Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Weather

আরও অস্বস্তি! পারদ চড়তে পারে আরও ২ ডিগ্রি, বৃষ্টি কেবল দক্ষিণের জেলাগুলিতে

রাজ্যের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহ অথবা তার মতো পরিস্থিতি তৈরি হবে। তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়।

Weather forecast: chance of heat wave in South Bengal

আগামী কয়েক দিনে কলকাতায় বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। —প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ২২:২৩
Share: Save:

আর্দ্রতাজনিত অস্বস্তি চলছেই। আগামী ৪-৫ দিনের মধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আরও ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বলে আভাস দিল আবহাওয়া দফতর। দিনভর তীব্র গরমের পর বুধবার কলকাতার আকাশ মেঘলা থাকলেও কোথাও কোথাও ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে। কিন্তু আপাতত কলকাতায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলে জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। তবে আগামী ২৪ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

বুধবার আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস বলেন, ‘‘পূর্ব মধ্যপ্রদেশে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এ জন্য রাজ্যেj উত্তর-পশ্চিমে শুকনো ও গরম হাওয়া বইবে। আগামী ৪-৫ দিনে আরও ২ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। দার্জিলিং এবং কালিম্পং ছাড়া বাকি রাজ্যের বাকি সব জেলাতেই গরম এবং অস্বস্তিকর পরিবেশ বজায় থাকবে। উপকূলের কাছাকাছি জেলাগুলিতে আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে। পশ্চিমের জেলাগুলিতেও গরম এবং অস্বস্তিকর পরিবেশ বজায় থাকবে। কোথাও কোথাও ‘লু’ বইবে।’’

বৃহস্পতি ও শুক্রবার দার্জিলিং এবং কালিম্পং ছাড়া রাজ্যের সব জেলাতেই তাপপ্রবাহ অথবা তার মতো পরিস্থিতি তৈরি হবে। তাপপ্রবাহে পরিস্থিতি থাকবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। উত্তরবঙ্গের মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের আশঙ্কা আছে। একই পরিস্থিতি থাকবে কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলায়।

আগামী কয়েক দিনের মধ্যে দার্জিলিং এবং কালিম্পঙে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া আগামী ২৪ ঘণ্টায় পুরুলিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমান, দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় খুব সামান্য সম্ভাবনা থাকলেও তার পর থেকে বৃষ্টির কোনও সম্ভাবনাই নেই কলকাতায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Heat Rain Forecast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE