×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

হাঁসফাঁস গরমের পর স্বস্তির বৃষ্টি কলকাতা-সহ দক্ষিণবঙ্গ জুড়ে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ জুন ২০২০ ১৭:১২
মেঘে ঢেকেছে শহরের আকাশ। ছবি: পিটিআই।

মেঘে ঢেকেছে শহরের আকাশ। ছবি: পিটিআই।

গ্রীষ্মকাল জুড়ে তেমন গরম মালুম হয়নি। তবে জ্যৈষ্ঠের শেষ লগ্নে এসে গরমে হাঁসফাঁস করছে কলকাতা। জেলাগুলোতেও আর্দ্রতাজনিত অস্বস্তি ভালই মালুম হচ্ছে। গত কয়েক দিন ধরে এমনিতেই দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম রয়েছে। তবে গতকালের মতো, আজ সোমবারও বিকেলের দিকে ঝোড়ো হাওয়া এবং বৃষ্টির জেরে মিলবে স্বস্তি। এমনটাই জানা যাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। চলতি সপ্তাহেই এই নিম্নচাপের হাত ধরে বর্ষাও ঢুকে পড়বে রাজ্যে। যদিও বাতাসে জলীয়বাষ্প থাকার কারণে ভ্যাপসা গরম থেকে এখনই রেহাই মিলবে না। তবে সাময়িক ঝোড়ো হাওয়া আর বৃষ্টিতে স্বস্তি মিলবে।

আবহাওয়া দফতর জানাচ্ছে, কলকাতা, পূর্ব মেদিনীপুর, দুই দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া, বর্ধমান-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে। আগামী ১২ জুনের মধ্যে বঙ্গে বৃষ্টি ঢুকে পড়বে। মৌসম ভবন সূত্রে জানা যাচ্ছে, তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশের একাংশ হয়ে মৌসুমি বায়ু উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত এগিয়ে এসেছে। এর পরে বঙ্গোপসাগর থেকে জোলো হাওয়া গাঙ্গেয় বঙ্গে ঢুকছে। জ্যৈষ্ঠের শেষে এসে জোলো হাওয়া গরম হয়ে উঠে বজ্রগর্ভ মেঘ তৈরি করছে।

Advertisement


Tags:
Rain Summer Weather Kolkata Weatherআলিপুর আবহাওয়া দফতর

Advertisement