Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Weather Forecast

Bengal Weather: রাজ্যে আগামী ৫ দিন বৃষ্টি, সঙ্গে ঝোড়ো হাওয়া, গরমে স্বস্তি দিয়ে আরও নামবে তাপমাত্রা

এক সপ্তাহ আগেও তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছিল রাজ্য জুড়ে। আচমকা এই পরিবর্তনের কারণ হিসেবে পূবালি হাওয়ার কথা বলেছে হাওয়া অফিস।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২২ ১০:২৩
Share: Save:

বৈশাখী বাংলাকে আরও স্বস্তি দেবে বৃষ্টি। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী আরও পাঁচ দিন বৃষ্টি হবে রাজ্যে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। যার ফলে মাঝ বৈশাখেও আগামী বেশ কিছু দিন তাপমাত্রার পারদ থাকবে নিম্নমুখী।

শুক্রবার রাত থেকেই বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। শনিবারও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। রবিবার আবহাওয়া দফতর জানিয়েছে এই রকম বৃষ্টি গোটা রাজ্যের সব জেলাতেই হতে পারে ৫ মে পর্যন্ত। তার সঙ্গে ৪০ থেকে ৬০ কিলেমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

এক সপ্তাহ আগেও তীব্র দাবদাহে পুড়ছিল বাংলা। তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছিল রাজ্য জুড়ে। আচমকা আবহাওয়ার এই পরিবর্তনের কারণ হিসেবে পূবালি হাওয়ার কথা বলেছে হাওয়া অফিস। আবহবিদদের ব্যখ্যা, পূর্বদিক থেকে হাওয়া ঢুকছে বাংলায়। যা বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বৃদ্ধি করছে। একই সঙ্গে রাজ্যের উপর থাকা একটি নিম্নচাপের অক্ষরেখাও বাতাসে জলীয় বাষ্প বৃদ্ধির অন্যতম কারণ বলে জানাচ্ছেন তাঁরা।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ওই নিম্নচাপ অক্ষরেখা উত্তরপ্রদেশ থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে। ওই অক্ষরেখাটিই জলীয় বাষ্প আকর্ষণ করছে। যার জেরে বাতাসে আর্দ্রতা বা়ড়ছে। কমছে শুষ্ক গরম। কমছে তাপমাত্রাও।

রবিবারও দক্ষিণবঙ্গ জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পাশাপাশি ৪০-৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে। তবে সোমবার অর্থাৎ ২ মে থেকে রাজ্যে বৃষ্টির পরিমাণ বাড়বে। রাজ্যের আরও বিস্তৃত এলাকা জুড়ে বৃষ্টির সম্ভাবনা তৈরি হবে। দুই বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, মুর্শিদাবাদে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সেই সঙ্গে হাওয়ার গতিবেগও বেড়ে ৫০-৬০ কিলোমিটার হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE