Advertisement
০৫ মে ২০২৪
Schools

শিক্ষা-পঞ্জিকা প্রকাশে দেরি, বিপাকে স্কুল

সাধারণত নতুন ক্লাসে ওঠা বা ভর্তির দিনেই ছাত্রছাত্রীদের হাতে ডায়েরি তুলে দেওয়া হয়। কিছু স্কুল ওই ডায়েরি দেয় ২ জানুয়ারি ‘বুক ডে’ বা বই দিবসে।

সমস্যায় পড়েছেন প্রধান শিক্ষক-শিক্ষিকারা।

সমস্যায় পড়েছেন প্রধান শিক্ষক-শিক্ষিকারা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ০৭:৪৪
Share: Save:

করোনাকালে অন্য প্রায় সব কিছুর মতো ‘অ্যাকাডেমিক ক্যালেন্ডার’ বা শিক্ষা-পঞ্জিকাও বিপর্যস্ত হয়ে গিয়েছিল। কিন্তু করোনা ফণা নামানো সত্ত্বেও মধ্যশিক্ষা পর্ষদ এখনও আগামী শিক্ষাবর্ষের পাঠ্যক্রম, বিভিন্ন পরীক্ষা ও সামগ্রিক মূল্যায়নের নির্ঘণ্ট, ছুটির তালিকা সংবলিত শিক্ষা-পঞ্জিকা নিজেদের ওয়েবসাইটে দেয়নি। ফলে প্রধান শিক্ষক-শিক্ষিকারা সমস্যায় পড়েছেন। তাঁদের অভিযোগ, ওই নির্ঘণ্ট না-থাকায় অ্যাকাডেমিক ডায়েরি দেওয়া যাচ্ছে না পড়ুয়াদের।

সাধারণত নতুন ক্লাসে ওঠা বা ভর্তির দিনেই ছাত্রছাত্রীদের হাতে ডায়েরি তুলে দেওয়া হয়। কিছু স্কুল ওই ডায়েরি দেয় ২ জানুয়ারি ‘বুক ডে’ বা বই দিবসে। শিক্ষক-শিক্ষিকাদের একাংশের প্রশ্ন, ডায়েরির একটা বড় অংশ জুড়ে থাকে শিক্ষা-পঞ্জিকা। পর্ষদ সেই ক্যালেন্ডার না-দিলে স্কুলগুলি ডায়েরি ছাপতে দেবে কী ভাবে?

রাজ্যের অর্থ দফতরের ছুটির তালিকার পাশাপাশি মধ্যশিক্ষা পর্ষদ আলাদা একটি ছুটির তালিকা প্রকাশ করে। সেই তালিকা অনুসরণ করে অনেক স্কুল আবার এলাকা-ভিত্তিক কিছু ছুটি ঘোষণা করে। কয়েক জন প্রধান শিক্ষক-শিক্ষিকার প্রশ্ন, গত বছর কোভিডের প্রকোপে শিক্ষাবর্ষ শুরু হতে দেরি হয়েছিল। তার জেরে অ্যাকাডেমিক ক্যালেন্ডারও তৈরি হয় দেরিতে। কিন্তু এ বার তো অতিমারি পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। তা হলে পর্ষদ দেরি করছে কেন?

মধ্যশিক্ষা পর্ষদের এক কর্তা অবশ্য বলেন, “অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশিত হবে যথাসময়ে। স্কুলগুলির চিন্তার কোনও কারণ নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Schools WBBSE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE