×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ অগস্ট ২০২১ ই-পেপার

বিশেষ ছুটি পেয়েও আফসোস পুলিশের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ জুন ২০১৯ ০৪:২৬

অন্যদের যখন ছুটি, তাঁদের কাজ করেই যেতে হয়। তাই পুলিশকর্মীদের জন্য বিশেষ ছুটি (কম্পেনসেটরি ক্যাজুয়াল লিভ) দিচ্ছে রাজ্য সরকার। ছুটির দিনেও কর্মরত থাকায় বিশেষ এই ছুটি রীতি মেনেই বরাদ্দ করা হয়েছে। কিন্তু এখন যে এই ছুটি সে-ভাবে কাজে লাগানো যাবে না, তা নিয়ে আক্ষেপ-আফসোস করছেন পুলিশ শিবিরের একটি বড় অংশ।

২০১৮ সালে পুজো এবং অন্যান্য ছুটিতে যে-সব পুলিশকর্মী সাত দিন বা তার বেশি কাজ করেছেন, তাঁরা ১০ দিনের এই বিশেষ ছুটির দাবিদার। তবে সরকারি নির্দেশিকা অনুযায়ী এই ছুটি নিতে হবে চলতি বছরের ১৫ সেপ্টেম্বরের আগে। সময়সীমার পরে এই ছুটিগুলিকে অন্য ছুটির সঙ্গে সংযুক্ত করা বা বাঁচিয়ে রাখা যাবে না।

প্রতি বছর এই সুবিধা পাওয়া যায়। সাধারণ ভাবে বছরের গোড়া থেকে সেপ্টেম্বরের মধ্যে এই ছুটি নিতে হয়। সকলকে ছুটি দেওয়া হয় ঘুরিয়েফিরিয়ে। কিন্তু এ বার হাতে সময় মাত্র সাড়ে তিন মাস। তার মধ্যে সকলের পক্ষে ১০ দিন ছুটি নেওয়া কঠিন। কারণ, পুলিশের কাজে একসঙ্গে অনেককে ছুটি দেওয়া যায় না। অল্প সময়ে সকলে বরাদ্দ ছুটি ব্যবহার করতে পারবেন না। এক পুলিশকর্মী বলেন, ‘‘অন্যান্য বছর পরিকল্পনা করে বিশেষ ছুটি ব্যবহার করা যায়। এ বার তার সুযোগ নেই।’’

Advertisement

প্রশাসনের একাংশের বক্তব্য, ভোট থাকায় এ বার বিশেষ ছুটি বরাদ্দ করতে সময় লেগেছে।

Advertisement