Advertisement
০২ মে ২০২৪
Civic Volunteer

সিভিক ভলান্টিয়ারদের বেতন এ মাস থেকেই হাজার টাকা বাড়ছে, ঘোষণা করা হয়েছিল রাজ্য বাজেটে

গত মাসে বাজেট পেশের সময় সিভিকদের মাসিক এক হাজার টাকা বেতন বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। জানিয়েছিলেন, এর জন্য ১৮০ কোটি টাকা বরাদ্দ করবে রাজ্য সরকার।

সিভিক ভলান্টিয়ারদের বেতন বৃদ্ধি করল রাজ্য সরকার।

সিভিক ভলান্টিয়ারদের বেতন বৃদ্ধি করল রাজ্য সরকার। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ১৯:০৩
Share: Save:

বাজেটে ঘোষণা মতোই সিভিক ভলান্টিয়ারদের বেতন বৃদ্ধি করল রাজ্য সরকার। রাজ্য পুলিশ ও কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ারদের পাশাপাশি বাড়ছে ভিলেজ পুলিশের ভলান্টিয়াদের বেতনও। তা কার্যকর হচ্ছে চলতি মার্চ থেকেই। সোমবার নবান্ন থেকে বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে।

গত মাসে বাজেট পেশের সময় সিভিকদের মাসিক এক হাজার টাকা বেতন বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। জানিয়েছিলেন, এর জন্য ১৮০ কোটি টাকা বরাদ্দ করবে রাজ্য সরকার। সেই মতোই নবান্ন জানায়, এত দিন ধরে সিভিক ভলান্টিয়াররা যা বেতন পেয়ে এসেছেন, তার চেয়ে হাজার টাকা করে বেশি পাবেন মার্চ থেকে।

বছরের শুরুতেই নবান্নের তরফে সিভিক ভলান্টিয়ারদের বোনাস বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছিল। এ বার থেকে প্রত্যেকে ৫,৩০০ টাকা করে বোনাস পাবেন। আগে ২০০০ টাকা করে বোনাস পেতেন সিভিক ভলান্টিয়ারেরা। ২০২০ সালের ৮ সেপ্টেম্বর থেকে এই নিয়ম চালু হয়েছিল। ২০২৩ সালের পুজোতেও সিভিক ভলান্টিয়াররা ওই বোনাস পেয়েছেন। চলতি বছর থেকে সেই বোনাসের অঙ্ক বৃদ্ধি করা হয়। যাঁরা পুজোয় ২০০০ টাকা বোনাস পেয়েছেন, তাঁরা ২০২২-২৩ অর্থবর্ষের জন্য আরও ৩,৩০০ টাকা অতিরিক্ত বোনাস হিসাবে পাবেন। এ বার তাঁদের ভাতাও বৃদ্ধি করা হল। এই মুহূর্তে রাজ্যে দুই লক্ষাধিক সিভিক ভলান্টিয়ার রয়েছেন। তাঁরা পুলিশের কাজে সহায়তা করেন। বিশেষ করে এলাকায় টহল দেওয়া, ট্রাফিক সামলানোর কাজ মূলত এখন সিভিক ভলান্টিয়াররাই করে থাকেন। তবে হাই কোর্টের নির্দেশে এখন আইনশৃঙ্খলাজনিত কোনও বিষয়ে সিভিক ভলান্টিয়ারদের কাজে লাগানো যায় না। বাজেটে বেতন বৃদ্ধির পাশাপাশি রাজ্য সরকার ঘোষণা করেছিল, পুলিশের ২০ শতাংশ চাকরি সংরক্ষিত থাকবে সিভিক ভলান্টিয়ারদের জন্য। যা এত দিন ১০ শতাংশ ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Civic volunteer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE