Advertisement
০৬ মে ২০২৪
School education department

সরকারের শিক্ষা প্রকল্পগুলি কতটা কার্যকর? জেলায় জেলায় ঘুরে দেখবেন জ়োনাল অফিসার

এক জন জ়োনাল অফিসার প্রতি মাসে অন্তত একটি করে জেলায় যাবেন। সেখানে অন্তত দু’দিন থাকবেন। সপ্তাহান্তে এই পরিদর্শনেরই পরামর্শ দিয়েছে রাজ্য শিক্ষা দফতর।

জেলায় গিয়ে অন্তত দু’দিন করে থাকবেন জ়োনাল অফিসার। কথা বলবেন শিক্ষকদের সঙ্গে।

জেলায় গিয়ে অন্তত দু’দিন করে থাকবেন জ়োনাল অফিসার। কথা বলবেন শিক্ষকদের সঙ্গে। ছবি: প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২২ ১১:৪৩
Share: Save:

মিড ডে মিল, সর্বশিক্ষা অভিযান, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি)-র মতো প্রকল্পগুলি কতটা কার্যকর করা হচ্ছে, তা খতিয়ে দেখতে চায় রাজ্য শিক্ষা দফতর। সে কারণে এ বার থেকে জেলায় জেলায় পরিদর্শনের জন্য এক জন জ়োনাল অফিসার নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই পদে বসবেন যুগ্ম সচিব পদাধিকারী বা তারও উচ্চপদস্থ কোনও আমলা। প্রতি মাসে একটি করে জেলা ঘুরে সব খতিয়ে দেখবেন এই জ়োনাল অফিসার। একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন শিক্ষা দফতরের সচিব মণীশ জৈন। রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসুর সম্মতিতে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজ্যে শিক্ষার মান উন্নয়নের জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য শিক্ষা দফতর। এক জন জ়োনাল অফিসার প্রতি মাসে অন্তত একটি করে জেলায় যাবেন। সেখানে অন্তত দু’দিন থাকবেন। সপ্তাহান্তে এই পরিদর্শনেরই পরামর্শ দিয়েছে রাজ্য শিক্ষা দফতর। প্রয়োজনে একটি কাজের দিন জুড়ে নিতে পারেন উদ্দিষ্ট জ়োনাল অফিসার। উদ্দিষ্ট জেলাশাসককে সে বিষয়ে জানিয়ে দেওয়া হবে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, জেলায় গিয়ে সেখানকার সব স্কুল পরিদর্শনে করবেন ওই জ়োনাল অফিসার। কথা বলবেন স্কুলের শিক্ষক, অন্য অংশীদার এবং জেলার শিক্ষা দফতরের কর্তা ও কর্মীদের সঙ্গে।

প্রয়োজনে জ়োনাল অফিসারের সঙ্গে পরিদর্শনের কাজে অংশ নেবেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (শিক্ষা), জেলা ইনস্পেক্টর, ডিপিও (ডেটা প্রোটেকশন অফিসার), সর্বশিক্ষা অভিযান এবং মিড ডে মিলের ভারপ্রাপ্ত আধিকারিকরা। তাঁরা প্রয়োজনীয় পরামর্শও দেবেন। জেলা পরিদর্শনের পর সেই নিয়ে রিপোর্ট দেবেন জ়োনাল অফিসার।

জ়োনাল অফিসারের পাশাপাশি প্রতি মাসে অন্তত একটি জেলায় আলাদা ভাবে পরিদর্শনে যাবেন শিক্ষা দফতরের প্রধান সচিব মণীশ জৈনও। সপ্তাহান্তেই জেলার স্কুলগুলিতে পরিদর্শন করবেন তিনি। কথা বলবেন জেলার শিক্ষা কর্তা ও আধিকারিকদের সঙ্গে।

প্রসঙ্গত, এই ধরনের উদ্যোগ আগেও নিয়েছে শিক্ষা দফতর। তবে শিক্ষক সংগঠনের একাংশের মত, অতীতের উদ্যোগ সে ভাবে কার্যকর হয়নি। এ বার এই নির্দেশ কতটা কার্যকর হয়, সে দিকেই তাকিয়ে তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE