Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Forward Bloc: কংগ্রেসের সঙ্গে জোট চাই না, বামফ্রন্টের বৈঠকে শর্ত দিয়ে সরব ফরওয়ার্ড ব্লক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ নভেম্বর ২০২১ ১৭:৪৫


ছবি: সংগৃহীত।

কংগ্রেসকে জোটে নিয়ে চলতে আর রাজি নয় তারা। মঙ্গলবার বামফ্রন্টের বৈঠকে এমনটাই জানিয়ে দিল শরিকদল ফরওয়ার্ড ব্লক। সূত্রের খবর, বৈঠকে ফরোয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় জানিয়ে দেন, আর কংগ্রেসকে সঙ্গী করে ভোটযুদ্ধে অবতীর্ণ হতে চান না তাঁরা। যদি তেমনটা করা হয় সে ক্ষেত্রে বামফ্রন্ট নাম নিয়ে নির্বাচনে লড়াই করার ক্ষেত্রেও বিস্তর আপত্তি রয়েছে তাঁদের।

আগামী কয়েক দিনের মধ্যেই ঘোষণা হয়ে যাবে কলকাতা ও হাওড়া পুরসভা নির্বাচন। সেই ভোটে বামফ্রন্ট ও কংগ্রেসকে একজোটে লড়াই করার পক্ষে সওয়াল করেছেন সিপিএম নেতা বিমান বসু ও প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। সেই বিষয়ে দু'পক্ষের মধ্যে আলোচনা হওয়া জরুরি বলেও মন্তব্য করেছিলেন দুই নেতা।

Advertisement

ফরোয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক বলেছেন, ‘‘কংগ্রেস নিয়ে আমাদের যে আপত্তি রয়েছে তা আমরা বামফ্রন্টে জানিয়েছি।’’ আর শরিক দলের এমন দাবির কাছে চাপ বেড়েছে আলিমুদ্দিন স্ট্রিটের । কারণ এক দিকে তারা যেমন বামফ্রন্ট অক্ষুণ্ণ রাখার পক্ষপাতী, তেমনি রাজ্য রাজনীতিতে তৃণমূল ও বিজেপি-র মোকাবিলা করতে কংগ্রেসের সঙ্গে জোট বাঁধতে আগ্রহী। সিপিএম নেতা সুজন চক্রবর্তীর বক্তব্য, ‘‘পুরভোট এবং পঞ্চায়েত ভোটের ক্ষেত্রে জেলা নেতৃত্ব সিদ্ধান্ত নেন। সেখানে এমন রাজনৈতিক দলও উপস্থিত থাকে যারা বামফ্রন্টে নেই। যেখানে কংগ্রেসের অস্তিত্ব রয়েছে সেই সব জেলাতেও কংগ্রেস এই ধরনের আলোচনায় অংশ নেবে। সব ক্ষেত্রেই জেলা সদর থেকে সিদ্ধান্ত আসে। আমরা তার উপর যদি কিছু বলার থাকে বলি।’’ রাজনৈতিক মহলের মতে, সিপিএম এখন কংগ্রেসের সঙ্গে জোট ভাঙতে নারাজ। সে কথা সুজন তাঁর মন্তব্য দিয়ে বুঝিয়ে দিয়েছেন প্রকাশ্যেই। কারণ বিমান-অধীর উভয়েই বলেছেন, ‘‘জোট হবে জেলা তথা স্থানীয় নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করেই।’’

আরও পড়ুন

Advertisement