Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Weather Update

২৪ ঘণ্টায় উত্তরবঙ্গ দিয়ে বর্ষা ঢুকছে বাংলায়, উত্তরে ভারী বৃষ্টির পূর্বাভাস, বিক্ষিপ্ত বৃষ্টি দক্ষিণেও

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী তিন দিনে উত্তরবঙ্গের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমবে। তাপমাত্রা কমবে দক্ষিণেও। তবে রাঢ়বঙ্গের কিছু জায়গায় তাপপ্রবাহ চলতে পারে।

representational image

— প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ১১:০৬
Share: Save:

অপেক্ষার অবসান। আগামী ২৪ ঘণ্টার মধ্যে উত্তরবঙ্গে প্রবেশ করতে চলেছে বর্ষা। এমন সম্ভাবনা উজ্জ্বল হয়ে উঠছে। এর পাশাপাশি আগামী কয়েক দিন উত্তরবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টিরও পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গেও বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী কয়েক দিনে রাজ্যের তাপমাত্রা কমারও পূর্বাভাস হাওয়া অফিসের।

আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গে বর্ষা প্রবেশের সম্ভাবনা উজ্জ্বল। এর ফলে আগামী কয়েক দিন উত্তরবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টি হবে বলে জানা গিয়েছে। রবিবার থেকেই শুরু হবে বর্ষণ। হাওয়া অফিস জানিয়েছে, আলিপুরদুয়ার ১ এবং কোচবিহার জেলায় ভারী বৃষ্টি শুরু হয়ে যেতে পারে রবিবারই। বৃষ্টির জেরে সমগ্র উত্তরবঙ্গই জ্বালাপোড়া গরমের হাত থেকে খানিকটা হলেও রেহাই পাবে বলে মনে করা হচ্ছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী তিন দিনের মধ্যে উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

বাংলায় প্রথমে উত্তর ভাগ দিয়ে মৌসুমী বায়ু প্রবেশ করে। তার কিছু দিনের মধ্যে দক্ষিণ দিক থেকে দক্ষিণবঙ্গেও ঢুকে পড়ে বর্ষা। এই দু’য়ের জেরেই বর্ষায় সিক্ত হয় বাংলার মাটি। হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে উত্তরবঙ্গে বর্ষা ঢুকে পড়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছে। কিন্তু দক্ষিণবঙ্গে বর্ষার দেখা পেতে এখনও কিছুটা সময় লাগবে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী দু’দিন পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানের কয়েকটি জায়গায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। সোমবার গোটা দক্ষিণবঙ্গের কিছু অংশে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গেও তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমার সম্ভাবনাও উজ্জ্বল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE