকদের জন্য সুখবর। পুজোর ছুটির পরেই পশ্চিমবঙ্গের কয়েক হাজার কোটি টাকার বিড়ি শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকদের মজুরি বাড়তে চলেছে। রাজ্যে প্রায় ২৫ লক্ষ শ্রমিক রয়েছেন। তাঁদের মজুরি বাড়তে চলেছে ২৫ অক্টোবর থেকেই। পুজো শুরুর আগেই এ ব্যাপারে শ্রম দফতরের মধ্যস্থতায় দ্বিপাক্ষিক চুক্তি হয়েছে মালিক ও শ্রমিক সংগঠনগুলির মধ্যে। চুক্তি অনুযায়ী, প্রতি হাজার বিড়ি বাঁধার জন্য ২০ টাকা বাড়তি মজুরি পাবেন শ্রমিকরা। এতে তাঁদের মজুরি বেড়ে দাঁড়াবে ১৪২ টাকা। উৎসবের মরসুমে প্রতি হাজার বিড়ি বাঁধলে অতিরিক্ত আরও ৩৬ টাকা বোনাস হিসেবে পাবেন শ্রমিকরা।

চুক্তিতে বলা হয়েছে, মজুরি বেড়ে ১৪২ টাকা হলেও তা অন্তর্বর্তিকালীন ব্যবস্থা। অন্যান্য দাবিদাওয়া নিয়ে পরে আলোচনা হবে। তৃণমূল, সিপিএম, কংগ্রেস, আরএসপি, এসইউসিআই (সি) দলের শ্রমিক সংগঠনগুলি এক সুরে চুক্তির পক্ষে সই করেছে মালিকদের সঙ্গে। চুক্তিতে আরও বলা হয়েছে, মজুরির এই হারই রাজ্যের সর্বত্র প্রযোজ্য হবে। মুর্শিদাবাদেই বিড়ি শিল্পের আধিক্য, প্রায় ১৮ লক্ষ বিড়ি শ্রমিক রয়েছেন এই জেলাতেই। তবে দুই দিনাজপুর, মালদহ, বীরভূম, পুরুলিয়া এবং ঝাড়খণ্ডের পাকুড় এলাকাতেও ছোট ও মাঝারি কিছু বিড়ি ফ্যাক্টরি রয়েছে। রাজ্যের বিভিন্ন প্রান্তে থাকা বিড়ি শ্রমিকদের কাছে এই চুক্তির সুফল পৌঁছে দেওয়াই শ্রম দফতরের লক্ষ্য বলে জানিয়েছেন মন্ত্রী বেচারাম মান্না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Labour Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE