Advertisement
১৯ এপ্রিল ২০২৪
WBSSC

Justice Abhijit Gangyopadhyay: শিক্ষক নিয়োগে ‘নতুন দুর্নীতি’! আবার মামলা দায়েরের অনুমতি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

এ বার দুর্নীতির অভিযোগ নবম-দশমের শিক্ষক নিয়োগ নিয়ে। এসএসসি প্রকাশিত নম্বর বিভাজনের তালিকায় আবার নিয়ম না মেনে চাকরি দেওয়ার অভিযোগ।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ১২:৫৭
Share: Save:

শিক্ষক নিয়োগ নিয়ে দুর্নীতিতে আর্থিক তছরুপের তদন্তে নেমে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ‘ঘনিষ্ঠ’ বান্ধবীর বাড়ি থেকে তাড়া তাড়া টাকা উদ্ধার করেছে ইডি। এর মধ্যেই নতুন করে প্রকাশ্যে এল আরও একটি শিক্ষক নিয়োগ দুর্নীতির অভিযোগ। চাকরিপ্রার্থীরা আদালতকে জানিয়েছেন, এসএসসি-র নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগের ক্ষেত্রেও অনিয়ম হয়েছে। এ ক্ষেত্রেও মেধাতালিকার বাইরের অনেকে চাকরি পেয়েছেন।চাকরিপ্রার্থীদের ওই দাবি শোনার পর বৃহস্পতিবার তাদের নতুন করে মামলা করার অনুমতি দিয়েছেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ফলে এসএসসি দুর্নীতি সংক্রান্ত মামলার দীর্ঘ তালিকায় যোগ হতে চলেছে আরও একটি নতুন মামলা।

সম্প্রতিই এসএসসিকে রাজ্যের স্কুলের নবম-দশমের শিক্ষক নিয়োগের মেধাতালিকা নতুন করে প্রকাশ করতে বলেছিল কলকাতা হাই কোর্ট। তবে এই তালিকার সঙ্গে আগের তালিকার সামান্য পার্থক্য ছিল। এই তালিকায় কৃতীদের নামের পাশাপাশি তাদের প্রাপ্ত নম্বরের বিভাজনও দেখাতে বলেছিল হাই কোর্ট। হাই কোর্টের নির্দেশ মেনে সেই তালিকা প্রকাশ হয়। সেই তালিকা প্রকাশ হতেই ফের শিক্ষক নিয়োগে নতুন অনিয়মের অভিযোগ উঠল। বৃহস্পতিবার চাকরিপ্রার্থীরা আদালতকে জানিয়েছেন, নবম-দশমে নিয়োগের ক্ষেত্রেও তালিকার বাইরে অনেকে চাকরি পেয়েছেন।

চাকরিপ্রার্থীরা আদালতকে এ কথাও জানান যে, ওই তালিকায় সংরক্ষণের নিয়মও মানা হয়নি। এই অভিযোগের ভিত্তিতে হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ করেন কয়েক জন চাকরিপ্রার্থী। তাঁরা নতুন করে মামলা করার আর্জিও জানান। জবাবে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় মামলা করার অনুমতি দিয়েছেন। শুক্রবার এই মামলাটির শুনানি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE