Advertisement
১১ মে ২০২৪
weather

Weather: ফের নিম্নচাপ! উধাও হবে শীতশীত ভাব, বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে

বুধবার আরও কিছুটা কমেছে কলকাতার তাপমাত্রা। সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম থাকলেও গত দু’দিনে তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী।

ফের শীতের আমেজ মিলতে পারে ১৫-১৬ নভেম্বর থেকে। ফাইল চিত্র।

ফের শীতের আমেজ মিলতে পারে ১৫-১৬ নভেম্বর থেকে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২১ ১১:২০
Share: Save:

ফের নিম্নচাপের ভ্রুকুটি! ফলে আগামী কয়েক দিন শীত শীত ভাব উধাও হতে পারে রাজ্য থেকে। বাড়তে পারে আর্দ্রতাজনিত অস্বস্তি। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আন্দামান সাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হতে শুরু করেছে। যা ১১ নভেম্বর আরও সুস্পষ্ট হবে। আর এই নিম্নচাপের জেরে তামিলনাড়ু উপকূলে ফের ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এ রাজ্যেও নিম্নচাপের প্রভাব পড়বে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপের জেরে আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে রাতের তাপমাত্রা কিছুটা বাড়বে। শুক্রবার উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং পূর্ব মেদিনীপুরে হালকা থেকে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনি এবং রবিবার হালকা বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায়।

অন্য দিকে, বুধবার আরও কিছুটা কমেছে কলকাতার তাপমাত্রা। সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম থাকলেও গত দু’দিনে তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী। বুধবার কলকাতায় সর্বনিম্ম তাপমাত্রা ছিল ১৯.৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। তবে বৃহস্পতিবারও শহরের আকাশ পরিষ্কার থাকবে। তবে দিনের সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

উত্তুরে হাওয়া বিনা বাধায় এ রাজ্যে ঢুকতে শুরু করায় নভেম্বরের শুরু থেকেই একটা শীতের আমেজ অনুভব করছে রাজ্যবাসী। জাঁকিয়ে শীত না পড়লেও রাতে তাপমাত্রা বেশ খানিকটা নামায় একটা শিরশিরানি ভাব অনুভব করা যাচ্ছে। ভোরেও হালকা শীত শীত ভাব টের পাওয়া যাচ্ছে। কিন্তু আগামী কয়েক দিন সেই শীতের আমেজ থেকে বঞ্চিত থাকতে হবে রাজ্যবাসীকে। এই সময় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়বে। সেই সঙ্গে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তির পরিমাণও। রাতে যে ভাবে গত কয়েক দিন ধরে তাপমাত্রা নামছিল তেমনটা হবে না। তবে ফের শীতের আমেজ মিলতে পারে ১৫-১৬ নভেম্বর থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

weather Depression Bay Of Bengal rainfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE