Advertisement
১৬ এপ্রিল ২০২৪
WBCHSE

উচ্চ মাধ্যমিকে বিষয় হচ্ছে সাইবার সুরক্ষা

সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান, কৃত্রিম মেধা ও ডেটা সায়েন্স মূলত বিজ্ঞান বিভাগের বিষয়। তবে বিষয় হিসেবে সাইবার সুরক্ষা নিতে পারবে সব বিভাগের পড়ুয়াই।

সাইবার সুরক্ষার মতো বিষয়ে সকলেরই একটা সাধারণ জ্ঞান থাকা প্রয়োজন বলে মনে করছেন শিক্ষা দফতরের কর্তারা।

সাইবার সুরক্ষার মতো বিষয়ে সকলেরই একটা সাধারণ জ্ঞান থাকা প্রয়োজন বলে মনে করছেন শিক্ষা দফতরের কর্তারা। ফাইল চিত্র।

আর্যভট্ট খান
কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ০৭:০২
Share: Save:

ব্যাঙ্ক থেকে শুরু করে ব্যবসা-বাণিজ্য, কেনাকাটায় নগদের বদলে অনলাইনে আর্থিক লেনদেন যত বাড়ছে, সাইবার সরণিতে পাল্লা দিয়ে বাড়ছে প্রতারণা। সেই বিষয়ে ছেলেমেয়েদের স্কুল স্তর থেকেই সচেতন করতে উচ্চ মাধ্যমিকের পাঠ্যক্রমে ‘সাইবার সিকিয়োরিটি’ বা সাইবার সুরক্ষা নামে একটি বিষয় চালু করতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। বুধবার সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “আগামী শিক্ষাবর্ষে যারা একাদশ শ্রেণিতে উঠবে, তাদের জন্য ইতিমধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম মেধা ও ডেটা সায়েন্স বিষয় দু’টি চালু করার সিদ্ধান্ত হয়েছে। এ বার ২০২৪ সাল থেকে পাঠ্যক্রমে সাইবার সিকিয়োরিটি ঢোকানোর পরিকল্পনা আছে। এই বিষয়ের পাঠ্যক্রম কেমন হবে, তার রূপরেখা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে।”

চিরঞ্জীব জানান, কৃত্রিম মেধা ও ডেটা সায়েন্স মূলত বিজ্ঞান বিভাগের বিষয়। তবে বিষয় হিসেবে সাইবার সুরক্ষা নিতে পারবে সব বিভাগের পড়ুয়াই। এখন টাকাপয়সার বেশির ভাগ লেনদেনই অনলাইনে হচ্ছে। তাই সাইবার সুরক্ষার মতো বিষয়ে সকলেরই একটা সাধারণ জ্ঞান থাকা প্রয়োজন বলে মনে করছেন শিক্ষা দফতরের কর্তারা। সেই সঙ্গে তাঁদের বক্তব্য, সাইবার সুরক্ষা নিয়ে পড়াশোনা করলে চাকরির সুযোগও বাড়বে। চিরঞ্জীব জানান, সাইবার সুরক্ষার সঙ্গে নেটওয়ার্ক ইনফর্মেশন, ল্যান, ওয়াইফাই, আইপি অ্যাড্রেস সম্পর্কেও প্রাথমিক ধারণা দেওয়া হবে। সাইবার ক্রাইম সম্পর্কে সচেতন করার সঙ্গে সঙ্গে গড়ে তোলা হবে হ্যাকিং সম্পর্কে সম্যক ধারণাও।

নতুন জাতীয় শিক্ষানীতিতে বৃত্তিমূলক শিক্ষার উপরে জোর দেওয়া হচ্ছে। সম্প্রতি সিআইএসসিই বোর্ডের অধ্যক্ষদের নিয়ে তিরুঅনন্তপুরমে একটি কর্মশালার আয়োজন করা হয়েছিল। সেখানে সিআইএসসিই বোর্ডের সচিব জেরি অ্যারাথুন নতুন জাতীয় শিক্ষানীতিকে অনুসরণ করে পাঠ্যক্রম তৈরির কথা বলেন। বলা হয় বৃত্তিমূলক বিষয়গুলির উপরে জোর দেওয়ার কথাও। শিক্ষাবিদদের মতে, কৃত্রিম মেধা, ডেটা সায়েন্স বা সাইবার সুরক্ষার মতো বিষয় উচ্চ মাধ্যমিক স্তরে পড়া থাকলে পরবর্তী কালে উচ্চশিক্ষায় এই সব বিষয়ে পঠনপাঠন চালাতে পড়ুয়াদের সুবিধা হবে এবং আরও পরে পেশাগত দিক থেকেও কাজের সুযোগ ও পরিধি বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBCHSE Cyber Security Higher Secondary
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE